আশুগঞ্জ নৌপথে অবৈধভাবে আসছে রি-রোলিং কাঁচামাল-দেশীয় শিল্প রক্ষার দাবি ব্যবসায়ীদের

শুগঞ্জ নৌবন্দর ব্যবহারের সুযোগ দেওয়া যাবে না ভারতকে। ব্যবসায়ীদের স্বার্থে সরকারকে এ সিদ্ধান্ত নিতে হবে। গতকাল শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়ার সঙ্গে মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত এক বৈঠকে বাংলাদেশ অটো রি-রোলিং অ্যান্ড স্টিল মিলস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ স্টিল মিল ওনার্স অ্যাসোসিয়েশন এবং বাংলাদেশ রি-রোলিং মিলস্ অ্যাসোসিয়েশনের নেতারা এ দাবি জানান।ব্যবসায়ীরা বলেন, আশুগঞ্জ নৌপথে আইনের ফাঁক গলে অবৈধভাবে দেশে ঢুকছে রি-রোলিং ব্যবসার প্রধান কাঁচামাল বিলেট। একশ্রেণীর অসাধু ব্যবসায়ী এর সঙ্গে জড়িত। অথচ সরকার এ বিষয়ে কোনো ব্যবস্থা নিচ্ছে না।


বাংলাদেশ অটো রি-রোলিং অ্যান্ড স্টিল মিলস অ্যাসোসিয়েশনের সেক্রেটারি জেনারেল আবুল কাশেম মজুমদার বলেন, 'স্টিল ও রি-রোলিং মিলের অধিকাংশ কাঁচামাল চট্টগ্রামের শিপব্রেকিং থেকে সংগ্রহ করা হয়। শিপব্রেকিংয়ের মালিকরা এসব কাঁচামালের দাম বাড়িয়ে দিলে প্রায় ২০০টি রি-রোলিং মিল বন্ধ হয়ে যায়।' তিনি এসব পণ্যের দাম কমাতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের দাবি জানান।
বাংলাদেশ স্টিল মিল ওনার্স অ্যাসোসিয়েশনের সেক্রেটারি জেনারেল মো. শাহাজান বলেন, 'বর্তমানে ৭১ টাকার ডলার ৮০ টাকায় কিনতে বাধ্য হচ্ছেন ব্যবসায়ীরা। এতে আন্তর্জাতিক বাজার থেকে অধিক মূল্যে পণ্য কিনতে হচ্ছে।' এ ব্যাপারে সরকারের দৃষ্টি আকর্ষণ করেন তিনি। বৈঠকে পিআইএস প্রথা প্রত্যাহারের সুপারিশ করেন বাংলাদেশ রি-রোলিং মিলস্ অ্যাসোসিয়েশনের জেনারেল সেক্রেটারি আবু বকর সিদ্দিকী।
শিল্পমন্ত্রী ব্যবসায়ীদের সমস্যার কথা শুনে সমাধানের আশ্বাস দিয়ে বলেন, 'বিভিন্ন শিল্প খাত রি-রোলিং মিল থেকে সরবরাহ করা কাঁচামালের ওপর নির্ভরশীল। তাই সামগ্রিকভাবে অর্থনৈতিক উন্নয়নের স্বার্থে এ শিল্পকে টিকিয়ে রাখতে সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।' এর আগে শিল্পমন্ত্রী নিজ অফিস কক্ষে বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ান হাইকমিশনার ড. জাস্টিন লির সঙ্গে বৈঠক করেন। বৈঠকে অস্ট্রেলিয়ান হাইকমিশনার বাংলাদেশে এসএমই খাতে বিনিয়োগের নিশ্চয়তা দেন। বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও এসএমই ফাউন্ডেশনের পরিচালনা পর্যদের পরিচালক এ বি এম খোরশেদ আলম, ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক রেজওয়ানুল কবির, অস্ট্রেলিয়ান হাইকমিশনের কান্ট্রি ম্যানেজার (ট্রেড) মিন্হাজ এ চৌধুরী উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.