পবিত্র হজ ৫ নভেম্বর-দুই দিনের মধ্যে ফ্লাইট শেষ

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের হজ ফ্লাইট শেষ হয়েছে গতকাল রবিবার। ৫০০ যাত্রী নিয়ে গতকাল রাত ৯টায় সর্বশেষ ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়। তবে সৌদি এয়ারলাইনসসহ কয়েকটি বেসরকারি বিমান সংস্থা আরো দুই দিন হজ ফ্লাইট পরিচালনা করবে। ধর্ম মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। আগামী ১০ নভেম্বর থেকে বিমানের ফিরতি হজ ফ্লাইট শুরু হবে। সৌদি আরবের চাঁদ দেখা কমিটির হিসাব অনুযায়ী আগামী ৫ নভেম্বর পবিত্র হজ পালিত হবে।


নাস এয়ারলাইনস নামে সৌদি আরবের আরেকটি এয়ারলাইনস আজ সোমবার তাদের হজ ফ্লাইট শেষ করছে। এ সংস্থার শেষ ফ্লাইটটি আজ দুপুর ১টায় ঢাকা ছাড়বে। চলতি বছর বিমান বাংলাদেশ এয়ারলাইনস ৩০ হাজার, সৌদি এয়ারলাইনস ২২ হাজার, নাস এয়ারলাইনস ২৪ হাজার ৬৪৫, এমিরেটস এয়ারলাইনস পাঁচ হাজার, আরএকে চার হাজার, কুয়েত দুই হাজার, ইত্তেহাদ এক হাজার ৫০০, জেড ১৫ হাজার, এয়ার অ্যারাবিয়া চার হাজার ও জিএমজি ২০ হাজার হজযাত্রী পরিবহন করার জন্য সরকারের সঙ্গে চুক্তি করে। ধর্ম মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।
ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ও হজ কর্মকর্তা বজলুল হক বিশ্বাস জানান, বাংলাদেশ বিমানের হজ ফ্লাইট গতকাল শেষ হলেও সৌদি এয়ারলাইনসসহ কয়েকটি বিমান সংস্থা আরো দু-এক দিন হজ ফ্লাইট পরিচালনা করবে। তিনি আরো জানান, গতকাল পর্যন্ত এক লাখ এক হাজার হজযাত্রী বাংলাদেশ ছেড়েছেন। আগামী দুই দিনে আরো হজযাত্রী যাবেন। সব মিলিয়ে এবার এক লাখ পাঁচ হাজারের মতো হজযাত্রী সৌদি আরবে যেতে পারেন।
মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সৌদি সরকার চলতি বছর বাংলাদেশ থেকে এক লাখ আট হাজার লোককে হজে যাওয়ার অনুমতি দিয়েছিল। তবে এক লাখ তিন হাজার ৫৭৬ জনের পাসপোর্ট সৌদি দূতাবাসে জমা দেওয়া হয় বলে জানায় হজ এজেন্সিগুলো। শেষ খবর পাওয়া পর্যন্ত সৌদি দূতাবাস এক লাখ এক হাজার ৫৮০ জনের ভিসা দিয়েছে। প্রধানমন্ত্রীর দপ্তর থেকে হজযাত্রী পরিবহনের বিষয়টি পর্যবেক্ষণ করা হয়।
ধর্ম মন্ত্রণালয় সূত্র জানায়, গত বছরের চেয়ে এবার হজযাত্রীর সংখ্যা অনেক বেশি ছিল। এ কারণে বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইনসসহ ১৬টি দেশি-বিদেশি এয়ারলাইনস হজযাত্রীদের পরিবহনের ব্যবস্থা করে।
এদিকে কাজী ট্রাভেলস নামের একটি বেসরকারি হজ এজেন্সির ৭০ জন হজযাত্রী গতকাল আশকোনা হজ ক্যাম্পে আটকা পড়েন। গতকালের নির্দিষ্ট ফ্লাইটে তাঁরা যেতে পারেননি। এ ব্যাপারে হজ কর্মকর্তা বজলুল হক জানান, আটকে পড়া হজযাত্রীদের সৌদি আরবে পাঠাতে সংশ্লিষ্ট ব্যক্তিদের ইতিমধ্যেই নির্দেশ দেওয়া হয়েছে। আজকালের মধ্যে তাঁদের হজে পাঠানোর ব্যাপারটি নিশ্চিত করা হবে।

No comments

Powered by Blogger.