মিরপুরে বাসচাপায় পোশাক শ্রমিক নিহত, অবরোধ ভাঙচুর-গাবতলী ও পোস্তগোলায় পিষ্ট দুজন

রাজধানীর মিরপুরের রোকেয়া সরণীতে গতকাল রবিবার সকালে বাসচাপায় মোছা. রেবু খাতুন (৩৮) নামের এক পোশাকশ্রমিক নিহত হয়েছেন। এ ঘটনায় আশপাশের পোশাক কারখানার শ্রমিকরা প্রায় দুই ঘণ্টা রাস্তা অবরোধ করে গাড়ি ভাঙচুর চালায়। এ ছাড়া পৃথক ঘটনায় গাবতলী বাস টার্মিনাল এবং পোস্তগোলা সেতুর কাছে বাসচাপায় তৈয়ব আলী (৩৮) ও সুমন (১৭) নামের আরো দুজন নিহত হয়। ময়নাতদন্তের জন্য লাশগুলো ঢাকা মেডিক্যাল কলেজ মর্গে পাঠানো হয়েছে। ঘাতক বাস ও চালককে আটক করতে পারেনি পুলিশ।


রোকেয়া সরণীর দুর্ঘটনা সম্পর্কে কাফরুল থানার ওসি আবদুল লতিফ বলেন, সকাল ৮টার দিকে রোকেয়া সরণীর শেওড়াপাড়া ও তালতলার মাঝামাঝি অংশে রাস্তা পারাপারের সময় দ্রুতগতির একটি বাস চাপা দিলে ঘটনাস্থলেই পোশাকশ্রমিক রেবু মারা যান। এ খবর ছড়িয়ে পড়লে কাফরুল এলাকার কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা সড়কে অবস্থান নিয়ে গাড়ি ভাঙচুর শুরু করে। প্রায় দুই ঘণ্টার অবরোধে রোকেয়া সরণীসহ আশপাশের সড়কে ব্যাপক যানজটের সৃষ্টি হয়। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
বিক্ষোভে অংশ নেওয়া কয়েকজন পোশাকশ্রমিক জানায়, রেবু পূর্ব শেওড়াপাড়া এলাকার আকিজ অ্যাপারেলস নামের একটি পোশাক কারখানায় কাজ করতেন। আগারগাঁও-তালতলা এলাকার ২৫৬/২/বি নম্বর বাড়িতে তিনি ভাড়া থাকতেন। গতকাল সকালে বাসা থেকে বের হয়ে কর্মস্থলে যাওয়ার পথে শিকড় পরিবহনের একটি যাত্রীবাহি বাস তাঁকে চাপা দিয়ে মিরপুর ১০ নম্বরের দিকে চলে যায়।
নিহতের ভগি্নপতি শাহ আলম জানান, রেবুর গ্রামের বাড়ি ভোলার চর ভেদুরিয়ায়। তাঁর স্বামী আবু তাহের একজন দিনমজুর।
এদিকে গতকাল সকাল সাড়ে ৯টার দিকে দারুস সালাম থানাধীন গাবতলী বাস টার্মিনাল এলাকায় রাস্তা পার হওয়ার সময় একটি বাস তৈয়ব আলীকে চাপা দেয়। পথচারীরা গুরুতর আহত অবস্থায় তাঁকে উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। তাঁর গ্রামের বাড়ি ফরিদপুরের আলফাডাঙ্গায়।
অন্যদিকে গতকাল সকাল সাড়ে ৮টার দিকে শ্যামপুর থানাধীন পোস্তগোলা সেতুর পাশ দিয়ে রাস্তা পার হওয়ার সময় বাসচাপায় সুমন গুরুতর আহত হয়। স্থানীয় এক ব্যক্তি উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন তাকে। সুমন পূর্ব জুরাইনের মাদারগেট এলাকয় থাকত। এ ঘটনায় থানায় অপমৃত্যু মামলা হয়েছে।

No comments

Powered by Blogger.