যুক্তরাষ্ট্রকে ড্রোন হামলার অনুমতি দেওয়া হয়নি : গিলানি

মার্কিন ড্রোন (চালকবিহীন বিমান) হামলার বিপক্ষে আবারও পাকিস্তানের অবস্থান স্পষ্ট করলেন দেশটির প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি। তিনি বলেন, পাকিস্তানের অভ্যন্তরে ড্রোন হামলা চালানোর অনুমতি যুক্তরাষ্ট্রকে দেওয়া হয়নি। গত শনিবার অস্ট্রেলিয়ার পার্থে প্রবাসী পাকিস্তানিদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন। তবে ড্রোন হামলা থেমে নেই। গতকাল রবিবার উত্তর ওয়াজিরিস্তানে এক হামলায় মারা গেছে সন্দেহভাজন ছয় জঙ্গি।কমনওয়েলথভুক্ত দেশের সরকারপ্রধানদের সম্মেলনে যোগ দেওয়ার জন্য গিলানি বর্তমানে অস্ট্রেলিয়ার পার্থে অবস্থান করছেন।


তিনি বলেন, 'দেশের অভ্যন্তরে হামলা চালানোর কোনো অনুমতি তাদের দেওয়া হয়নি।' তিনি বলেন, ড্রোন হামলা বিপরীত ফল বয়ে এনেছে। এর মাধ্যমে দুই দেশের মধ্যে সহযোগিতার ক্ষেত্র ক্ষতিগ্রস্ত হয়েছে এবং উগ্রপন্থী ও সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ে পাকিস্তান সরকারের ভূমিকাকে ছোট করেছে তারা।
গিলানি বলেন, পাকিস্তান সরকারের নীতিতে অনেক পরিবর্তন এসেছে। আগের নীতিতে কোনো ব্যবস্থা বা পদক্ষেপ নিতে হলে যুক্তরাষ্ট্রের একটি ফোনই যথেষ্ট ছিল। তবে এখন সিদ্ধান্ত নেওয়া হয় পার্লামেন্টে আলোচনা করে। এদিকে, গতকাল রবিবার পাকিস্তানে মার্কিন ড্রোন হামলায় সন্দেহভাজন ছয় জঙ্গি নিহত হয়েছে। উত্তর ওয়াজিরিস্তানের দাত্তা খেল শহরের নিকটবর্তী আদিবাসী এলাকায় এ হামলার ঘটনা ঘটে। কর্মকর্তারা জানান, দুটি গাড়িকে লক্ষ্য করে ড্রোন থেকে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। এতে সন্দেহভাজন ছয় জঙ্গি নিহত হয়েছে। তবে নিহতদের পরিচয় এখনো জানা যায়নি। এ হামলায় আরো দুই জঙ্গি গুরুতর আহত হয়েছে বলেও কর্মকর্তারা জানান। গত বৃহস্পতিবার ওয়াজিরিস্তানে মার্কিন ড্রোন হামলায় কমপক্ষে ১০ জঙ্গি নিহত হয়। সূত্র : ডন, এএফপি।

No comments

Powered by Blogger.