সৌদি আরবের কাছে ৬৭০ কোটি ডলারের বিমান বেচবে যুক্তরাষ্ট্র

সৌদি আরবের কাছে ৬৭০ কোটি ডলার মূল্যের ২০টি পণ্যবাহী বিমান ও পাঁচটি রিফুয়েলিং বিমান বিক্রি করবে যুক্তরাষ্ট্র্র। পেন্টাগনের আওতাভুক্ত প্রতিষ্ঠান ডিফেন্স সিকিউরিটি কো-অপারেশন এজেন্সি (ডিএসসিএ) গত বৃহস্পতিবার প্রস্তাবিত চুক্তির বিষয়ে কংগ্রেসকে জানিয়েছে। বার্তা সংস্থা সিনহুয়া গতকাল শনিবার এ কথা জানায়।


বিদেশে যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রির বিষয়টি দেখভাল করে ডিএসসিএ। কংগ্রেসের কাছে পাঠানো বিবৃতিতে তারা জানায়, তারা সৌদি আরবের কাছে সি-১৩০জে-৩০ মডেলের ২০টি পণ্যবাহী বিমান, কেসি-১৩০জে মডেলের পাঁচটি রিফুয়েলিং বিমান (উড্ডয়নরত বিমানে জ্বালানি সরবরাহকারী বিমান) এবং সংশ্লিষ্ট খুচরা যন্ত্রাংশ বিক্রি করবে। পাশাপাশি প্রয়োজনীয় সামরিক প্রশিক্ষণেরও ব্যবস্থা করবে।
বিবৃতিতে ডিএসসিএ জানায়, সৌদি আরবের বিমান বাহিনীর আধুনিকায়নের জন্য এসব বিমান দরকার। এ ছাড়া এ চুক্তি বাস্তবায়ন হলে তা যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতি ও দেশটির জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে সহায়ক হবে। পাশাপাশি সৌদি আরবের নিরাপত্তা ব্যবস্থাও উন্নত হবে। প্রকৃত অর্থে পুরো মধ্যপ্রাচ্যে রাজনৈতিক স্থিতিশীলতা ও অর্থনৈতিক উন্নয়নে এটি ভূমিকা রাখবে। সৌদি আরবের কাছে যুক্তরাষ্ট্রের এসব বিমান সরবরাহের ফলে মধ্যপ্রাচ্যের অন্য দেশগুলোর মধ্যে ক্ষমতার ভারসাম্যহীনতা সৃষ্টি হবে না বলেও উল্লেখ করেছে ডিএসসিএ। সূত্র : জি নিউজ।

No comments

Powered by Blogger.