বিবিসির আবারও ক্ষমা প্রার্থনা

বিবিসি তার নিউজনাইট অনুষ্ঠানে রাজনীতিবিদ লর্ড ম্যাকআলপাইনের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ তুলে সম্প্রচার করা একটি প্রতিবেদনের জন্য আবারও নিঃশর্ত ক্ষমা চেয়েছে। গত শুক্রবার সন্ধ্যায় ক্ষমা প্রার্থনা করে একটি বিবৃতি প্রকাশ করে ব্রিটিশ এই সম্প্রচার সংস্থা।


বিবিসির বিবৃতিতে বলা হয়, ২ নভেম্বর নিউজলাইট অনুষ্ঠানে স্টিভ মেসহাম নামের এক ব্যক্তির সাক্ষাৎকার সম্প্রচার করা হয়। ওই সাক্ষাৎকারে তিনি টরি দলের (কনজারভেটিভ পার্টি) জ্যেষ্ঠ রাজনীতিক ম্যাকআলপাইনের বিরুদ্ধে যৌন পীড়নের অভিযোগ করেন। মেসহাম অভিযোগ করে বলেন, সত্তর ও আশির দশকে উত্তর ওয়েলসের একটি শিশু সদনে থাকার সময় ম্যাকআলপাইনের যৌন পীড়নের শিকার হন তিনি। অনুষ্ঠানটি সম্প্রচারের পরপরই ম্যাকআলপাইন তাঁর বিরুদ্ধে আনীত অভিযোগকে পুরোপুরি বানোয়াট ও মানহানিকর বলে কড়া প্রতিবাদ জানান। তাঁর আইনজীবী রেইড অ্যান্ডু এ ধরনের মিথ্যা অপবাদের জন্য অভিযোগকারী ও সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার ঘোষণা দেন। এরপর অবশ্য অভিযোগকারী মেসহাম ক্ষমা চেয়ে বলেন, তিনি ভুল করে ওই রাজনৈতিক নেতার বিরুদ্ধে এ রকম অভিযোগ করেছিলেন।
এর পরই বিবিসিও তার সম্প্রচারিত ওই প্রতিবেদনের জন্য ক্ষমা প্রার্থনা করে বিবৃতি দিল। বিবিসি জানায়, ‘আমরা মেসহামের যৌন হয়রানির শিকার হওয়ার দাবি সম্প্রচার করলেও অভিযুক্তের কোনো বক্তব্য নিইনি। এখন মেসহাম একটি বিবৃতিতে স্বীকার করেছেন, তিনি ভুল ব্যক্তির বিরুদ্ধে তাঁকে যৌন হয়রানি করার অভিযোগ করেছিলেন। তিনি ওই ব্যক্তির কাছে ক্ষমাও চেয়েছেন। এ অবস্থায় আমরাও ওই প্রতিবেদন প্রকাশের জন্য আবারও ক্ষমা চাইছি।’ বিবিসি।

No comments

Powered by Blogger.