আইএইএর সঙ্গে ইরানের বৈঠক ডিসেম্বরে

পরমাণু ইস্যুতে আগামী ১৩ ডিসেম্বর আলোচনায় বসছে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ) ও ইরান। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের পর এ ঘোষণাকে তেহরানের পরমাণু সংকট নিরসনে কূটনৈতিক উদ্যোগের অংশ হিসেবে দেখছেন বিশ্লেষকরা। আইএইএর মুখপাত্র গিল টুডর গত শুক্রবার বৈঠকের বিষয়টি নিশ্চিত করে বলেন, ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে বিরাজমান সমস্যাগুলো সংগঠিত উপায়ে সমাধানের লক্ষ্যেই নতুন করে বৈঠকে বসা হচ্ছে।


গত আগস্টের পর এটাই হবে উভয় পক্ষের মধ্যে প্রথম বৈঠক।
ইরান যাতে পরমাণু কর্মসূচি বন্ধ করে এ জন্য বিশ্বের ছয় ক্ষমতাধর দেশ নানা নিষেধাজ্ঞা আরোপ করে তাদের ওপর ক্রমাগতভাবে চাপ দিয়ে যাচ্ছে। পশ্চিমাদের বিশ্বাস, পরমাণু অস্ত্র তৈরির জন্যই ইরান ইউরেনিয়াম সমৃদ্ধ করছে। তবে ইরান বরাবরই এ বিষয়টি অস্বীকার করেছে।
ইরান ইস্যুতে চলতি বছর জুনে শেষবার মস্কোতে আলোচনায় বসেছিল ছয় জাতি। এ দেশগুলো হলো ব্রিটেন, চীন, ফ্রান্স, রাশিয়া, যুক্তরাষ্ট্র ও জার্মানি। এ প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ভিক্টোরিয়া নুল্যান্ড বলেন, ইরানের পরমাণু বিষয়ে ছয় জাতি আলোচনায় বসায় তাদের কোনো পরিকল্পনা নেই। একই সঙ্গে তেহরানের সঙ্গে ওয়াশিংটনের গোপন আলোচনায় বসার বিষয়টি তিনি আবারও অস্বীকার করেন।
এদিকে, পারস্য উপসাগরীয় এলাকায় গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের একটি চালকবিহীন বিমানকে (ড্রোন) লক্ষ্য করে গুলি চালানোর কথা স্বীকার করেছে ইরান। দেশটির প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আহমাদ ভাহিদি গত শুক্রবার এ কথা জানান। একই দিন ইরানের ব্লগার সাত্তার বেহেশতির মৃত্যুর ঘটনাটি তদন্ত করার জন্য তেহরানের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।
সূত্র : এএফপি, জিনিউজ।

No comments

Powered by Blogger.