ফরিদপুর-নগরকান্দা সড়কে ধস, ঝুঁকিপূর্ণ যান চলাচল

ফরিদপুরের তালমা-নগরকান্দা আঞ্চলিক সড়কের লস্করদিয়া ইউনিয়নের লস্করদিয়া-শসা গ্রামের মধ্যবর্তী জায়গায় শসা সেতুর দক্ষিণ পাশে প্রায় ১০০ মিটার অংশে ভয়াবহ ফাটল ধরে আড়াই থেকে তিন ফুট দেবে গেছে। এর মধ্যেই চরম ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল করছে। এলাকাবাসী জানান, গত সপ্তাহে তিন দিনের টানা বর্ষণের মধ্যে বুধবার সন্ধ্যার দিকে হঠাৎ রাস্তাটির ১০০ মিটার অংশ দেবে যায়।


এটি জেলা শহর থেকে নগরকান্দা উপজেলার সরাসরি যোগাযোগের একমাত্র সড়ক হওয়ায় ঝুঁকি নিয়ে বিভিন্ন ধরনের যানবাহন চলাচল করছে।
সড়ক বিভাগ সূত্রে জানা গেছে, দেবে যাওয়া অংশে রাস্তা নির্মাণের আগে বড় কুম (গভীর গর্তবিশিষ্ট জলাধার) ছিল। এ ছাড়া ওই জায়গায় সড়কটির দুই পাশেই ২৫ থেকে ৩০ ফুট গভীর খাল রয়েছে। ওই খালে সব সময়ই পানি থাকে। তা ছাড়া বৃষ্টির কারণে রাস্তার নিচের মাটি নরম হয়ে পড়ায় ধসে যাওয়ার এ ঘটনা ঘটে থাকতে পারে।
নগরকান্দার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও স্থানীয় ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান সড়কটি দ্রুত সংস্কারের জন্য সড়ক ও জনপথ বিভাগের কাছে দাবি জানিয়েছেন। দ্রুত এ সড়কটির সংস্কার না করা হলে মারাত্মক দুর্ঘটনাসহ যেকোনো মুহূর্তে জেলা সদরের সঙ্গে নগরকান্দা উপজেলার যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার আশঙ্কা রয়েছে।
লস্করদিয়া ইউপির চেয়ারম্যান বাবুল তালুকদার বলেন, বুধবার সন্ধ্যায় এ ঘটনা ঘটলেও সংস্কারমূলক কোনো কার্যক্রম হাতে নেয়নি কর্তৃপক্ষ। ইউএনও কামরুল ইসলাম বলেন, বর্তমানে ধসে পড়া অংশের দুই পাশে সতর্কীকরণের জন্য লাল পতাকা টাঙিয়ে দেওয়া হয়েছে।
সড়কটির দুরবস্থা ও যাত্রীদের দুর্ভোগের কথা নিশ্চিত করে ফরিদপুর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সন্তোষ কুমার রায় জানান, বিষয়টি তিনি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছেন। তারা আপাতত বালু, খোয়া ও মাটি দিয়ে ধসে পড়া অংশ ভরাট করে দিতে বলেছে। পরে স্থায়ী সমাধানে হাত দেওয়া হবে।

No comments

Powered by Blogger.