মালাউয়িতে বাড়ছে বিয়ের বয়স

আফ্রিকার দেশ মালাউয়িতে বিয়ের বয়স নূ্যনতম ১৫ বছর থেকে বাড়িয়ে ২১ বছর করার পরিকল্পনা নেওয়া হচ্ছে। সন্তান জন্ম দেওয়ার সময় মায়েদের মৃত্যুর হার কমানোর লক্ষ্যেই এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। প্রেসিডেন্টের নির্দেশ পাওয়ার পরপরই বিয়েসংক্রান্ত প্রচলিত আইন সংশোধনের উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছে মালাউয়ি সরকার।


স্থানীয় কর্মকর্তারা জানান, মালাউয়িতে এক-চতুর্থাংশ মাতৃমৃত্যুর ঘটনাই ঘটছে কিশোর বয়সে সন্তান ধারণের কারণে। বিশ্বস্বাস্থ্য সংস্থার হিসাবে, দেশটিতে প্রতি এক লাখ সন্তান জন্মদানের ঘটনায় ৪৬০ জন মায়ের মৃত্যু হয়। মাতৃমৃত্যুর হারের দিক থেকে এগিয়ে থাকা ২৫টি দেশের মধ্যে মালাউয়ির অবস্থান সবার আগে। সমাজকর্মীদের অভিযোগ, দেশটিতে কম বয়সে বিয়ের ক্ষেত্রে কোনো আইনি বাধা না থাকায় কিশোরীদের গর্ভধারণের হার বেশি।
মেয়েদের অল্প বয়সে জোর করে বিয়ে দেওয়া, যৌতুকের টাকা দিতে না পারার কারণে স্ত্রীকে বাবার বাড়ি ফেরত পাঠানো, নারী শিক্ষাকে উপেক্ষা করার মতো ঘটনাও ঘটছে সেখানে।
মালাউয়ির জেন্ডার ও শিশু উন্নয়নবিষয়ক মন্ত্রী আনিতা কালিন্দে জানান, পার্লামেন্টের পরবর্তী অধিবেশনে বিয়ের নূ্যনতম বয়স বাড়ানোর উদ্যোগ নেবেন তিনি। ইউনিসেফের মালাউয়ি কার্যালয়ের মুখপাত্র ভিক্টর চিনায়ামা জানান, জাতিসংঘের সর্বশেষ সম্মেলনে মালাউয়ির প্রেসিডেন্ট জয়েস বান্দার কাছে বিয়ের নূ্যনতম বয়স বাড়ানোর আহ্বান জানিয়েছেন তাঁরা। চিনায়ামা বলেন, 'এটা সবাই জানে যে ১৫ বছর বয়সে কোনো মেয়েই বিয়ে বা সন্তান ধারণের জন্য প্রস্তুত থাকে না।' সূত্র : টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.