ইসলামবিরোধী চলচ্চিত্র নির্মাণ- নির্মাতা হত্যার পুরস্কার ঘোষণাকারী পাকিস্তানি মন্ত্রী যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ

পাকিস্তানের রেলমন্ত্রীকে যুক্তরাষ্ট্রে ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। পাকিস্তানের গণমাধ্যম গত শুক্রবার এ খবর দিয়েছে। যুক্তরাষ্ট্রে নির্মিত ইসলামবিরোধী ইনোসেন্স অব মুসলিমস চলচ্চিত্রের নির্মাতার মাথার দাম ঘোষণা করেছিলেন এই মন্ত্রী।


ইসলামবিরোধী ওই চলচ্চিত্র নিয়ে বিশ্বব্যাপী মুসলমানরা বিক্ষুব্ধ হয়। বিভিন্ন দেশে সহিংস প্রতিবাদ ছড়িয়ে পড়ে। গত সেপ্টেম্বরে পাকিস্তানের রেলমন্ত্রী গুলাম আহমদ বিলৌর ঘোষণা দেন, ওই চলচ্চিত্রের নির্মাতাকে যে হত্যা করবে, তাকে তিনি এক লাখ ডলার পুরস্কার দেবেন। এমনকি তাঁর ভাষায়, তিনি ‘এই মহৎ কাজ’ করতে তালেবানের প্রতিও আহ্বান জানান। সে সময় পাকিস্তানের সরকার এটিকে প্রত্যাখ্যান করে। তবে মন্ত্রী বিলৌর তাঁর বক্তব্য প্রত্যাহার করতে অস্বীকৃতি জানান।
পাকিস্তানের গণমাধ্যমের খবরে শুক্রবার বলা হয়, ইসলামাবাদে মার্কিন দূতাবাস মন্ত্রী বিলৌর ও তাঁর পরিবারের সদস্যদের ভিসা বাতিল করেছে। যুক্তরাষ্ট্রে তাঁদের ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এ বিষয়ে মন্ত্রী বিলৌর বলেন, তিনি যুক্তরাষ্ট্রের দূতাবাস থেকে ফোন পেয়েছেন। তারা তাঁকে নিষিদ্ধ করার ও ভিসা বাতিলের বিষয়টি জানিয়েছে।
নিজের পুরস্কার ঘোষণার পক্ষে সাফাই গেয়ে এই মন্ত্রী এ ধরনের চলচ্চিত্র নির্মাণের মতো ধর্মবিদ্বেষী কাজ বিশ্বব্যাপী শাস্তিযোগ্য অপরাধ ঘোষণা করতে আন্তর্জাতিক আইন প্রণয়নের ওপরও গুরুত্বারোপ করেন। জিনিউজ।

No comments

Powered by Blogger.