ধনীদের ওপর ওবামার কর বাড়ানোর প্রস্তাবে রিপাবলিকানদের 'না'

বিরোধী রিপাবলিকানদের বিরোধিতার মুখে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ধনীদের ওপর কর বৃদ্ধির জন্য কংগ্রেসের কাছে দাবি জানিয়েছেন। বছরের শেষ সময়ে বাজেট ঘাটতি কমিয়ে আনতে তথাকথিত 'ফিসক্যাল ক্লিফস'-এর আওতায় সাধারণ মানুষের ওপর অতিরিক্ত করের বোঝা যাতে না চাপে, সে উদ্দেশ্যেই এ দাবি জানান তিনি।


তবে কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভের স্পিকার রিপাবলিকান নেতা জন বোয়েনার ওবামার দাবি নাকচ করে দিয়েছেন।
দেশটির সাম্প্রতিক একটি আইন অনুযায়ী বছর শেষে বাজেট ঘাটতি দেখা দিলে এর মোকাবিলায় স্বয়ংক্রিয়ভাবে সব নাগরিকের ওপর কর বৃদ্ধি এবং সরকারি ব্যয় কমানোর প্যাকেজকেই 'ফিসক্যাল ক্লিফস' বলা হয়। এতে অতিরিক্ত করের বোঝা বইতে হয় সাধারণ মানুষকে। এ বছরও এটা অব্যাহত থাকলে দেশটিতে পুনরায় আর্থিক মন্দা দেখা দেওয়া এবং এর প্রভাব সারা বিশ্বে পড়তে পারে বলে ইতিমধ্যে বিশ্লেষকরা সতর্ক করে দিয়েছেন।
এ অবস্থায় ওবামা প্রেসিডেন্ট পদে পুনর্নির্বাচিত হওয়ায় গত শুক্রবার হোয়াইট হাউস মিলনায়তনের ইস্ট রুমে এক অনুষ্ঠানে বলেন, 'কংগ্রেসকে অবশ্যই তথাকথিত ফিসকল ক্লিফসের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।' এ সময় ওবামা বারবার ধনীদের ওপর আরো কর বৃদ্ধির পক্ষে কথা বলেন। ওবামা তাঁর ভাষণে বলেন, 'আমি পরিষ্কার হতে চাই। আমি আমার পরিকল্পনা থেকে সরে আসতে পারি না। সমঝোতার জন্য আমার মন খোলা রয়েছে। আমি নতুন ধারণার জন্যই খোলা মনের মানুষ। কিন্তু আমি এমন কোনো পদ্ধতি মানতে চাই না, যা এর ভারসাম্য নষ্ট করে।' তিনি তাঁর ভাষণে আবারও আড়াই লাখ ডলারের বেশি আয় করা ব্যক্তির ওপর কর বৃদ্ধির প্রস্তাব ব্যক্ত করেন। এই শ্রেণীর ধনীদের ওপর কর বৃদ্ধির ঘোষণা তিনি নির্বাচনী প্রচারাভিযানের সময়ও বলেছিলেন। তাই শুক্রবারের ভাষণে বিষয়টির পুনরোক্তি করে তিনি বলেন, 'নির্বাচন চলাকালে এটাই ছিল মৌলিক প্রশ্ন। এটা নিয়ে তখন বিতর্কের পর বিতর্ক হয়েছে। শেষ পর্যন্ত মঙ্গলবার রাতে আমরা আমাদের মতের পক্ষে সংখ্যাগরিষ্ঠ আমেরিকানদের পেয়েছি।' এ সময় তিনি ফিসকাল ক্লিফস নিয়ে আলোচনা করতে হোয়াইট হাউসে ডেমোক্রেটিক ও রিপাবলিকান আইন প্রণেতাদের প্রতি আহ্বান জানান।
অন্যদিকে বারাক ওবামার ভাষণের আগেই শুক্রবার সকালে এক অনুষ্ঠানে রিপাবলিকান পার্টির প্রভাবশালী নেতা ও হাউস অব রিপ্রেজেনটেটিভের স্পিকার জন বোয়েনার কর বৃদ্ধি ব্যাপারে (ধনীদের ওপর) তাঁর দলের বিরোধিতার কথা পুনর্ব্যক্ত করেন। তিনি বলেন, 'এখন কর বৃদ্ধি করলে আমাদের কর্মসংস্থান সৃষ্টির সক্ষমতা কমে যাবে।
তবে বিশ্লেষকরা বলছেন, স্বয়ংক্রিয় কর বৃদ্ধি এবং ব্যয় সংকোচনের (ফিসক্যাল ক্লিফ) মাধ্যমে ক্রমেই বৃদ্ধি পাওয়া মার্কিন বাজেটের ঘাটতি আগামী সেপ্টেম্বরে কমবে মাত্র ৫০৩ বিলিয়ন মার্কিন ডলার। কিন্তু এ সময়ে দেশের অর্থনীতির আকার শূন্য দশমিক ৫ শতাংশে কমে যাবে এবং লাখ লাখ মানুষ চাকরি হারাবে।
বুধবার ওবামার সংবাদ সম্মেলন : মার্কিন প্রেসিডেন্ট হিসেবে পুনর্নির্বাচিত হওয়ার পর বারাক ওবামা আগামী বুধবার প্রথমবারের মতো সাংবাদিকদের মুখোমুখি হবেন। গত শুক্রবার ওবামার মুখপাত্র জে কারনি এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, প্রেসিডেন্টকে কোনো প্রশ্ন করতে হলে রিপোর্টারদের তাদের প্রশ্ন জমা দিতে হবে। সরকারের বাজেট ঘাটতি নিয়ে সরকারি দল ডেমোক্র্যাট ও বিরোধী রিপাবলিকান নেতাদের সঙ্গে বৈঠকে বসার ঠিক দুই দিন আগে সাংবাদিকদের মুখোমুখি হচ্ছেন ওবামা।।
আবারও দুর্গতদের কাছে যাচ্ছেন প্রেসিডেন্ট : এদিকে প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় স্যান্ডির আঘাতে ক্ষয়ক্ষতি দেখতে আগামী সপ্তাহে নিউ ইয়র্ক অঙ্গরাজ্যে যাচ্ছেন বারাক ওবামা। হোয়াইট হাউস প্রেস সেক্রেটারি জে কারনি বলেন, 'প্রেসিডেন্ট ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের সঙ্গে কথা বলবেন। তিনি সেখানে পুনরুদ্ধার কার্যক্রম প্রত্যক্ষ করবেন এবং ক্ষতিগ্রস্ত পরিবার ও স্থানীয় কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন। এ ছাড়া হ্যারিকেন স্যান্ডির আঘাতের পরপর শুরুতেই যারা বিরামহীনভাবে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়িয়ে সাহসিতার পরিচয় দিয়েছে তাদের ধন্যবাদও দেবেন প্রেসিডেন্ট।'
সূত্র : বিবিসি ও এএফপি অনলাইন।

No comments

Powered by Blogger.