মায়ের কোলে ফিরছে অভিজ্ঞান-ঐশ্বরিয়া

দীর্ঘ আইনি লড়াই শেষে অভিজ্ঞান (৪) ও ঐশ্বরিয়াকে (২) তাদের মায়ের কাছে ফিরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে পশ্চিমবঙ্গের বর্ধমানের শিশু কল্যাণ কমিটি (সিডাবি্লউসি)। গত বৃহস্পতিবার সিডাবি্লউসি এ আদেশ দেয়। তবে চাচা অরুণাভাস ভট্টাচার্য শিশু দুটিকে তাদের মা সাগরিকার কাছে ফিরিয়ে দিতে অস্বীকৃতি জানিয়েছেন।


এ-সংক্রান্ত প্রয়োজনীয় কাগজপত্র না থাকায় স্থানীয় পুলিশও এ বিষয়ে হস্তক্ষেপ করতে অস্বীকৃতি জানিয়েছে।
চলতি বছরের এপ্রিলে নরওয়ের একটি আদালত শিশু দুটিকে দেখভালের দায়িত্ব তাদের চাচা অরুণাভাসকে দেন। বাড়িতে ঠিকঠাক যত্ন হচ্ছে না_এ অভিযোগে গত বছরের মে মাসে নরওয়ের শিশু কল্যাণ সংস্থা অভিজ্ঞান ও ঐশ্বরিয়াকে তাদের হেফাজতে নিয়েছিল। এর প্রায় এক বছর পর তাদের চাচার হেফাজতে দেওয়া হয়।
সিডাবি্লউসিয়ের চেয়ারপারসন শিখা সরকার বলেন, আইন অনুযায়ী শিশুদের দেখভালের প্রথম দায়িত্ব পড়ে মা-বাবার ওপর। এ কারণেই তাদের মায়ের কাছে শিশু দুটিকে ফিরিয়ে দিতে বলা হয়েছে।
সিডাবি্লউসি সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, 'শিশু দুটির মা তাদের দেখভাল করতে পারবে_এ বিষয়ে আমরা নিশ্চিত হয়েছি। এর পরই চাচার কাছ থেকে মায়ের কাছে তাদের পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।'
তবে চাচা অরুণাভাসের কাছ থেকে শিশু দুটিকে উদ্ধার করে তাদের মায়ের কাছে ফিরিয়ে দেওয়ার উদ্যোগ নিয়েও তাঁরা ব্যর্থ হয়েছে বলে দাবি করেন শিখা সরকার। তাঁর অভিযোগ এ ব্যাপারে পুলিশ তাঁদের সহযোগিতা করেনি। তবে এ প্রসঙ্গে পুলিশের ভাষ্য হলো, তাদের কাছে প্রয়োজনীয় কাগজপত্র না থাকায় তারা এ বিষয়ে কোনো পদক্ষেপ নিতে পারেনি।
সিডাবি্লউসির আদেশের বিরুদ্ধে চাচা অরুণাভাস আদালতে যাবেন বলে জানিয়েছেন। তিনি বলেন, 'দুই দেশের সরকারের মধ্যে সমঝোতার পর অভিজ্ঞান ও ঐশ্বরিয়াকে আমার হাতে তুলে দেওয়া হয়। সিডাবি্লউসি আদালত নয়। তারা কখনো এ ধরনের আদেশ দিতে পারে না। আমি এ নিয়ে আদালতে যাব।' সূত্র : টাইমস অব ইন্ডিয়া ও এনডিটিভি।

No comments

Powered by Blogger.