'সিরিয়ায় ঢুকে আসাদকে গ্রেপ্তার করতে পারে ন্যাটো'

ন্যাটো বাহিনী সিরিয়ায় ঢুকে প্রেসিডেন্ট বাশার আল আসাদকে গ্রেপ্তার করতে পারে বলে জানিয়েছেন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) সাবেক কেঁৗসুলি লুইস মোরেনো ওকাম্পো। তিনি বলেন, আন্তর্জাতিক বাহিনী এ বিষয়ে ন্যাটোকে প্রস্তুত থাকতে বলেছে। গত শুক্রবার এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।


আর্জেন্টাইন বংশোদ্ভূত ওকাম্পো আইসিসির প্রথম কেঁৗসুলি ছিলেন। চলতি বছরের প্রথম দিকে তিনি আইসিসি ছাড়েন। কানাডার সম্প্রচারমাধ্যমে সিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, 'সিরিয়ায় আসাদ বাহিনী বেসামরিক নাগরিক হত্যা করছে_এ বিষয়টি স্পষ্ট। এ কারণেই ন্যাটো তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি কিংবা গ্রেপ্তার অভিযান চালাতে পারে।' তিনি জানান, সিরিয়ান ও আন্তর্জাতিক উভয় বাহিনীই আসাদকে গ্রেপ্তারে অভিযান চালাতে পারে। সিরিয়া সংকট নিরসনে এটি একটি সম্ভাব্য সমাধানের পথ হতে পারে। তবে এর আগে সিরিয়া ইস্যুতে বিশ্ব সম্প্রদায়কে ঐকমত্যে পেঁৗছাতে হবে বলে তিনি মন্তব্য করেন।
ওকাম্পো আরো বলেন, 'সিরিয়া সংকট নিরসনে আমরা অন্যরকম পদক্ষেপও নিতে পারি। আসাদকে গ্রেপ্তার করে বিচারের মুখোমুখি করার পাশাপাশি তাঁর জন্য আলোচনার পথও খোলা রাখা যায়।' তবে সাবেক এ কেঁৗসুলি বলেন, 'সিরিয়ায় সামরিক অভিযান চালানোর পরিকল্পনা মোটেই ভালো কিছু নয়।'
এদিকে, সিরিয়ার বিদ্রোহী নেতাদের সংগঠন সিরিয়ান জাতীয় পরিষদ (এসএনসি) খ্রিস্টান ধর্মাবলম্বী সাবেক কমিউনিস্ট নেতা জর্জ সাবরাকে তাদের নতুন নেতা হিসেবে নিয়োগ দিয়েছে। গত শুক্রবার কাতারে এসএনসি নেতাদের বৈঠকের পর এ সিদ্ধান্ত নেওয়া হয়। এ প্রসঙ্গে সাবরা বলেন, তাঁর নিয়োগই প্রমাণ দেয় এসএনসি সাম্প্রদায়িক সংগঠন নয়।
তবে ফ্রি সিরিয়ান আর্মি (এফসিএ) নেতা জেনারেল মুস্তাফা আল-শেইখ সতর্ক করে দিয়ে বলেছেন, দেশের বিদ্রোহীরা সন্ত্রাসী হয়ে যেতে পারে। 'আমাদের বিষয়ে দ্রুত কোনো সিদ্ধান্ত না হলে আমরা সন্ত্রাসী হয়ে যেতে পারি'_ব্রিটেনে দৈনিক টেলিগ্রাফকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এমনটা বলেন।
প্রসঙ্গত, প্রায় ২০ মাস ধরে সিরিয়ায় সহিসংতা চলছে। বেসরকারি হিসাব অনুযায়ী, এ পর্যন্ত ৩৬ হাজার মানুষ নিহত হয়েছে। গতকাল শনিবারও দেশটির দক্ষিণাঞ্চলে দুটি গাড়িবোমা বিস্ফোরণে ২০ জন নিহত হয়েছে। চলমান সহিংসতার কারণে লাখ লাখ মানুষ দেশ ছেড়েছে। জাতিসংঘ জানিয়েছে, শুক্রবারও ১১ হাজার মানুষ সিরিয়া ছেড়েছে। সূত্র : বিবিসি, এএফপি, ডন।

No comments

Powered by Blogger.