ডেসটিনির প্রেসিডেন্ট হারুনের জামিন স্থগিত চেয়ে আবেদন

ডেসটিনি গ্রুপের প্রেসিডেন্ট লে. জেনারেল (অব.) হারুন-অর-রশিদের শর্ত সাপেক্ষে জামিন মঞ্জুরের আদেশ স্থগিত চেয়ে আবেদন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। অবৈধভাবে অর্থ হস্তান্তরের অভিযোগে দুদকের করা দুটি মামলায় ১৮ অক্টোবর হাইকোর্ট শর্ত সাপেক্ষে তাঁর দুই মাসের জামিন মঞ্জুর করেছিলেন।


এই আদেশ স্থগিত চেয়ে গতকাল রোববার আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় দুটি আবেদন করে দুদক। পরে দুদকের কৌঁসুলি খুরশীদ আলম খান বিষয়টি নিশ্চিত করে প্রথম আলোকে বলেন, আজ সোমবার চেম্বার বিচারপতির আদালতে এসব আবেদনের ওপর শুনানি হতে পারে।
গত ৩১ জুলাই ডেসটিনি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রফিকুল আমীন ও গ্রুপের প্রেসিডেন্ট সাবেক সেনাপ্রধান হারুন-অর-রশিদসহ ২২ জনের বিরুদ্ধে রাজধানীর কলাবাগান থানায় দুটি মামলা করে দুদক। হারুন-অর-রশিদ, রফিকুল আমীনসহ ডেসটিনির তিন কর্মকর্তা এই মামলায় আত্মসমর্পণ করে জামিন চাইলে ১১ অক্টোবর ঢাকার জজ আদালত তা নাকচ করে তাঁদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন। এর বিরুদ্ধে হারুন-অর রশিদ হাইকোর্টে ১৪ অক্টোবর আপিল করেন। শুনানি শেষে ১৮ অক্টোবর হাইকোর্ট শর্ত সাপেক্ষে জামিন মঞ্জুর করেন। পরে শনিবার তিনি মুক্তি পান।
শর্তগুলোর মধ্যে রয়েছে, জামিনে থাকাকালে জেনারেল (অব.) হারুন তদন্তকাজে কোনো ধরনের প্রভাব বিস্তার করতে পারবেন না, আদালতের অনুমতি ছাড়া দেশ ত্যাগ করতে পারবেন না এবং জিজ্ঞাসাবাদের প্রয়োজনে তদন্ত কর্মকর্তা যখন ডাকবেন, তখনই তাঁকে সহায়তা করতে হবে। এ ছাড়া তদন্ত চলাকালে তিনি ডেসটিনির কোনো কর্মকর্তা-কর্মচারী বা মামলার অন্য কোনো আসামির সঙ্গে ফোনে বা সরাসরি যোগাযোগ করতে পারবেন না, ডেসটিনি বা আটক ব্যক্তিদের পক্ষে কোনো বিবৃতি দিতে বা তদবির করতে পারবেন না এবং ডেসটিনির কার্যালয়ে যেতে পারবেন না বলে শর্তে রয়েছে। এসব শর্ত ভঙ্গ করলে জামিন বাতিল হয়ে যাবে বলে আদেশে উল্লেখ করা হয়।

No comments

Powered by Blogger.