আতাউস সামাদ, মনেপ্রাণে একজন রিপোর্টার by সৈয়দ ইশতিয়াক রেজা

জীবনের পথ চলায় যাদের কাছ থেকে কিছু শিখেছি, অবশ্যই সেই তালিকায় উপরে থাকবেন আতাউস সামাদ স্যার। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে পড়ার সময় স্যারের সাথে প্রথম পরিচয়।

বিভাগে ভর্তি হওয়ার কিছুদিন পর কাজ শুরু করলাম বাংলাদেশ অবজারভারে, বিশ্ববিদ্যালয় সংবাদদাতা হিসেবে। সেসময় অবজারভারই ছিলো সবচেয়ে বড় ইংরেজি কাগজ। অনেক বাংলা দৈনিকের চেয়েও বেলি ছিল এর প্রচার সংখ্যা।

স্যার জানলেন একদিন। বললেন “তুমি অবজারভারে আছো? আমার সাংবাদিকতার বড় ভিত্তি এই অবজারভার”। দেখা হলেই বলতেন তার অবজারভারের দিনগুলোর কথা। কতটা ভয় পেতেন মুসা ভাইকে (এবিএম মুসাকে)। কত ভালো সাংবাদিক ছিলেন শহিদুল হক। কতটা স্টাইলিশ ছিলেন মিনটু ভাই (এনায়েত উল্লা খান)।

আমি যখন বিশ্ববিদ্যালয সংবাদদাতা তখন স্বৈরাচার বিরোধী আন্দোলন তুঙ্গে। প্রায় প্রতিদিনই বিশ্ববিদ্যালয় সংবাদদাতাদের রিপোর্টই পত্রিকার লিড। কখনো পুলিশের সাথে ছাত্রদের সংঘর্ষ, কোনোদিন বিবদমান ছাত্রসংগঠনগুলোর লড়াই, আবার কোনোদিন ছাত্র সংগঠনগুলোর নিজেদের মধ্যেই বিভক্তির কারণে সংঘর্ষ, প্রাণহানি।

আতাউস সামাদ, একদিকে আমার শিক্ষক। আবার মাঠে ময়দানে তাকে পেতাম রিপোর্টার হিসেবে। কাজ করেন বিবিসিতে। ক্যাম্পাসে যত গোলযোগ, আমি দেখেছি পরিণত বয়সেও কতটা পরিশ্রম করছেন তিনি। এ প্রান্ত থেকে ও প্রান্তে ছুটে বেরিয়েছেন তথ্য যাচাই বাছাই করতে।

স্যার ক্লাসে যেমনটা বলতেন, কোনো ঘটনা কভার করতে গিয়ে দেখা হলেও বলতেন “ইশতিয়াক (স্যার আমাকে কোনোদিনই রেজা বলেননি, যেনামে সবাই ডাকেন) মনে রাখবে একিউরেসি হলো রিপোর্টের সব কিছু। যত ভালো ভাষায় তুমি লেখ না কেন, তথ্য সঠিক না হলে কোনো দাম নেই।”

এরশাদ বিরোধী আন্দোলনে কত হাজার হাজার শব্দ লিখেছি। কিন্তু কয়েক মিনিটের একটি রিপোর্ট বিবিসিতে স্যারের কণ্ঠে শোনার জন্য আমরাও কত সময় অপেক্ষা করেছি। ক্যাম্পাসের কোনো ঘটনা আমাদের চেয়ে কে বেশি জানতো! তবুও কান পেতে রইতাম আতাউস সামাদের কণ্ঠে কী ভেসে আসে তা শুনতে। কারণ, আমরা সেসময় যারা ক্যাম্পাস রিপোর্টার ছিলাম, তারা সবাই মানতাম স্যার মনেপ্রাণে একজন রিপোর্টার। যার কাছে বড় ধর্ম একিউরেসি।

স্যার দীর্ঘ সময় লিখেছেন সাপ্তাহিক হলিডেতে। পাশ করে যাওয়ার পর আমিও অবজারভার ছেড়ে মর্নিং সান হয়ে দ্যা ফিনানশিয়াল এক্সপ্রেসে। সেখানে কলাম লেখেন তিনি। আমি রিপোর্টার। তখন আমিও একটু আধটু লিখি হলিডেতে। মোবাইল ফোন তখনও চালু হয়নি। তাই যখন তখন ফোন করে কিছু বলা সম্ভব ছিল না। কিন্তু স্যারের সাথে দেখা হলেই লেখার প্রসঙ্গ টানতেন, জানাতে ভুলতেননা কোথায় আমার মতের সাথে স্যার একমত, কোথায় নন।

তারপর টেলিভিশনে কাজ করতে এসে স্যারের সাথে একটু দূরত্ব। কিন্তু একসময় স্যারও এলেন এনটিভি’র প্রধান নির্বাহী হয়ে। আবার শুরু হলো স্যারের সাথে নিয়মিত যোগাযোগ। আমার এক টক শো’তে স্যার এসেছিলেন আলোচক হিসেবে। বিষয় ছিলো সম্প্রচার সাংবাদিকতায় বাংলাভাষা। আরটিভিতে যে আগুণ লেগেছিলো তাতে হয়তো পুড়েছে সেই আলোচনা অনুষ্ঠানটিও।

স্যার একটি কাগজ বের করেছিলেন ‘সাপ্তাহিক এখন’। প্রতিটি সংখ্যা পাঠাতেন। বলতেন লিখতে। স্যারের কথায় লিখেওছিলাম দু’একবার। স্যার আমারদেশ পত্রিকার সম্পাদক ছিলেন। সম্পাদকীয় লিখতেন। ‘এখন’ পত্রিকায়ও লিখতেন। কিন্তু প্রতিটি লেখাই ছিল একজন রিপোর্টারের লেখা।

একদিন ‘এখন’ পত্রিকার অফিসে বসে আছি স্যারের সামনে। আমি চা পান করছি। তিনি সম্পাদকীয় লিখছেন। অনেক সময় ধরে লিখছেন, আর এ পত্রিকা, সে পত্রিকা পড়ছেন, কী যেন খুঁজছেন, দু’একজনকে ফোন করছেন।

আমি বললাম স্যার কী খুঁজছেন? বললেন কিছু “ইনফরমেশন যাচাই করে নিচ্ছি”। সম্পাদকীয়তে তথ্য একটু-আধটু এদিক-সেদিক হতে পারে, আমার ধারণা এনটাই ছিল। এখানে প্রাধান্য পাবে মতামত, সমস্যার সমাধানের ইঙ্গিত। কিন্তু তিনি তো আতাউস সমাদ, মনেপ্রাণে রিপোর্টার। প্রতিটি তথ্য যাচাই করতেই হবে যে তাকে।

সৈয়দ ইশতিয়াক রেজা: পরিচালক, বার্তা। একাত্তর টেলিভিশন
ishtiaquereza@gmail.com

No comments

Powered by Blogger.