খালেদার সঙ্গে চীনা নেতার বৈঠক- পদ্মায় দ্বিতীয় সেতু নির্মাণে সহায়তায় ফের আশ্বাস চীনের

পদ্মা নদীর ওপর দ্বিতীয় সেতু নির্মাণে সহায়তা দেওয়ার ব্যাপারে আবারও আশ্বাস দিয়েছে চীন। বঙ্গোপসাগরের সোনাদিয়ায় গভীর সমুদ্রবন্দর নির্মাণেও বাংলাদেশকে কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতা দিতে প্রস্তুত দেশটি।


বাংলাদেশ সফররত চীনা কমিউনিস্ট পার্টির পলিটব্যুরোর সদস্য লি চ্যাং চুন গতকাল রোববার ঢাকায় বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার সঙ্গে বৈঠককালে এই আশ্বাস দেন। সোনারগাঁও হোটেলে বৈঠক শেষে বিএনপির নেতা ও সাবেক পরররাষ্ট্রসচিব শমসের মবিন চৌধুরী সাংবাদিকদের এ তথ্য জানান।
এর আগে খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপির একটি প্রতিনিধিদল ১৫ অক্টোবর চীন সফরে গেলে সে দেশের ভাইস প্রেসিডেন্টও দ্বিতীয় পদ্মা সেতুর ব্যাপারে একই আশ্বাস দিয়েছিলেন।
শমসের মবিন চৌধুরী বলেন, বাংলাদেশের অভ্যন্তরীণ রেল ও সড়ক যোগাযোগব্যবস্থার আধুনিকায়ন ছাড়াও আঞ্চলিক যোগাযোগ বাড়ানোর জন্য চট্টগ্রাম থেকে চীনের কুনমিং পর্যন্ত রেল ও সড়ক যোগাযোগ প্রতিষ্ঠার ব্যাপারেও আলোচনা হয় বৈঠকে। এ জন্য মিয়ানমারের সঙ্গে কথা বলে দ্রুত ওই রেল ও সড়ক যোগাযোগ বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছে চীনা প্রতিনিধিদল।
বৈঠকে লি চ্যাংয়ের সঙ্গে তাঁর দেশের বিভিন্ন মন্ত্রণালয়ের সাতজন মন্ত্রী ও উপমন্ত্রীসহ শতাধিক প্রতিনিধি ছিলেন। আর খালেদা জিয়ার সঙ্গে ছিলেন খন্দকার মোশাররফ হোসেন, মাহবুবুর রহমান, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, রিয়াজ রহমান, শমসের মবিন চৌধুরী, সাবিহ উদ্দিন আহমেদ, মারুফ কামাল খান প্রমুখ।

No comments

Powered by Blogger.