পিকেকে যোদ্ধাদের সঙ্গে তুর্কি নিরাপত্তা বাহিনীর ব্যাপক সংঘর্ষ

কুর্দি বিদ্রোহীদের সঙ্গে তুর্কি নিরাপত্তা বাহিনীর পৃথক দুটি লড়াইয়ে তুরস্কের উত্তরাঞ্চলে প্রাণ হারিয়েছে নয়জন। এদের মধ্যে ছয়জন তুর্কি নিরাপত্তা সদস্য এবং অপর তিন জন কুর্দি বিদ্রোহী যোদ্ধা বলে জানা গেছে।

শনিবার তুরস্কের উত্তরাঞ্চলীয় ইরাক-ইরান সীমান্ত সংলগ্ন হাক্কারি প্রদেশের একটি মহাসড়কে বিদ্রোহীদের সঙ্গে লড়াইয়ে নিহত হন তিন সেনা ও তিন কুর্দি যোদ্ধা।
এছাড়া হাক্কারি প্রদেশের উত্তর পশ্চিমে অবস্থিত বিতলিস প্রদেশে অপর এক লড়াইয়ে নিহত হয়েছেন সরকার সমর্থক তিন কুর্দি গ্রাম পুলিশ। পাশাপাশি এক তুর্কি সেনা ও এক কুর্দি গ্রাম পুলিশ আহত হয়েছেন বলে জানা গেছে।

তুর্কি অধীনতা থেকে কুর্দি অধ্যুষিত এলাকাগুলোকে মুক্ত করার লক্ষ্যে কয়েক দশক ধরে সশস্ত্র সংগ্রাম চালিয়ে যাচ্ছে বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি বা পিকেকে।

প্রতিবেশী সিরিয়ায় সরকার বিরোধী সংঘাতের প্রভাবে তুরস্কের কুর্দি অধ্যুষিত এলাকাগুলোতেও উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। সিরীয় প্রেসিডেন্ট বাশার আল আসাদ কুর্দি বিদ্র্রোহীদের সহায়তা করছেন বলে অভিযোগ জানিয়ে আসছে তুরস্ক। তবে পিকেকে এবং সিরিয়া উভয়ই এ অভিযোগ অস্বীকার করে আসছে।

১৯৮৪ সাল থেকে শুরু হওয়া এ সংঘাতে এখন পর্যন্ত নিহত হয়েছেন প্রায় ৪০ হাজার মানুষ।

No comments

Powered by Blogger.