ইরানের সঙ্গে বৈঠকে সম্মতির কথা অস্বীকার যুক্তরাষ্ট্রের

ইরানের সঙ্গে পরমাণু কর্মসূচি নিয়ে দ্বিপক্ষীয় আলোচনায় বসার ব্যাপারে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। তারা 'কূটনৈতিকভাবে' ইরান সমস্যার সমাধানের চেষ্টা চালিয়ে যাচ্ছে।


যুক্তরাষ্ট্রের প্রভাবশালী পত্রিকা নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে 'যুক্তরাষ্ট্র ও ইরান সরাসরি আলোচনায় সম্মত হয়েছে'_এমন এক দাবির উত্তরে গত শনিবার হোয়াইট হাউস এ কথা জানায়। তবে ইরান এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।
ওবামা প্রশাসনের নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তাদের বরাত দিয়ে নিউ ইয়র্ক টাইমস শনিবার জানায়, সরাসরি আলোচনার ব্যাপারে ইরান ও যুক্তরাষ্ট্র সম্মত হয়েছে। কর্মকর্তাদের গোপন আলোচনার ভিত্তিতে বিষয়টি চূড়ান্ত হয়। তবে এ আলোচনা যুক্তরাষ্ট্রের নির্বাচনের আগে হচ্ছে না।
পত্রিকার প্রতিবেদনটি সত্য নয় বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র টমি ভিটর। তিনি জানান, তাঁরা ইরানের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনায় বসতে প্রস্তুত। তবে এ নিয়ে এখনো চূড়ান্ত পরিকল্পনা হয়নি। তিনি এক বিবৃতিতে বলেন, 'ইরানের সঙ্গে আমরা সরাসরি আলোচনায় বসতে রাজি আছি। তবে সেটা এখন নয়, প্রেসিডেন্ট নির্বাচনের পর। ইরান ইস্যুতে আমরা কাজ চালিয়ে যাব। বিশ্ব সম্প্রদায়কে নিয়ে আমরা কূটনৈতিকভাবে সংকট নিরসনের চেষ্টা করব। দ্বিপক্ষীয় আলোচনায় বসার জন্য তো আমাদের প্রস্তুতি নেওয়ারও প্রয়োজন আছে।'
যুক্তরাষ্ট্রের প্রেসিডেনসিয়াল বিতর্কের তৃতীয় ও শেষ পর্বের আগেই প্রতিবেদনটি প্রকাশিত হলো। আজ সোমবার প্রেসিডেন্ট বারাক ওবামা ও রিপাবলিকান প্রার্থী মিট রমনির মধ্যে অনুষ্ঠেয় শেষ বাগ্যুদ্ধের বিষয় জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি। আর পররাষ্ট্রনীতির অন্যতম প্রধান ইস্যু ইরান। ইতিমধ্যে ইরান ইস্যুতে ওবামাকে আক্রমণ করেছেন মিট রমনি। ইরানের ব্যাপারে প্রেসিডেন্ট ওবামা অনেকটাই নমনীয় বলে তিনি অভিযোগ করেছেন।
তবে ওবামা এ অভিযোগ নাকচ করে বলেছেন, 'ইরান যাতে পরমাণু অস্ত্রে সমৃদ্ধ হতে না পারে আমি সে চেষ্টাই করে যাচ্ছি। আর আমরা যে লক্ষ্য নিয়ে কাজে নামি তা অর্জন করেই থাকি।' সূত্র : বিবিসি, এএফপি, নিউ ইয়র্ক টাইমস।

No comments

Powered by Blogger.