যুক্তরাষ্ট্র জেপি’র সংবর্ধনায় মঞ্জু: স্বৈরাচার হাসে আর বলে.. by শিহাবউদ্দীন কিসলু

জাতীয় পার্টির (জেপি) একাংশের চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু বলেছেন, “শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া নিশ্চিত করতে হবে। স্বাধীনতার পর শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর হলে এখন কেন হবে না।”

তিনি বলেন, “শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর না হলে ক্ষমতা উত্তরপাড়ায় চলে যাবে।”
সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান এরশাদকে ইঙ্গিত করে তিনি বলেন, “আমরা শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর নিয়ে ঝগড়া করি। অন্যদিকে স্বৈরাচার হাসে আর বলেÑ মোরে ছাড়া সরকার হবে না।”

যুক্তরাষ্ট্র জেপি আয়োজিত নাগরিক সম্বর্ধনা সভায় আনোয়ার হোসেন মঞ্জু এসব কথা বলেন। সিটির জ্যাকসন হাইটসের পালকি পার্টি হলে রোববার সন্ধ্যায় এ নাগরিক সম্বর্ধনা সভার আয়োজন করা হয়।

আনোয়ার হোসেন মঞ্জু বলেন, “গণতন্ত্র কোনো ফাস্টফুড নয়। ত্রুটি-বিচ্যুতি সংশোধন করেই গণতন্ত্র রক্ষা করতে হবে।”

তিনি বলেন, রাজনীতিকরা নয়, আমরা নিজেরাই (জনগণ) নিজেদের দুই দলের কছে জিম্মি করে রেখেছি। যারা বাবলার কাছে হারে, যাদের জামানত বাজেয়াপ্ত হয়, তারাই দুই নেত্রীকে মাইনাস করতে চায়। এই জিম্মি দশা থেকে বেরিয়ে আসতে হলে ভোটের মাধ্যমে জনগণকেই সিদ্ধান্ত নিতে হবে, ভোটের মাধ্যমে জনগণের পছন্দ-অপছন্দ মেনে নিতে হবে।”

সংবর্ধনা অনুষ্ঠানে ‘যে কোনো মূল্যে  গণতান্ত্রিক প্রক্রিয়া চালু রাখার আহ্বান জানিয়ে আনোয়ার হোসেন মঞ্জু বলেন, “রাজনীতিকদের সফলতা-ব্যর্থতা নিয়ে সমালোচনা হবেই। কিন্তু আমাদের মনে রাখতে হবে, বিশ্বের যা কিছু মহৎ অর্জন তার কৃতিত্বের দাবীদার রাজনীতিকরা। ব্যর্থতাও তাদের। রাজনীতিকদের বাদ দিয়ে কোন দেশেই কিছুই হয়নি। অথচ দেশের রাজনীতিকদের চোর, ডাকাত, গুন্ডা, খুনী বলা হয়।

ভারতের উদাহরণ টেনে তিনি বলেন, “ভারতের শতকরা কতজন এমপি-মন্ত্রী খুনের আসামী, এর হিসাব কি আমরা রাখি? তারপরও তো ভারতে ভোট ব্যবস্থার ব্যত্যয় ঘটেনি”।

মুক্তিযোদ্ধা ও ঢাকা সিটি করপোরেশনের সাবেক কমিশনার আলী হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্বর্ধনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কেন্দ্রীয় জেপির যুগ্ম মহাসচিব আলাউদ্দিন ভুলু, বাংলাদেশ সোসাইটি ইন্্ক নিউইয়র্ক-এর বিদায়ী সাধারণ সম্পাদক ও নব নির্বাচিত সহ সভাপতি আতাউর রহমান সেলিম, সোসাইটির নব নির্বাচিত সাধারণ সম্পাদক আব্দুর রহীম হাওলাদার, লীগ অব আমেরিকার সভাপতি বেদারুল হোসেন বাবলা ও জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকার সভাপতি জন এন উদ্দিন প্রমুখ। সভা পরিচালনা করেন যুক্তরাষ্ট্র জেপি’র সাধারণ সম্পাদক তারেক মাহমুদ ।
প্রবাসীদের উদ্দেশ্যে আনোয়ার হোসেন মঞ্জু বলেন, “স্বাধীনতার ৪১ বছরেও আমরা আমাদের প্রত্যাশিত বাংলাদেশ পাইনি। দেশে প্রতিষ্ঠিত হয়নি আইনের শাসন। তারপরও আমাদের হতাশ হলে চলবে না। দেশকে সম্ভাবনাময় বাংলাদেশ হিসেবেই দেখতে হবে। আমরা আমাদের অর্জনগুলো দেখতে পাই না”।

প্রবাসীদের মেধা, যোগ্যতা, প্রতিভা দেশের কল্যাণে ব্যবহারের আহ্বান জানিয়ে তিনি আরো বলেন, “যে কারণে বাংলাদেশ স্বাধীন হয়েছে, সেই কারণগুলো চিহ্নিত করে তা দূর করতে পারলেই দেশে শান্তি আসবে।”

No comments

Powered by Blogger.