৩২ বছর বয়সেও প্রতিবন্ধীরা চাকরিতে ঢুকতে পারবেন

শারীরিক প্রতিবন্ধীরা ৩২ বছর বয়সেও সরকারি, স্বায়ত্তশাসিত সংস্থা ও করপোরেশনের চাকরিতে যোগ দিতে পারবেন। গতকাল বৃহস্পতিবার প্রতিবন্ধীদের চাকরিতে প্রবেশের বয়সসীমা দুই বছর বাড়ানোর অফিস আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।


এর আগে সমাজকল্যাণ মন্ত্রণালয় থেকে তাঁদের চাকরির বয়সসীমা বাড়ানোর অনুরোধ করা হয়।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী সারা বিশ্বে ১০ শতাংশ মানুষ প্রতিবন্ধী। বাংলাদেশের ক্ষেত্রেও এ হিসাব প্রযোজ্য বলে সমাজকল্যাণ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। দেশের কত শতাংশ মানুষ প্রতিবন্ধী এ নিয়ে কোনো জরিপ হয়নি। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর প্রথম ও দ্বিতীয় শ্রেণীর সরকারি চাকরিতে প্রতিবন্ধীদের জন্য ১ শতাংশ কোটা সংরক্ষণের সিদ্ধান্ত নেয়। এর আগে থেকেই তৃতীয় ও চতুর্থ শ্রেণীর চাকরিতে প্রতিবন্ধীদের জন্য ১০ শতাংশ কোটা সংরক্ষিত রয়েছে।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব আবদুস সোবহান সিকদার কালের কণ্ঠকে বলেন, সরকার প্রতিবন্ধীদের প্রতি খুবই সহানুভূতিশীল। নানাভাবে সুযোগ-সুবিধা দিয়ে প্রতিবন্ধীদের মূল শ্রোতধারায় আনার চেষ্টা করা হচ্ছে। গত প্রশাসনিক উন্নয়নসংক্রান্ত সচিব কমিটির সভায় প্রতিবন্ধীদের চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সরকারের এ সিদ্ধান্ত গতকাল বৃহস্পতিবার সব মন্ত্রণালয় ও বিভাগের সচিবকে জানানো হয়েছে বলে জনপ্রশাসন সচিব মন্তব্য করেছেন।
সমাজকল্যাণ সচিব রণজিৎ বিশ্বাস কালের কণ্ঠকে বলেন, প্রতিবন্ধীরা নানা প্রতিকূলতার জন্য স্বাভাবিক সময়ে লেখাপড়া শেষ করতে পারে না। অনেকের লেখাপড়া শেষ করতে না করতেই চাকরির বয়স পার হয়ে যায়। এসব কিছু বিবেচনায় নিয়ে প্রতিবন্ধীদের চাকরিতে প্রবেশের সময়সীমা বাড়ানোর অনুরোধ করা হয়েছিল।

No comments

Powered by Blogger.