গাছ লাগানো সওয়াবের কাজ by কাজী সিকান্দার

আল্লাহতায়ালা মানুষকে সৃষ্টি করেছেন তার প্রতিনিধিরূপে। আর প্রত্যেক মাখলুককে সৃষ্টি করেছেন মানুষের খেদমতের উদ্দেশ্যে। মানুষ যাতে সুন্দরভাবে বসবাস করতে পারে, তৃপ্তি ও আনন্দের সঙ্গে আল্লাহর ইবাদত করতে পারে। মানবজাতির উপকারী একটি মাখলুক হলো গাছ। গাছ মানুষের জীবনে নানাভাবে উপকারে আসে।


ঘর থেকে শুরু করে আগুন জ্বালিয়ে খাদ্য পাকানোসহ অতি প্রয়োজনের সঙ্গী হলো গাছ। গাছের অতি বড় গুণ হলো এই গাছের দ্বারা মানুষ এক প্রকার বেঁচে আছে। কারণ, গাছ মানুষের অক্সিজেনগুলো গ্রহণ করে। মানুষের কত বড় উপকারে নিয়োজিত এই গাছ। তাই আমাদের উচিত, এই গাছের যত্ন নেওয়া বা সব জায়গায় গাছ লাগানো। যদি আমরা গাছ লাগাই তা হলে দুনিয়াবির যেমন উপকারিতা রয়েছে, তেমনি রয়েছে আখেরাতেরও উপকারিতা।
হজরত রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেন যে, মুসলমান গাছ লাগায়, অতঃপর তা থেকে যতটুকু অংশ খাওয়া হয় তা যে বৃক্ষরোপণ করে তার জন্য সদকা হয়ে যায়। আর যা তা হতে চুরি হয়ে যায় তাও সদকা। অর্থাৎ এতেও মালিকের সদকার সওয়াব হয়। আর যতটুকু অংশ হিংস্র জন্তু খায় তাও তার জন্য সদকা হয়ে যায়। আর যদি পাখি খায় তাও সদকা হয়। মোট কথা যে কেউ ওই গাছ থেকে সামান্য কিছু ফল ইত্যাদি নিয়ে কমিয়ে দেয় তা ওই বৃক্ষরোপণকারীর জন্য সদকা হয়ে যায়। -মুসলিম
হজরত রাসূলুল্লাহ (সা.) আরও ইরশাদ করেন, যে ব্যক্তি গাছ লাগায় অতঃপর সেই গাছে যত ফল ধরে, আল্লাহতায়ালা উৎপাদিত ফল পরিমাণ সওয়াব তার জন্য লিখে দেন। -মুসনাদে আহমাদ
এতে স্পষ্ট হয় যে, গাছ লাগানোতে সদকার সওয়াব রয়েছে। তবে আমাদের নিয়তকে ঠিক রাখতে হবে। আমরা যদি দুনিয়ার কাজও করি তবে তা করি ইবাদতের উদ্দেশ্যে, তা হলে তাতে সওয়াব হবে। তাই আমরা গাছ রোপণ করব আর সওয়াবের নিয়ত করব।
আগামীতে গাছ রোপণের সময় আসছে। তাই আমাদের উচিত বেশি বেশি করে গাছ লাগানো। গাছ লাগালে পরিবেশ সুন্দর হয় এবং গাছ মানুষকে সচ্ছলতা প্রদান করে।
Sqazisikandar@yahoo.com
 

No comments

Powered by Blogger.