দুর্যোগে বিপন্ন ও সেবায় উপেক্ষিত মানুষেরা কোথায় যাবে?-হাওর ও চরাঞ্চল

ক্ষমতা ও সুবিধার কেন্দ্র যখন রাজধানী, তখন যে এলাকা ঢাকা থেকে যত দূরে, সেবা ও সুযোগ-সুবিধা সেখানে তত কম। এর মধ্যে হাওর ও চরাঞ্চল হলো দূরতম। সেখানে সরকারের হাত ততটা প্রসারিত নয়। গত বুধবারের প্রথম আলোর দুটি সংবাদ তারই প্রমাণ।


কিশোরগঞ্জ ও সুনামগঞ্জের হাওর এলাকায় একদিকে প্লাবনে ফসল বিপর্যয়, অন্যদিকে প্রত্যন্ত এলাকা হওয়ায় সরকারি স্বাস্থ্যসেবা প্রায় থেকেও নেই। এমনিতেই শহর ও গ্রামের সুবিধাবঞ্চিত মানুষ দুর্যোগে সহজেই বিপন্ন হয়, অন্যদিকে অব্যবস্থাপনার দোষেও তাদের বেশি ভুগতে হয়। আর দুর্গম এলাকার অধিবাসী হলে তো দুর্গতির আর সীমা থাকে না।
সম্প্রতি উজান থেকে নামা পাহাড়ি ঢলে হাওরপ্রধান এলাকার ফসল নষ্ট হয়ে যায়। বিপদ মোকাবিলায় সরকারি সাহায্যও ছিল কম। তাই প্লাবন কমে গেলেও কৃষকের দুর্দশা কমেনি। এক কৃষকের কথায় তারই বিবরণ, ‘গরুর কেড় (খড়) নাই। নিজের ঘরেও খানি (খাবার) নাই, তাই গরু বেইচ্চা দিছি।’ ফসল নষ্ট হওয়ায় মানুষ ও গবাদিপশু উভয়েরই খাদ্যের অভাব এমন যে, হাওর এলাকার ৮০ শতাংশ গবাদিপশু বিক্রি হয়ে গেছে। গরু না থাকলে পরের মৌসুমে হালচাষ করা কঠিন হবে। ফলে আবারও ফসল মার যাওয়ার আশঙ্কা।
বলা বাহুল্য, বাঁচার জন্য এখন গরু বিক্রি হচ্ছে এবং সরকারি ঋণ ও অন্যান্য সহায়তা না পেলে একসময় তাঁদের জমিতেও হাত পড়তে পারে। প্রধানমন্ত্রী ঢাকার নিমতলীর আগুনে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর সাহায্যে এগিয়ে মানবিক দৃষ্টান্ত রেখেছেন, কিন্তু প্রত্যন্ত হাওর এলাকার মানুষের এই দুঃখ দূর করায় কি তেমন করে এগিয়ে আসবেন না?
যে দূরত্বের কারণে হাওরাঞ্চলের দুর্ভোগ দূর করায় সরকার কম সচেষ্ট, সেই একই কারণে কিশোরগঞ্জের হাওরে ৬৫টি চিকিৎসক পদের মধ্যে ৪০টিই শূন্য। কোটি কোটি টাকা মূল্যের অবকাঠামো কেবল চিকিৎসকের অভাবে অর্থহীন হয়ে যাচ্ছে। আমাদের অনেক চিকিৎসক, প্রশাসক ও প্রকৌশলী শহরপ্রিয়, প্রত্যন্ত গ্রামাঞ্চলকে তাঁরা ‘অভিশপ্ত’ মনে করেন। তাঁদের এই অবহেলার ফলে ‘অভিশপ্ত’দের অভিশাপও আর কাটে না। একদিকে প্রাকৃতিক দুর্যোগ, আরেক দিকে সরকারি অবহেলার বহর দেখে প্রশ্ন ওঠে, হাওর এলাকার মানুষের দায়িত্ব কি সরকারের নয়? একই কথা দেশের বিভিন্ন এলাকার দুর্গম চরাঞ্চলের বেলায়ও প্রযোজ্য।
বার্ষিক বন্যা পরিস্থিতিও আসন্ন। এখনই প্রয়োজন বন্যাপ্রবণ হাওর ও চরাঞ্চলে সরকারের বিশেষ মনোযোগ দেওয়া; সরকারের কর্মকর্তারা যাতে ওই সব এলাকায় থেকে কাজ করেন, তা নিশ্চিত করা। কেননা, সরকার তো কেবল শহুরে মানুষের নয়, প্রমাণ হোক যে সরকার সবার।

No comments

Powered by Blogger.