বিজ্ঞান মেলা ২০১২-তরুণ বিজ্ঞানীরা দেশ বদলে দেবে

তরুণ বিজ্ঞানীদের বৈচিত্র্যময় উদ্ভাবনী চিন্তাই পারে দেশকে বদলাতে। ভবিষ্যতে এটা গুণগত পরিবর্তন আনবে বলে আশা প্রকাশ করেন বক্তারা। তাঁরা বলেন, দেশের সন্তানদের দক্ষ মানবসম্পদে পরিণত করতেই ‘প্রথম আলো-ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ বিজ্ঞান মেলা ২০১২’-এর আয়োজন করা হয়েছে।


রাজধানীর ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজে গতকাল বৃহস্পতিবার শুরু হয়েছে তিন দিনব্যাপী জাতীয় বিজ্ঞান মেলা ২০১২। নানা
রঙের বেলুন ও ফেস্টুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিজ্ঞান বিভাগের অধ্যাপক বিশিষ্ট বিজ্ঞানী এম নিয়ামুল নাসের।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের অধ্যক্ষ কর্নেল (অব.) মো. কামরুজ্জামান খান। বিশেষ অতিথি ছিলেন প্রথম আলোর উপফিচার সম্পাদক জাহীদ রেজা নূর ও মাহবুব আরা জামান।
মেলা উপলক্ষে আয়োজিত প্রতিযোগিতায় অংশ নেয় দেশের বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা। প্রতিযোগিতার বিষয় ছিল গণিত, রসায়ন, পদার্থবিদ্যা, জীববিজ্ঞান, অ্যাস্ট্রো-ফিজিকস, সুডুকু, থ্রিডি শো, প্ল্যান চ্যাট বিতর্ক, বিজ্ঞানভিত্তিক উপস্থিত বক্তৃতা, দেয়াল পত্রিকা প্রদর্শনী ও বহুনির্বচনী পরীক্ষা। অংশ নেওয়া শিক্ষার্থীদের তিনটি শাখায় ভাগ করা হয়েছে। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী জুনিয়র শাখা, সপ্তম থেকে নবম শ্রেণী পর্যন্ত সেকেন্ডারি শাখা এবং একাদশ থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের সিনিয়র শাখায় ভাগ করা হয়েছে। বিভিন্নভাবে প্রতিযোগিতায় স্বেচ্ছাসেবক হিসেবে সহযোগিতা করছে কলেজের ৩০ জন শিক্ষার্থী।
মেলার উদ্বোধনকালে বিজ্ঞানী এম নিয়ামুল নাসের বলেন, দেশকে সত্যিকারের ডিজিটাল করতে শিক্ষার্থীদের অনেক কিছু ভেবে কাজ করতে হবে। অধ্যক্ষ মো. কামরুজ্জামান খান বলেন, ‘নতুন সম্ভাবনার দ্বার উন্মোচনের জন্য তরুণদের বিজ্ঞানমনস্ক করে গড়ে তুলতে পাঁচ বছর ধরে প্রথম আলোর সহযোগিতায় আমরা জাতীয়ভাবে বিজ্ঞান মেলার আয়োজন করে চলেছি।’
প্রতিযোগিতার প্রথম দিনে গতকাল বৃহস্পতিবার শিক্ষার্থীরা বিজ্ঞানসম্পর্কিত প্রায় ২০০ প্রকল্প নিয়ে আসে। মেলায় সহযোগিতা করছে প্রথম আলো। মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে এটিএন বাংলা ও রেডিও টুডে।

No comments

Powered by Blogger.