শ্রমিকদের বিক্ষোভের মুখে দাবি মানলেন মালিকপক্ষ

রাজধানীর অদূরে আশুলিয়ার বাসাইদ এলাকায় একটি পোশাক কারখানার শ্রমিকেরা গতকাল বৃহস্পতিবার অতিরিক্ত কাজের পারিশ্রমিক আদায়ের দাবিতে বিক্ষোভ করেছেন। মোজাক নিটওয়্যার লিমিটেড কারখানার শ্রমিকেরা এ বিক্ষোভ করেন। বিক্ষোভের মুখে কর্তৃপক্ষ শ্রমিকদের দাবি মানতে বাধ্য হয়।


পুলিশ জানায়, শ্রমিকদের বেতন দেওয়ার নির্ধারিত দিন ছিল গতকাল। গত মাসের সিদ্ধান্ত মোতাবেক বেতনের সঙ্গে অতিরিক্ত কাজের পারিশ্রমিকও দেওয়ার কথা ছিল। কিন্তু কর্তৃপক্ষ অতিরিক্ত কাজের পারিশ্রমিক দিতে অপারগতা প্রকাশ করলে শ্রমিকেরা কাজ বন্ধ করে বিক্ষোভ করেন।
কারখানা ও শ্রমিক সূত্র জানায়, প্রায় আড়াই হাজার শ্রমিক গতকাল যথাসময়ে কর্মস্থলে উপস্থিত হন। সকাল নয়টার দিকে কিছু শ্রমিক এক কর্মকর্তার সঙ্গে দেখা করে বেতনের সঙ্গে অতিরিক্ত কাজের পারিশ্রমিক দেওয়া হবে কি না জানতে চান। ওই কর্মকর্তা বেতনের সঙ্গে অতিরিক্ত পারিশ্রমিক দেওয়া সম্ভব নয় বলে জানালে শ্রমিকেরা বিষয়টি সব শ্রমিককে অবহিত করেন। পরে শ্রমিকেরা বিক্ষোভ করেন।
বেলা দুইটার দিকে পরিচালক নাজমুল ইসলাম আগামী সোমবার অতিরিক্ত কাজের পারিশ্রমিক দেওয়ার আশ্বাস দেন। কিন্তু শ্রমিকেরা গতকালই বেতন ও অতিরিক্ত কাজের পারিশ্রমিক একসঙ্গে প্রদানের দাবিতে বিক্ষোভ অব্যাহত রাখেন। বিকেল পাঁচটার দিকে ওই পরিচালক কারখানা থেকে বের হওয়ার চেষ্টা করলে শ্রমিকেরা বাধা দেন। পরে তিনি গতকালই বেতন ও অতিরিক্ত কাজের পারিশ্রমিক দেওয়ার ঘোষণা দিলে শ্রমিকেরা শান্ত হন।
নারী শ্রমিকদের অভিযোগ, নিয়ম না থাকলেও রাত তিনটা পর্যন্ত নারী শ্রমিকদের কাজ করতে বাধ্য করা হয়। এ কাজের পারিশ্রমিক দেওয়া হয় অনেক পরে। তাঁরা সর্বোচ্চ রাত ১০টা পর্যন্ত কাজ করানোর দাবি জানান।
পরিচালক নাজমুল ইসলাম প্রথম আলোকে বলেন, আর্থিক সংকটের কারণে গতকাল বেতনের সঙ্গে অতিরিক্ত কাজের পারিশ্রমিক দিতে অপারগতা প্রকাশ করা হয়। পরে শ্রমিক বিক্ষোভের কারণে ধারদেনা করে তাঁদের দাবি পূরণ করা হয়। নারী শ্রমিকদের অভিযোগ সম্পর্কে তিনি বলেন, কাজের চাপেই তাঁদের রাতে কাজ করানো হয়। এ জন্য বাড়তি পারিশ্রমিকও দেওয়া হয়।
শিল্পাঞ্চল পুলিশ আশুলিয়া অঞ্চলের পরিদর্শক মুখলেসুর রহমান শ্রমিক অসন্তোষের বিষয়টি নিশ্চিত করে বলেন, বিষয়টির সমাধান হয়ে গেছে।

No comments

Powered by Blogger.