বাংলাদেশ ঝুঁকিপূর্ণ অবস্থানে-নিশ্চিত করতে হবে স্বাস্থ্যসেবা

চিকিৎসাসেবাপ্রাপ্তি মানুষের মৌলিক অধিকার। বাংলাদেশের সংবিধানেও বিষয়টি নিশ্চিত করা হয়েছে। কিন্তু দুঃখজনক হলেও সত্য, দারিদ্র্যপীড়িত এ দেশে স্বাস্থ্যসেবার যে চিত্র পরিলক্ষিত হচ্ছে, তাতে সাংবিধানিক অধিকারের বিষয়টি চরমভাবে বাধাগ্রস্ত হচ্ছে। স্বাস্থ্যসেবা পাওয়ার ক্ষেত্রে বাংলাদেশের নাগরিকরা এখনো বিশ্বের সবচেয়ে অভাগাদের তালিকাতেই রয়েছে। ১৬ জুলাই সহযোগী একটি দৈনিকে 'স্বাস্থ্যসেবায় ঝুঁকিপূর্ণ ৩২ দেশের তালিকায় বাংলাদেশ'


শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে যে তথ্যচিত্র উপস্থাপিত হয়েছে তাতে দেখা যায়, ঝুঁকিপূর্ণ ৩২টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৫তে। ব্রিটেনের বাথভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ম্যাপলক্রপ বিশ্বের ১৩১টি দেশের ওপর জরিপ চালিয়ে প্রতিবেদনটি তৈরি করে। ২৪ জুলাই তারা তাদের প্রতিবেদন প্রকাশ করে। ম্যাপলক্রপ সারা বিশ্বে আর্থসামাজিক, রাজনৈতিক উন্নয়ন ও অনুন্নয়নের সূচক নিয়ে গবেষণা করে।
যথাযথ স্বাস্থ্যসেবা পাওয়ার ক্ষেত্রে সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা ১০টি দেশের সব কয়টিই আফ্রিকার। কম ঝুঁকিতে থাকা ১০টি দেশের ৯টিই ইউরোপের। বাংলাদেশ এমন একটি দেশ, চার দশক আগে যার জন্ম হয়েছে অনাচার-অত্যাচার, শোষণ, নির্যাতন, নিপীড়ন, বৈষম্যসহ সব ধরনের নেতিবাচকতার অবসান ঘটিয়ে বিপুল রক্ত খরচে। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্য, স্বাধীন-সার্বভৌম বাংলাদেশে ওই সব নেতিবাচকতার অনেক কিছুই এখনো জিইয়ে আছে। বৈষম্য এখানে এখনো বড় সমস্যা। অনিয়ম, দুর্নীতি আর মহল বা ব্যক্তিবিশেষের স্বেচ্ছাচারিতাও কম প্রকট নয়। দারিদ্র্যপীড়িত জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা পাওয়ার একমাত্র ভরসাস্থল সরকারি হাসপাতালগুলোর দৈন্যচিত্র প্রশ্নবোধক। তাদের পক্ষে বেসরকারি ব্যবস্থাপনায় পরিচালিত স্বাস্থ্যসেবা নেওয়া একেবারেই দুরূহ। নানা রকম সীমাবদ্ধতার প্রাচীর ভিঙিয়ে স্বাস্থ্য খাতে বরাদ্দের (অন্যান্য খাতের বেলায়ও কমবেশি এমন চিত্রই বিদ্যমান) যথাযথ ব্যবহারের বিষয়টিও প্রশ্নবিদ্ধ। অনিয়ম, অব্যবস্থাপনা আর সংশ্লিষ্ট বেশির ভাগ দায়িত্বশীল ব্যক্তির দায়িত্ব-কর্তব্য পালনে অবহেলা কিংবা উদাসীনতা সাধারণ মানুষের কাছে বড় বিড়ম্বনার কারণ হয়ে আছে। স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সরকারের প্রাণান্তকর চেষ্টার পরও আশানুরূপ সুফল মিলছে না। এই চিত্র জিইয়ে রেখে দেশ-জাতির অগ্রগতি আশা করা দুরাশারই নামান্তর।
প্রসূতি, নবজাতক ও শিশু মৃত্যুর হার কমিয়ে আনাসহ কিছু স্বাস্থ্য সূচক উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশকে উন্নয়নশীল দেশগুলোর মডেল বলা হলেও সামগ্রিক চিত্র এখনো উদ্বেগজনক। মফস্বলের চিত্র এখনো নাজুক। জেলা-উপজেলায় অবস্থিত হাসপাতালগুলোর বেশির ভাগ ক্ষেত্রেই শুধু 'নেই আর নেই'। ডাক্তার নেই, ওষুধ নেই, প্রয়োজনীয় যন্ত্রপাতি নেই_আরো কত কিছু! ইউনিয়ন পর্যায়ে অবস্থিত স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোর অবস্থা আরো খারাপ। সাধারণ মানুষের সার্বিক কল্যাণ নিশ্চিত করতে হলে সর্বাগ্রে যথাযথ স্বাস্থ্যসেবা প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করতে হবে এবং এ ক্ষেত্রে সরকারের দূরদর্শী ও সুদূরপ্রসারী কর্মপরিকল্পনা দরকার। একই সঙ্গে দরকার সংশ্লিষ্ট সব মহলের দায়বদ্ধতা ও জবাবদিহির মতো বিষয়গুলো নিশ্চিত করা। এ নিয়ে হেলাফেলা কিংবা কালক্ষেপণের কোনো অবকাশ নেই।


No comments

Powered by Blogger.