‘হাতিদের’ মাহুত গেরভিনহো

গেরভিনহো-জাদুতে ফাইনালে উঠে গেল আইভরি কোস্ট। পরশু আফ্রিকান কাপ অব নেশনসের দ্বিতীয় সেমিফাইনালে আর্সেনাল স্ট্রাইকারের দেওয়া একমাত্র গোলেই মালিকে হারিয়েছে ‘হাতিরা’। গ্যাবনের রাজধানী লিব্রেভিলেতে প্রথমার্ধের শেষ মিনিটে প্রায় একক নৈপুণ্যেই গোলটি করেছেন গেরভিনহো।


এর আগে প্রথম সেমিফাইনালে ঘানাকে স্তব্ধ করে ফাইনালে উঠেছে জাম্বিয়া। ৭৮ মিনিটে বদলি খেলোয়াড় মায়ুকার গোলে জিতেছে জাম্বিয়ানরা। আগামী রোববার লিব্রেভিলেতে হবে ফাইনাল।
এই নিয়ে তৃতীয়বার ফাইনালে উঠল দিদিয়ের দ্রগবার দল। এর আগে ১৯৯২ সালে প্রথমবার ফাইনালে উঠেই তারা হাতে তোলে শিরোপা। ফাইনালের ২৪ শটের ম্যারাথন পেনাল্টি শ্যুট-আউটে সেবার ঘানাকে (১১-১০) হারিয়েছিল পশ্চিম আফ্রিকার দেশটি। এরপর ২০০৬ সালে তারা ফাইনালে হেরে যায় মিসরের কাছে, টাইব্রেকারে। এর আগে দুবার (১৯৭৪ ও ১৯৯৪) ফাইনালে খেললেও জাম্বিয়ার কাছে অধরাই থেকে গেছে শিরোপা।
আইভরি কোস্ট-মালির ম্যাচ দেখতে মাঠে ছিল প্রায় ৩০ হাজার দর্শক। দর্শকদের মধ্যে ছিলেন ফুটবলসম্রাট পেলেও। ম্যাচ শুরুর পাঁচ মিনিটের মধ্যেই এগিয়ে যেতে পারত আইভরি কোস্ট। অধিনায়ক দ্রগবার শট ক্রসবারে না লাগলে ১-০ হয়ে যায় তখনই। এর পর ১৫ মিনিটে আফ্রিকার বর্ষসেরা ফুটবলার ম্যানচেস্টার সিটি তারকা ইয়া তোরেকেও গোলবঞ্চিত করে পোস্ট। প্রথমার্ধের শেষ মুহূর্তে মাঝ মাঠ থেকে বল নিয়ে বাঁ প্রান্ত দিয়ে এগিয়ে গিয়ে ডান পায়ের জোরালো শটে দূরের পোস্টে বল জড়ান গেরভিনহো।
দ্বিতীয়ার্ধে এই গোলটিকে ধরে রেখেই ফাইনালে উঠে যায় আইভরি কোস্ট। এখনো কোনো গোল খায়নি আইভরিয়ানরা! এএফপি।

No comments

Powered by Blogger.