চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে ২ মার্চ পর্যন্ত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ১৬ ফেব্রুয়ারির পরিবর্তে আগামী ২ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে। ২ মার্চ আবাসিক ছাত্রাবাস খুলে দেওয়া হবে। ৩ মার্চ ক্লাস শুরু হবে। সিন্ডিকেটের সভায় গতকাল বৃহস্পতিবার এই সিদ্ধান্ত হয়। সভায় সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক আনোয়ারুল আজিম।


এ সময় গত বুধবারের নৃশংস ঘটনা তদন্তের জন্য পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটির প্রধান করা হয়েছে জীববিজ্ঞান অনুষদের ডিন নুরুল আনোয়ারকে। আগামী ১৪ কর্মদিবসের মধ্যে কমিটিকে সুপারিশসহ প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।
এ ছাড়া ছাত্রলীগ, ছাত্রশিবিরসহ বিবদমান ছাত্রসংগঠনগুলোর মধ্যে সমঝোতা সৃষ্টি এবং ক্যাম্পাসে খুনখারাবিসহ অবাঞ্ছিত ঘটনা এড়াতে ১০ সদস্যের একটি লিয়াজোঁ কমিটি গঠন করেছে সিন্ডিকেট। এই কমিটির প্রধান করা হয়েছে ছাত্রবিষয়ক উপদেষ্টা খান তৌহিদ ওসমানকে।
বৈঠক সূত্র জানায়, বুধবার শিবিরের দুই নেতা খুন হওয়ার পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত ক্যাম্পাস বন্ধের ঘোষণা দেয়। কিন্তু গতকাল সিন্ডিকেট সদস্যরা বর্তমান পরিস্থিতি অনুভব করে বন্ধের মেয়াদ ২ মার্চ পর্যন্ত বাড়িয়ে দেন।
সাবেক উপাচার্য অধ্যাপক আবদুল মান্নান প্রথম আলোকে বলেন, ক্যাম্পাস খোলার আগে বিবদমান ছাত্রসংগঠনগুলোসহ সংশ্লিষ্ট সবার সঙ্গে বৈঠক করার প্রয়োজন রয়েছে। তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
হল ত্যাগ: বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী, ছাত্রীরা গতকাল বেলা দুইটার মধ্যে আবাসিক হল ত্যাগ করেন। ছাত্রীদের যাতায়াতের সুবিধার্থে বিশেষ ট্রেন ও বাসের ব্যবস্থা করা হয় বলে জানান বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য কামরুল হুদা। এর আগে বুধবার রাতের মধ্যে ছাত্ররা আবাসিক হল ত্যাগ করেন।
আহত দুজন ঢাকায়: ওই সংঘর্ষে ছাত্রলীগের গুরুতর আহত দুজন কর্মী হিমেল হোসেন ও আবুল কাশেমকে উন্নত চিকিৎসার জন্য ঢাকার পঙ্গু হাসপাতালে পাঠানো হয়েছে।
উপাচার্য অধ্যাপক আনোয়ারুল আজিম বলেন, রাজনৈতিক দলগুলোর মধ্যে সমঝোতা ও ছাত্রসংগঠনগুলোর মধ্যে ঐকমত্যের ভিত্তিতে শিক্ষার সহায়ক পরিবেশ সৃষ্টি হলে বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া হবে।

No comments

Powered by Blogger.