তারা আসছেন তবে... by মোহাম্মদ আওলাদ হোসেন

তারা আসছেন। তারা মানে সু-অভিনেতা আনিসুর রহমান মিলন, লাক্স চ্যানেল আই সুপারস্টার মেহজাবিন চৌধুরী, সু-অভিনেত্রী নওশীন, ফারাহ রুমা, সুদর্শন আরেফিন শুভসহ অনেকেই। ওরা আসছেন চলচ্চিত্রে।

তাদের নিয়ে নির্মাণ করা হচ্ছে সোয়াচান পাখি, দেহরক্ষী, পরবাসিনী, পুত্র এখন পয়সাওয়ালা, ছায়া-ছবি এবং পূর্ণদৈর্ঘ্য প্রেমকাহিনী। প্রতিটি ছবিই বড় বাজেটের বিশাল ক্যানভাসের। ছোটপর্দার অত্যন্ত শক্তিমান অভিনেতা আনিসুর রহমান মিলন, শফিকুল ইসলাম ভৈরবী পরিচালিত ‘সোয়াচান পাখি’ ছবিটি দিয়ে তার চলচ্চিত্র যাত্রা শুরু করেন। এ ছবিতে তার সঙ্গে আছেন সুন্দরী নওশীন ও শশী। কিন্তু রহস্যজনক কারণে এ ছবিটির নির্মাণ কাজ বিলম্বিত হচ্ছে। কিছুটা হতাশ মিলনের চলচ্চিত্র জয়ের স্বপ্ন যখন ধূসর হওয়ার পথে তখন একটি কমার্শিয়াল অ্যাকশন মুভিতে অভিনয়ের ডাক পেলেন তিনি। ছবির নাম ‘দেহরক্ষী’। বিশিষ্ট চলচ্চিত্র প্রযোজক এবং চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির মহাসচিব সাইদুর রহমান মানিক প্রযোজিত ‘দেহরক্ষী’ পরিচালনা করছেন ‘খোঁজ দ্য সার্চ’ খ্যাত পরিচালক ইফতেখার চৌধুরী। ‘দেহরক্ষী’ ছবিতে মিলনের সহশিল্পী কাজী মারুফ ও ববি।
ডিজিটাল পদ্ধতিতে নির্মিত এ ছবির কাজ শেষ করার আগেই আনিসুর রহমান মিলন চুক্তিবদ্ধ হয়েছেন জাকির হোসেন রাজু পরিচালিত ‘পোড়ামন’ ছবিতে। এসব ছবির সাফল্যের ওপর নির্ভর করছে চলচ্চিত্রে মিলনের ভবিষ্যৎ। লাক্স চ্যানেল আই সুপার স্টার প্রতিযোগিতার চ্যাম্পিয়ন মেহজাবিন চৌধুরী সালাউদ্দিন লাভলুর ‘ওয়ারিশ’ নামে একটি ছবির মাধ্যমে চলচ্চিত্রে পা রাখার প্রস্তুতি নিয়েছিলেন। ছবির মহরতও হয়েছিল। কিন্তু মহরতের পর ‘ওয়ারিশ’ ছবির কোন কাজ হয়নি। দীর্ঘদিন পর মেহজাবিন ‘লালটিপ’ খ্যাত পরিচালক স্বপন আহমেদ পরিচালিত ‘পরবাসিনী’ ছবিতে সুযোগ পান নায়ক নীরবের বিপরীতে। এ ছবির ফলাফলের ওপর নির্ভর করছে মেহজাবিনের চলচ্চিত্রে থাকা না থাকা। ছোটপর্দার সু-অভিনেত্রী এবং উপস্থাপিকা ফারাহ রুমা অনেক আশা নিয়ে কাজ শুরু করেছিলেন নারগিস আক্তার পরিচালিত ‘পুত্র এখন পয়সাওয়ালা’ ছবিতে। কিন্তু ছবি মুক্তির বিলম্বতা তাকে মানসিকভাবে অশান্তিতে রেখেছে। ছবিটি কবে মুক্তি পাবে, দর্শক তাকে কিভাবে গ্রহণ করবে এ আশায় পথ চেয়ে বসে আছেন তিনি। তবে যাকে নিয়ে ভবিষ্যৎ চলচ্চিত্রে সবচেয়ে বেশি আশা তিনি সুদর্শন আরেফিন শুভ। ইতিমধ্যে দুটি বড়মাপের ছবির কাজ প্রায় শেষ করে ফেলেছেন। ছবি দুটি হচ্ছে মুহাম্মদ মোস্তফা কামাল রাজ পরিচালিত ‘ছায়া-ছবি’ এবং সাফিউদ্দিন সাফি পরিচালিত ‘পূর্ণদৈর্ঘ্য প্রেমকাহিনী’। দুটি ছবিতে শুভর নায়িকা পূর্ণিমা ও জয়া আহসান। শুভ অভিনয় ভাল করেন। নাচেন ভাল। অ্যাকশনে দুর্দান্ত। সুপারস্টার হওয়ার সব সম্ভাবনা তার মধ্যে আছে। এখন প্রশ্ন হচ্ছে একটাই, উল্লেখিত ছবিগুলো মুক্তি পাবে কবে? যখন পাবে তখন সঠিকভাবে মুক্তি পাবে কিনা? কারণ, অনেক সম্ভাবনাময় মুখ ঝরে গেছে সঠিক নিয়মে ছবি মুক্তি না পাওয়ায়। সেই সঙ্গে ছবির প্রচার প্রচারণায় কৃপণতার কারণে। নতুনদের নিয়ে ছবি নির্মাণ করলে প্রচারের মাধ্যমে দর্শকদের কাছাকাছি নিয়ে যাওয়ার চেষ্টাটা এখনকার নির্মাতাদের মধ্যে দেখা যায় না। ফলে বিন্দু, মীম, শখের মতো নায়িকারা সম্ভাবনা এবং চলচ্চিত্রের সেরা নায়িকা হওয়ার যোগ্যতা থাকা সত্ত্বেও কেবল প্রচার-প্রচারণার অভাবে সাফল্যের মুখ দেখতে পারেননি। এখন আসছেন মিলন, শুভ, মেহজাবিন, নওশীন এবং ফারাহ রুমার মতো ছোটপর্দার বড় তারকারা। ঘটা করে আসছেন সময়ের সেরা তারকা জয়া আহসান। তবে যদি সঠিকভাবে তাদের দর্শকদের কাছে তুলে ধরা না হয় তাহলে এদের পরিণতিও পূর্বসূরিদের মতো হবে বলে চলচ্চিত্রবোদ্ধারা আশঙ্কা প্রকাশ করছেন।

No comments

Powered by Blogger.