কংগ্রেস ও গভর্নর নির্বাচন-পাল্টাল না সমীকরণ by তামান্না মিনহাজ

কংগ্রেস নিয়ে প্রেসিডেন্টের দুশ্চিন্তা আর কাটল না। নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভস ও উচ্চকক্ষ সিনেটে দলীয় অবস্থানের সমীকরণ এবারও খুব একটা পাল্টায়টি। সিনেটের নিয়ন্ত্রণ ডেমোক্র্যাটরা ধরে রাখলেও হাউস অব রিপ্রেজেন্টেটিভস রিপাবলিকানদেরই রয়ে গেছে। অর্থাৎ গত দুই বছর কংগ্রেস নিয়ে ওবামা যে টানাপড়েনে ছিলেন তা শিগগিরই কাটছে না।


এদিকে গভর্নর নির্বাচনে এগিয়ে আছে রিপাবলিকানরা। ৫০ অঙ্গরাজ্যের মধ্যে ৩০টির গভর্নরের আসনই এখন তাদের দখলে। ডেমোক্র্যাটদের দখলে ২০টি।
এবার সিনেটের মোট ১০০টি আসনের মধ্যে এক-তৃতীয়াংশ অর্থাৎ ৩৩টিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের আগে সিনেটের নিয়ন্ত্রণ ছিল ডেমোক্রেটিক পার্টির হাতে। নির্বাচন-পরবর্তী পরিস্থিতিও একই। উপরন্তু তাদের সাফল্যের মুকুটে আরো দুটি পালক যুক্ত হয়েছে। এতে সিনেটে দলের বর্তমান আসন সংখ্যা দাঁড়িয়েছে ৫৩। ম্যাসাচুসেটস রাজ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতার পর ডেমোক্র্যাট এলিজাবেথ ওয়ারেন রিপাবলিকান স্কট ব্রাউনকে পরাজিত করেছেন। আগেও এই আসনটি ডেমোক্রেটিক পার্টিরই ছিল, ২০০৯ সালে সিনেটর এডওয়ার্ড কেনেডির মৃত্যুর পর সেটি রিপাবলিকানদের দখলে যায়। ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রিত বাকি আসনগুলোর মধ্যে একটি বাদে বাকিগুলো তাদের দখলেই থাকছে।
এবার সিনেট দখলের সুবর্ণ সুযোগ ছিল রিপাবলিকানদের। তবে তেমন কিছু ঘটেনি। তারা টেঁক্সাস, টেনিসি ও মিসিসিপির আসন ধরে রাখলেও ধর্ষণ নিয়ে বিরূপ মন্তব্য করা দুই রিপাবলিকান হেরে গেছেন। মিসৌরির টোড একিন এবং ইন্ডিয়ানার রিচার্ড মারডকের ওই দুটি মন্তব্য শুধু তাদেরই পেছনে ঠেলেনি, রমনির প্রচারে নেতিবাচক ছাপ ফেলে। দুটি আসনই এখন ডেমোক্রেটিক পার্টির দখলে। রিপাবলিকান পার্টির আসন দাঁড়িয়েছে ৪৫টি। মেইন অঙ্গরাজ্যে এক স্বতন্ত্র প্রার্থী জিতেছেন। রিপাবলিকান প্রার্থীকে পরাজিত করেন তিনি। নর্থ ডাকোটার একটি আসনের ফল এখনো ঘোষণার বাকি।
তবে হাউস অব রিপ্রেজেন্টেটিভসে রিপাবলিকান পার্টি এগিয়ে আছে। দুই বছর মেয়াদি হাউসের ৪৩৫টি আসনের সব কয়টিতে নির্বাচন হয় গত মঙ্গলবার। অর্থাৎ প্রেসিডেন্ট ওবামার জয়ের আনন্দের মধ্যেই একটু বিষাদ হিসেবে থেকে গেল হাউসের ফলাফল। প্রতিক্রিয়া দিতে গিয়ে হাউসের স্পিকার জন বয়েনার বলেন, ভোটাররা চান, দেশের অর্থনীতিতে গতি ফেরাতে দুই দল অভিন্ন অবস্থানে থেকে কাজ করবে। সিএনএন পরিবেশিত সর্বশেষ খবরে বলা হয়, রিপাবলিকানরা ২৩২টি আসনে জিতেছে। হাউসে সংখ্যাগরিষ্ঠতার জন্য ২১৮টি আসনের প্রয়োজন হয়। আর ডেমোক্রেটিক পার্টি পেয়েছে ১৯২টি আসন। বিদায়ী হাউসে রিপাবলিকানদের আসন ছিল ২৪০টি এবং ডেমোক্র্যাটদের ১৯০টি। বাকি পাঁচটি আসন শূন্য ছিল।
গভর্নর নির্বাচনেও এগিয়ে আছে রিপাবলিকানরা। এবার মোট ১১টি রাজ্য ও দুটি টেরিটরিতে এই নির্বাচন অনুষ্ঠিত হয়। ইতিমধ্যে একটিতে রিপাবলিকানদের জয় নিশ্চিত করা হয়েছে। তারা এগিয়ে আছে আরো ৯টি রাজ্যে। একটিতে এগিয়ে আছে ডেমোক্র্যাটরা।
তবুও থাকছেন রায়ান
রমনির রানিং মেট হিসেবে ভাগ্যের আনুকূল্য না পেলেও হাউসে ঠিকই জয় ছিনিয়ে নিয়েছেন পল রায়ান। উইসকনসিনের নিজ ডিসট্রিক্ট থেকে ৫৬ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হন এই ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী। অর্থাৎ এই তরুণ রিপাবলিকানের রাজনৈতিক ভবিষ্যৎ হোঁচট খেলেও গতি হারাবে না। এদিকে সাবেক ডেমোক্রেটিক প্রেসিডেন্ট জন এফ কেনেডির তৃতীয় প্রজন্ম জোসেফ কেনেডি ম্যাসাচুসেটস থেকে হাউসে নির্বাচিত হয়েছেন। সূত্র : বিবিসি, এএফপি, ওয়াশিংটন পোস্ট।

No comments

Powered by Blogger.