নকুলার এক বছরের কারাদণ্ড

প্রতারণা মামলায় আদালতের দেওয়া বিধিনিষেধ ভঙ্গ করায় যুক্তরাষ্ট্রে ইসলামবিরোধী চলচ্চিত্রনির্মাতা নকুলা বেসেলিকে এক বছরের কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে। ক্যালিফোর্নিয়ার একটি আদালত এ রায় ঘোষণা করেন। গতকাল বুধবার বিবিসি অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়।


২০১০ সালের প্রতারণার মামলায় নকুলা আদালতের দেওয়া বিধিনিষেধের মধ্যে চারটি শর্ত ভঙ্গ করায় তাঁকে এ কারাদণ্ড দেওয়া হয়েছে। তবে এর সঙ্গে বিতর্কিত এ চলচ্চিত্রের কোনো সম্পর্ক নেই।
ক্যালিফোর্নিয়ার জেলা বিচারপতি ক্রিস্টিনা স্নাইডার বলেন, ৫৫ বছর বয়সী নকুলাকে অবশ্যই এক বছরের কারাদণ্ড ভোগ করতে হবে। এরপর তিনি মুক্তি পেলেও তাঁকে চার বছর পর্যবেক্ষণে রাখা হবে।
আইনজীবীরা জানান, বিভিন্ন নামে প্রায় ৬০টি ব্যাংক হিসাব খুলে চেক জালিয়াতি করার অভিযোগে নকুলাকে ২০১০ সালে ২১ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছিল।
সাজা শেষে কারাগার থেকে মুক্তি পেলেও তাঁকে কিছু বিধিনিষেধ দেওয়া হয়। এর মধ্যে তাঁর আবেক্ষণ কর্মকর্তার (অপরাধীদের দ্বিতীয়বার অপরাধ না করার শর্তে প্রথমবারের অপরাধ মওকুফ করা হয়। তবে তাঁর ওপর একজন কর্মকর্তা নজর রাখবেন) অনুমতি ছাড়া তিনি পাঁচ বছর কম্পিউটার বা ইন্টারনেট ব্যবহার করতে পারবেন না বলে শর্ত দেওয়া হয়।
মার্কিন কর্তৃপক্ষের ধারণা, ‘ইনোসেন্স অব মুসলিমস’ বিতর্কিত এই চলচ্চিত্রের পেছনে নকুলার হাত রয়েছে। তবে ইন্টারনেটে তিনিই চলচ্চিত্রটি পোস্ট করেছেন কি না, এ বিষয়ে কিছু বলা হয়নি। এদিকে এ চলচ্চিত্রটি ইন্টারনেটে প্রকাশ পাওয়ার পর মধ্যপ্রাচ্যের দেশগুলোতে প্রতিবাদের ঝড় ওঠে। শুরু হয় বিক্ষোভ। ঘটে একাধিক সহিংস ঘটনা।

No comments

Powered by Blogger.