গণভোটে সমলিঙ্গ বিয়ে মারিজুয়ানার অনুমোদন by ফৌজিয়া সুলতানা

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের পাশাপাশি কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ ও উচ্চকক্ষ সিনেটের কয়েকটি আসনেও নির্বাচন হয়েছে। একই সঙ্গে ৩৮টি অঙ্গরাজ্যে মোট ১৭৬টি বিষয়ে গণভোট অনুষ্ঠিত হয়েছে। একেক রাজ্যে একেক বিষয়ে গণভোট হয়েছে। কিছু রাজ্যে একাধিক বিষয়ে জনগণের রায় চাওয়া হয়েছে। বিষয়গুলো রাজ্যভিত্তিক হলেও, কিছু বিষয়ে জাতীয় পর্যায়ে দীর্ঘদিন ধরে বিতর্ক চলেছে।


সমলিঙ্গ বিয়ে, মারিজুয়ানার বিনোদনমূলক ব্যবহার ও প্রকাশ্য বেচাকেনা, গর্ভপাত, মৃত্যুদণ্ডের মতো স্পর্শকাতর বিষয়ও গণভোটের তালিকায় ছিল। গতকাল কয়েকটি বিষয়ে গণভোটের ফল পাওয়া গেছে। সেসব নিয়েই এ প্রতিবেদন।
মারিজুয়ানার বিনোদনমূলক ব্যবহার : মারিজুয়ানার বিনোদনমূলক ব্যবহার ও প্রকাশ্য বেচাকেনার পক্ষে রায় দিয়েছেন কলোরাডো ও ওয়াশিংটন রাজ্যের ভোটাররা। ব্যালটে উল্লিখিত বিনোদনের প্রয়োজনে মারিজুয়ানার ব্যবহার থাকবে কি না এবং ২১ বছরের বেশি বয়সীদের কাছে প্রকাশ্যে তা বিক্রি করা যাবে কি না- এ প্রশ্নে কলোরাডোয় 'হ্যাঁ' উত্তর দিয়েছেন ৫৪ শতাংশ ভোটার আর 'না' উত্তর দিয়েছেন ৪৬ শতাংশ ভোটার। ওয়াশিংটনে ৫৫ শতাংশ ভোটার পক্ষে এবং ৪৫ শতাংশ বিপক্ষে মত দিয়েছেন। ওরেগন রাজ্যেও মারিজুয়ানার প্রকাশ্য ব্যবহারের বিষয়ে জনমত নেওয়া হয়েছে। এ রাজ্যের ৫৬ শতাংশ ভোটার বিপক্ষে মত দিয়েছেন। বর্তমানে ১৭টি রাজ্যে চিকিৎসার প্রয়োজনে মারিজুয়ানা ব্যবহারের অনুমোদন রয়েছে। ম্যাসাচুসেটসেও এবার মারিজুয়ানার ঔষধি ব্যবহার অনুমোদন করা হয়েছে।
সমলিঙ্গ বিয়েতে আইনি অনুমোদন : নির্বাচনের কয়েক মাস আগেই প্রেসিডেন্ট বারাক ওবামা সমলিঙ্গ বিয়ের পক্ষে অবস্থান নেন। আর রিপাবলিকান প্রার্থী মিট রমনি এর কঠোর বিরোধিতা করেন। তবে এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি ভোটারদের ওপর ছেড়ে দেওয়া হয়। মঙ্গলবারের ভোটে মেইন, ওয়াশিংটন ও ম্যারিল্যান্ডের বেশির ভাগ ভোটার সমলিঙ্গের বিয়েকে আইনসম্মত করার পক্ষে মত দিয়েছেন। মেইনে ৫৪ শতাংশ ভোটার পক্ষে এবং ৪৬ শতাংশ বিপক্ষে মত দিয়েছেন। আংশিক ভোট গণনায় দেখা গেছে, ওয়াশিংটন ও ম্যারিল্যান্ড- এ দুই রাজ্যেই ৫২ শতাংশ ভোটার পক্ষে মত দিয়েছেন। বর্তমানে ৩১টি রাজ্যে এ ধরনের বিয়ের ওপর নিষেধাজ্ঞা রয়েছে।
গর্ভপাতে সরকারি অনুদান : গর্ভপাতে সরকারি অনুদান বন্ধ করে দেওয়া উচিত কি না- এ প্রশ্নে ফ্লোরিডার ৫৫ শতাংশ ভোটার গর্ভপাতে সরকারি অনুদান চালু রাখার পক্ষ নিয়েছেন। ৪৫ শতাংশ ভোটার বিরোধিতা করেছেন। ওবামা বিষয়টিকে সমর্থন করলেও রিপাবলিকান পার্টি এর কঠোর বিরোধী।
জিএম ফুড প্যাকেটে লেবেল : জিন প্রকৌশলের মাধ্যমে উৎপাদিত খাদ্যপণ্যের (জিএম ফুড) প্যাকেটের গায়ে এ-সংক্রান্ত লেবেল লাগানোর প্রস্তাব ক্যালিফোর্নিয়ার ভোটাররা বাতিল করে দিয়েছেন। ৫৪ শতাংশ ভোটার লেবেল লাগানোর ব্যাপারে কোনো ধরনের বাধ্যবাধকতা আরোপ না করার পক্ষে মত দিয়েছেন।
মৃত্যুদণ্ড রদ : ক্যালিফোর্নিয়ায় মৃত্যুদণ্ড বাতিলের বিষয়েও জনমত নেওয়া হয়। ভোট গণনা শেষ হওয়ার আগেই সিএনএন ধারণা দিয়েছিল, প্রস্তাব বাতিল হয়ে যেতে পারে। ২৫ শতাংশ ভোট গণনা শেষে দেখা যায়, ৫৬ শতাংশ ভোট প্রস্তাবের বিপক্ষে পড়েছে। সূত্র : এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.