ওবামার কাছে জনগণ চায় অর্থনৈতিক নিরাপত্তা by যিশু মহম্‌মদ

ওবামার দ্বিতীয়বারের মতো বিজয় আমেরিকার রাজনৈতিক, অর্থনৈতিক ও বিদেশসংক্রান্ত নীতিতে কতটুকু পরিবর্তন আনবে, তা সময়ই বলে দেবে। তবে নানা ব্যর্থতা থাকা সত্ত্বেও মার্কিন নাগরিকরা ওবামাকে নবনির্বাচিত করার মধ্য দিয়ে সামাজিক ক্ষেত্রে পরিবর্তনের সুদূরপ্রসারী সম্ভাবনাকেই স্বাগত জানাতে চায় বলে বিশেষজ্ঞদের মতামত।


ইতিহাসে আমেরিকাকে একজন কালো প্রেসিডেন্টের জন্য অপেক্ষা করতে হয়েছে ২০০ বছরের বেশি সময়। একজন মহিলা, একজন হিস্পানিক বা একজন বাদামি লোককে হয়তো আর বেশি সময় অপেক্ষা করতে হবে না সাদা বাড়িতে ঢোকার জন্য।
এমন আরো অসংখ্য ছোট ছোট সম্ভাবনা আমেরিকার জনগণ ভবিষ্যতে দেখার আশা করে। তবে ওবামার কাছে তাদের প্রধান চাওয়া হচ্ছে, বিভিন্ন সময়ের মন্দায় ভেঙে পড়া আর্থসামাজিক খাতগুলো আবার চাঙ্গা করে তোলা ও অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিত করা।
এ ছাড়া যে নাগরিকরা মার্কিন যুদ্ধনীতির বিপক্ষে, তাদের সন্তুষ্টি অর্জন করার জন্য দীর্ঘস্থায়ী উদ্যোগ নেবেন ওবামা, এমন আশাই তারা ফেসবুক, টুইটারসহ সব সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখে জানাচ্ছে। মার্কিন জনগণ প্রশংসা করছে ইরাক ও আফগান থেকে সৈন্য প্রত্যাহারের ওবামার নীতি। বেকারত্বের হার কমিয়ে আনা ও স্বাস্থ্য খাতের সব নীতিরও প্রশংসা করছে। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, ওবামার সময়ই আমেরিকায় অকুপাই ওয়াল স্ট্রিটের মতো আন্দোলন হয়েছে, এ কথা নবনির্বাচিত প্রেসিডেন্টের মনে রাখতে হবে।
বিভিন্ন সংবাদ মাধ্যমে মার্কিন জনগণ আরো জানাচ্ছেন, মার্কিন যুক্তরাষ্ট্রে পরিবর্তন আনার যে অঙ্গীকার ওবামা বারবার করেছেন, তা বাস্তবে পরিণত করার চ্যালেঞ্জ আবার তাঁর সামনে এসেছে। তারা আরো বলছে, দৈনন্দিন জীবনে পরিবর্তন দেখার আশায় আমরা তাঁকে ভোট দিয়েছি। তবে এমন অসংখ্য সমর্থকের পাশাপাশি আছে বিপক্ষ মতের মার্কিন নাগরিক। যারা বলছে, ডেমোক্র্যাট ও রিপাবলিকানরা মূলত একই মুদ্রার এপিঠ-ওপিঠ।

No comments

Powered by Blogger.