যেভাবে বিজয় by আসাদুর রহমান

দেশের অর্থনৈতিক অবস্থার উন্নয়ন, আমেরিকানদের নিরাপত্তা প্রদান, চৌকস নির্বাচনী প্রচারকদল, নিজ দলের নেতাদের সঙ্গে সুসম্পর্ক থাকাসহ নানা বিষয় ডেমোক্রেটিক পার্টির প্রার্থী বারাক ওবামার জয়ের পেছনে কাজ করেছে বলে ধারণা করছেন বিশ্লেষকরা। এ ছাড়া পরাজিত প্রার্থী মিট রমনির কিছু ভুলও ওবামার এই জয়ে প্রভাবক হিসেবে কাজ করেছে বলে ধারণা করছেন তাঁদের অনেকে।


এবারের নির্বাচনে ওবামার জয়ের পেছনে সবচেয়ে বড় করে দেখা হচ্ছে দেশটির স্থিতিশীল অর্থনৈতিক অবস্থাকে। কারণ ২০০৮ সালে তিনি ক্ষমতা নেওয়ার সময় যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক দুর্বলতা, বিশেষ করে বেকার সমস্যা প্রকট আকার ধারণ করে। কিন্তু এর দায়ভার আগের বুশ সরকারের ওপর চাপিয়ে দিতে সক্ষম হয় ওবামা সরকার। তা ছাড়া ওই সময়ের তুলনায় গত চার বছরে অবস্থার অনেকটা উন্নতি ঘটাতে সক্ষম হয় তারা। তারা কমিয়ে আনে বেকারত্বও। এ ছাড়া বেশকিছু ঘটনার পরিপ্রেক্ষিতে আমেরিকানরা মনে করে, রমনির চেয়ে ওবামাই তাদের বেশি নিরাপত্তা দিতে পারবেন। আর এ বিশ্বাসের জায়গাটি ওবামা অর্জন করেন বিন লাদেন ও গাদ্দাফির মতো আন্তর্জাতিক কিছু ইস্যুতে।
দলের মধ্যে তাঁর মতের বিরোধীদের সঙ্গে সুসম্পর্কের বিষয়টি ওবামার বিজয়ে ভূমিকা রেখেছে। ২০০৮ সালে ডেমোক্রেটিক পার্টি থেকে মনোনয়ন পেতে তাঁকে লড়তে হয়েছে হিলারি ক্লিনটনের বিপরীতে। কিন্তু মনোনয়ন পাওয়ার পরই ওবামা নিজ উদ্যোগে ক্লিনটন দম্পতির সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে সক্ষম হন। বিগত নির্বাচনে জয়ী হয়ে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দেন হিলারিকে। আর এ সম্পর্কের ফলে ওবামা রাজনৈতিকভাবে বিভিন্ন সময়ে বিল ক্লিনটনের সহযোগিতাও পান।
নির্বাচনী প্রচারণার কৌশলেও প্রতিপক্ষের চেয়ে এগিয়ে ছিলেন ওবামা। তা সম্ভব হয়েছিল তাঁর প্রচারকদলটি দক্ষ হওয়ায়। নির্বাচনের আগাম ফলাফলও ডেমোক্র্যাটদের মনোবলকে চাঙ্গা করতে সহায়তা করেছে। নির্বাচনের আগে সব কয়টি আগাম জরিপে রমনির চেয়ে সামান্য ব্যবধানে হলেও এগিয়ে ছিলেন ওবামা।
বিশেষজ্ঞদের ধারণা, নির্বাচনী প্রচারণার ক্ষেত্রে রমনির তুলনায় খুবই কম ভুল করেছেন ওবামা। যে কারণে প্রতিপক্ষ প্রার্থীর চেয়ে বরাবরই এগিয়ে থেকেছেন তিনি। স্বাভাবিকভাবেই তা প্রভাব ফেলেছে নির্বাচনের ফলাফলে।
এ ছাড়া সংখ্যালঘুদের অধিকার বৃদ্ধি, বিভিন্ন দেশে যুদ্ধের সমাপ্তি, সমঝোতার মানসিকতা, রক্ষণশীলতা পরিহার- এমন বিষয়গুলোর জন্য ভোটাররা ওবামাকে আগামী চার বছরের জন্য আমেরিকানদের দায়িত্ব দিয়েছে বলে মনে করেন অনেকে। সূত্র : এএফপি, ইউএস নিউজ।

No comments

Powered by Blogger.