সেরাটা এখনো বাকি-জয়ের পর শিকাগোয় নির্বাচনী সদর দপ্তরে সমর্থকদের উদ্দেশে দেওয়া প্রথম ভাষণের সংক্ষিপ্ত বিবরণ-

ধন্যবাদ, ধন্যবাদ, আপনাদের অসংখ্য ধন্যবাদ। (মঞ্চের সামনে সমর্থকদের উল্লাস, হর্ষধ্বনি যেন থামছেই না)। ঔপনিবেশিক আমলের ২০০ বছরেরও বেশি সময় পর আজ (মঙ্গলবার) রাতে আমেরিকা তার নিজস্ব গন্তব্য নির্ধারণের অধিকার পেল। আর এটি হলো আমাদের দেশকে সঠিকভাবে সামনে এগিয়ে নেওয়ার দায়িত্ব। (আবার উল্লাস, করতালি)।


এটি (আমেরিকা) অগ্রসর হবে আপনাদের কারণে। এটি অগ্রসর হবে কারণ আপনারা সেই চালিকাশক্তি, আবার নিশ্চিত করেছেন, যা যুদ্ধ ও হতাশাকে জয় করেছে। এটি সেই চালিকাশক্তি যা দেশকে হতাশার গভীর থেকে আশার শৃঙ্গে পৌঁছে দিয়েছে। এটি সেই বিশ্বাস, যা আমাদের প্রত্যেককে নিজ নিজ স্বপ্নের পথে নিয়ে যাবে। আমরা একটি আমেরিকান পরিবার। বাঁচি-মরি, আমরা একটি জাতি হিসেবে এবং একজন মানুষ হিসেবে এক সঙ্গেই থাকব। (উল্লাস, করতালি)।
আজ, এই নির্বাচনে আপনারা, মানে আমেরিকার লোকজন আমাদের আবার স্মরণ করিয়ে দিলেন যে আমাদের পথ যখন বন্ধুর, আমাদের যাত্রা যখন দূরের, তখন আমরাই আমাদেরকে তুলে এনেছি। আমরা আমাদের পথেই লড়েছি এবং আমরা জানি আমাদের অন্তরে যুক্তরাষ্ট্র। তবে সেরাটা এখনো বাকি।
ভোটে অংশ নেওয়া প্রত্যেক আমেরিকানকে আমি ধন্যবাদ জানাই। আপনারা শুরুতেই ভোট দেন, আর লম্বা লাইনে অনেকক্ষণ দাঁড়িয়ে থেকেই ভোট দেন, এটাই পথ, আর সেটা নির্ধারণ করতে হবে আমাদেরই। আপনারা সরাসরি বলুন আর ফোনেই বলুন, আপনার হাতে ওবামার সই (অটোগ্রাফ) থাকুক আর রমনির সই-ই থাকুক, আপনারা আপনাদের কথা জানিয়ে দিয়েছেন এবং আপনারা পার্থক্য গড়ে দিয়েছেন। (উল্লাস, করতালি)।
আমি কিছুক্ষণ আগে রমনির সঙ্গে কথা বলেছি। কঠিন একটা লড়াই ছুড়ে দেওয়ার জন্য আমি তাঁকে ও পল রায়ানকে অভিনন্দন জানাই। আমরা হয়তো আরো বেশি লড়াই করেছি। তবে এর একমাত্র কারণ আমরা এ দেশটাকে অন্তর দিয়ে ভালোবাসি এবং এর ভবিষ্যৎ সম্পর্কে আমরা খুবই যত্নশীল।... গভর্নর রমনি পরিবার সরকারি কাজের মাধ্যমে আমেরিকার জন্য লড়ে যাওয়ার কথা জানিয়েছে। এটাই হচ্ছে ঐতিহ্য, যাকে আমরা শ্রদ্ধা ও প্রশংসা করি। আমরা এক সঙ্গে কাজ করে কিভাবে দেশটাকে সামনে এগিয়ে নিয়ে যেতে পারি, সে ব্যাপারে কয়েক সপ্তাহ পর আমি গভর্নর রমনির সঙ্গে বসব। (উল্লাস, করতালি)।
গত চার বছর যাঁরা আমার বন্ধুবান্ধব ও অংশীদার ছিলেন, আমি তাঁদের ধন্যবাদ জানাই। আমেরিকার সুখী যোদ্ধা, সেরা ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন, যাকে নিয়ে যে কেউ সেরাটা আশা করতে পারেন।
আর আজকের এই আমি, আমি হয়ে উঠতাম না সেই নারী ছাড়া যে ২০ বছর আগে আমাকে বিয়ে করতে রাজি হয়েছিল। আমি এ কথা প্রকাশ্যে বলছি। মিশেল, আমি কখনোই তোমাকে বেশি ভালোবাসিনি। আমি কখনো গর্বিত হইনি এটা দেখে যে আমেরিকার বাকি সবাইও ফার্স্ট লেডি হিসেবে তোমার প্রেমে পড়েছে। (উল্লাস, করতালি)।
সাশা ও মালিয়া- আমাদের চোখের সামনে তোমরা বড় হচ্ছ, তোমাদের মায়ের মতো শক্তিশালী, স্মার্ট, আকর্ষণীয় নারী হওয়ার জন্য। আমি তোমাদের জন্য গর্বিত। তবে আমি বলব, দুজনের জন্য একটি কুকুরই যথেষ্ট। (হাসির রোল পড়ে যায়)।
...মতপার্থক্য সত্ত্বেও আমাদের বেশির ভাগই আমেরিকার ভবিষ্যৎ নিয়ে কিছু আশা করে। আমরা চাই আমাদের সন্তানরা এমন একটা দেশে বেড়ে উঠবে যেখানে তাদের জন্য সেরা স্কুল ও শিক্ষক থাকবে। এমন একটা দেশ যেটি তার ঐতিহ্য লালন করে, যেটি প্রযুক্তি, উদ্ভাবন ও আবিষ্কারের দিক থেকে বিশ্বে নেতৃত্বস্থানীয় থাকবে। এর ফলে আসবে ভালো সব চাকরি ও নতুন নতুন ব্যবসা।
...আমি বিশ্বাস করি, আমরা সবাই মিলে আমেরিকার কাঙ্ক্ষিত ভবিষ্যৎ অর্জন করতে পারব। কেন না আমাদের রাজনীতি যেভাবে বলে, আমরা সে রকম বিভক্ত নই। আমরা আমাদের পণ্ডিতদের মতো নিরাশাবাদী নই। আমরা আমাদের ব্যক্তিগত উচ্চাকাঙ্ক্ষার সমষ্টির চেয়েও বড়। আমরা লাল অঙ্গরাজ্য (রিপাবলিকান) ও নীল অঙ্গরাজ্যের (ডেমোক্র্যাট) সমষ্টির চেয়েও বেশি। আমরা যুক্তরাষ্ট্রে আছি এবং আজীবন থাকব।
আপনাদের সহায়তা ও সৃষ্টিকর্তার কৃপা নিয়ে আমরা ঐক্যবদ্ধ হয়ে সামনের দিকে এগিয়ে যাব, বিশ্বকে জানিয়ে দেব, কেন আমরা সেরা জাতি। ধন্যবাদ আমেরিকা। সৃষ্টিকর্তা তোমার সহায় হোন। (উল্লাস, করতালি)। সূত্র : নিউ ইয়র্ক টাইমস।

No comments

Powered by Blogger.