জয়োৎসবের আগে ঝড়ের সতর্কবার্তা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে নিউ ইয়র্ক ও নিউ জার্সি অঙ্গরাজ্য দুটি বরাবরই ডেমোক্র্যাটদের ঘাঁটি হিসেবে পরিচিত। সম্প্রতি প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় স্যান্ডির আঘাতে বিপর্যস্ত রাজ্য দুটির ভোটাররা এবারও হাত খুলে উপহার দিয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী বারাক ওবামাকে। কিন্তু ভোটের ফল পেয়ে যখন তাঁরা প্রিয় নেতার বিজয় উদ্‌যাপন করতে যাবেন, তখনই শুনলেন আরেকটি ঘূর্ণিঝড়ের সতর্কবার্তা। সাইক্লোন স্যান্ডির আঘাত হানার দুই সপ্তাহের মধ্যেই এবার ধেয়ে আসছে 'নরইস্টার'।


তাই উৎসব ফেলে তাঁদের এখন ছুটতে হচ্ছে নিরাপদ আশ্রয়ে।
যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের তথ্যমতে বুধবারের (বাংলাদেশে বৃহস্পতিবার) মধ্যেই নিউ ইয়র্ক ও নিউ জার্সিতে নরইস্টার (হারিকেনের কাছাকাছি শক্তির ঝড়) আঘাত হানার কথা। এ ঝড়ের সঙ্গে ভারি বৃষ্টিপাত ও জলোচ্ছ্বাস হয় বলে রাজ্য দুটি আবারও প্রবল বন্যায় ভেসে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। ইতিমধ্যে সতর্কতা সংকেত জারির পাশাপাশি উপকূলীয় এলাকা থেকে লোকজনকে সরিয়ে নেওয়া শুরু হয়ে গেছে। একই সঙ্গে রাজ্য দুটিতে আবারও দেখা দিয়েছে দীর্ঘস্থায়ী বিদ্যুৎ বিচ্ছিন্নতার আশঙ্কা।
নিউ ইয়র্কের মেয়র মিখায়েল ব্লুমবার্গ পুলিশ বাহিনীকে তাদের টহল গাড়িতে লাউড স্পিকার লাগিয়ে ঘূর্ণিঝড়ের সতর্কবাণী প্রচারের নির্দেশ দিয়েছেন। স্যান্ডির মতো ধ্বংসাত্মক না হলেও লোকজনকে উঁচু এলাকায় নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। তবে আবহাওয়াবিদরা জানিয়েছেন, যতটা আশঙ্কা করা হচ্ছে, তত শক্তিশালী হবে না নরইস্টার। ঝড়টি ফ্লোরিডা থেকে আটলান্টিক উপকূলের দিকে যাওয়ার কথা থাকলেও আশা করা হচ্ছে, এটির গতিপথ বদলে যেতে পারে। তাঁরা আরো জানিয়েছেন, নরইস্টার আঘাত হানলে নিউ জার্সি ও নিউ ইয়র্কে তিন ফুট উঁচু জলোচ্ছ্বাস হতে পারে।
নিউ ইয়র্ক শহরে সমুদ্রসৈকতসহ ইতিমধ্যে সব পার্ক ও খেলার মাঠ বন্ধ করে দেওয়া হয়েছে। মেয়রের নির্দেশে রকঅ্যাওয়ে উপদ্বীপে অবস্থিত নার্সিং হোমগুলোর লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে শুরু করেছেন নিরাপত্তা বাহিনীর সদস্যরা। ইতিমধ্যে তিনটি নার্সিং হোম ও একটি ওল্ড কেয়ার সেন্টার থেকে ছয় শতাধিক বেশি লোককে সরিয়ে নেওয়া হয়েছে। সূত্র : এপি অনলাইন।

No comments

Powered by Blogger.