চীনে কমিউনিস্ট পার্টির কংগ্রেস শুরু আজ

চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির কংগ্রেস উপলক্ষে দলের প্রতিনিধিরা রাজধানী বেইজিংয়ে জড়ো হয়েছেন। কড়া নিরাপত্তার মধ্যে আজ বৃহস্পতিবার কংগ্রেস শুরু হচ্ছে। প্রতি ১০ বছর পরপর চীনে কমিউনিস্ট পার্টির কংগ্রেস অনুষ্ঠিত হয়। এ কংগ্রেসে চীনা কমিউনিস্ট পার্টির নতুন নেতৃত্ব নির্বাচন করা হয়।


প্রেসিডেন্ট হু জিনতাও গত এক দশকে দলের অর্জন ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনা তুলে ধরার মধ্য দিয়ে আজ বৃহস্পতিবার কংগ্রেসের উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে। কংগ্রেস উপলক্ষে বেইজিংয়ের নিরাপত্তা জোরদার করা হয়েছে। পথে পথে বসানো হয়েছে নিরাপত্তা চৌকি। শহরজুড়ে পুলিশ পথচারীদের তল্লাশি করছে।
চীনা কমিউনিস্ট পার্টির মুখপত্র হিসেবে পরিচিত সংবাদপত্র দ্য পিপলস ডেইলি জানায়, কমিউনিস্ট পার্টি চীনকে এক নব উদ্দীপনার পথে পরিচালিত করছে। কংগ্রেসে সারা দেশ থেকে দুই হাজারের বেশি প্রতিনিধি অংশ নিচ্ছেন। কংগ্রেসে প্রতিনিধিরা একটি কেন্দ্রীয় কমিটি নির্বাচন করবেন। আর এই কমিটি দেশের সর্বোচ্চ নীতিনির্ধারণী পলিটব্যুরোর স্থায়ী কমিটি নির্বাচন করবে।
বর্তমান স্থায়ী কমিটির নয়জন সদস্যের মধ্যে প্রেসিডেন্ট হু জিনতাও এবং প্রধানমন্ত্রী ওয়েন জিয়াবাওসহ সাতজন পদত্যাগ করবেন। বাকি দুজন শি জিংপিং ও লি কেকিয়াং যথাক্রমে দলের নেতা এবং প্রধানমন্ত্রী হবেন বলে ধারণা করা হচ্ছে। শি ২০১৩ সালের মার্চে হু জিনতাওয়ের কাছ থেকে দেশের প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব নেবেন।
কংগ্রেসের কোনো সময়সূচি ঘোষণা করা হয়নি। তবে এক সপ্তাহ ধরে এর কার্যক্রম চলবে বলে মুখপাত্র শাই মিংজাও জানান।
দলের মুখপাত্র শাই বলেন, একটি আধুনিক ও সবদিক দিয়ে অগ্রসরমাণ সমাজব্যবস্থা গড়ে তোলার ক্ষেত্রে চীনের এই ক্রান্তিলগ্নে এ কংগ্রেস বিশেষ গুরুত্ব বহন করছে। এতে অংশগ্রহণ করা দুই হাজারেরও বেশি প্রতিনিধি একটি কেন্দ্রীয় কমিটি গঠন করবেন। এই কমিটি গঠন করবে দেশটির সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী দ্য স্ট্যান্ডিং কমিটি অব পলিটব্যুরো। বিবিসি।

No comments

Powered by Blogger.