মাদকবিরোধী আন্দোলনের নেতৃত্বে প্রথম আলো

ঢাকার সাভারে ‘মাদকের হাট’ হিসেবে পরিচিত দুটি এলাকায় গতকাল বুধবার বন্ধুসভার সদস্যরা মাদকবিরোধী প্রচারণা চালান। তাঁরা এর ভয়াবহতা সম্পর্কে মাদকসেবীদের ধারণা দেন এবং মাদক ত্যাগে তাঁদের উদ্বুদ্ধ করেন। এ সময় চারজন মাদকসেবী সুস্থ হওয়ার জন্য মাদক নিরাময় কেন্দ্রে চিকিৎসা নেওয়ার অঙ্গীকার করেন।


প্রথম আলোর চতুর্দশ প্রতিষ্ঠাবার্ষিকীতে এভাবেই মাদকবিরোধী কর্মকাণ্ড চালান বন্ধুসভার সদস্যরা। এ ছাড়া বন্ধুসভার সদস্যরা বিভিন্ন স্থানে বধ্যভূমির জঙ্গল পরিষ্কার, গতিরোধক দৃশ্যমান করতে তাতে রং লাগানো, রক্তের গ্রুপ নির্ণয়, পাঠাগারের বই সাজানো, পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম, গাছের চারা বিতরণসহ নানা কর্মসূচি পালন করেন। সমাজের বিভিন্ন শ্রেণীপেশার মানুষের উপস্থিতিতে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এসব অনুষ্ঠানে বক্তারা বলেন, মাদকবিরোধী আন্দোলনে প্রথম আলো অগ্রণী ভূমিকা পালন করছে।
আমাদের নিজস্ব প্রতিবেদক, আঞ্চলিক কার্যালয় ও প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন:
সাভার: সকাল ১০টায় সাভারে ‘মাদকের হাট’ হিসেবে পরিচিত মজিদপুর ও ছোট বলিমেহের এলাকায় মাদকবিরোধী প্রচারণা চালান বন্ধুসভার সদস্যরা। এক ঘণ্টারও বেশি সময় ধরে ঘুরে ঘুরে অর্ধশতাধিক মাদকসেবীর সঙ্গে কথা বলেন বন্ধুরা। এ সময় মাদকের ভয়াবহতা সম্পর্কে ধারণা দেওয়ার পাশাপাশি পুনর্বাসনকেন্দ্রে চিকিৎসা নেওয়ার পরামর্শ দেওয়া হয় মাদকসেবীদের। বন্ধুদের আহ্বানে সাড়া দিয়ে শাহীন, খোকনসহ চারজন মাদকসেবী পুনর্বাসনকেন্দ্রে যাওয়ার প্রতিশ্রুতি দেন। প্রচারণায় অংশ নিয়ে মজিদপুর ও ছোট বলিমেহের এলাকা মাদকমুক্ত করার অঙ্গীকার করেন সাভার থানার উপপরিদর্শক (এসআই) এমদাদুল হক। দুপুর ১২টার দিকে প্রথম আলোর সাভার কার্যালয়ে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। বন্ধুসভার সভাপতি হিমেল হোসেনের সঞ্চালনায় এতে বক্তব্য দেন বন্ধুসভার উপদেষ্টা সূর্যেন্দ্র চক্রবর্তী, সাধারণ সম্পাদক শাদমান শাহরিয়ার, শিক্ষক পারভীন ইসলাম প্রমুখ। বন্ধুসভার সাংগঠনিক সম্পাদক আলমাস হোসেনের নেতৃত্বে বিকেলে বন্ধুরা বের হন নৌ-ভ্রমণে। সাভারের বংশী নদীতে নৌ-ভ্রমণে অংশ নিয়ে সংগীত পরিবেশন করেন তানিয়া, ইতি, দিপ্তী ও সঞ্জু।
লোহাগড়া (নড়াইল): ঢাকা-লোহাগড়া-যশোর সড়কের পাঁচটি গতিরোধকে রং লাগিয়ে সেগুলো দৃশ্যমান করলেন বন্ধুসভার সদস্যরা। সকাল সাতটা থেকে বেলা সাড়ে ১০টা পর্যন্ত বন্ধুসভার ১৯ জন সদস্য বিভিন্ন দলে ভাগ হয়ে এ কাজ করেন। এর আগে মঙ্গলবার বিকেলে আর এল পাশা সরকারি প্রাথমিক বিদ্যালয় মিলনায়তনে সুধীজন ও বন্ধুসভার সদস্যদের নিয়ে আয়োজন করা হয় মুক্তিযুদ্ধের গল্প শোনার আসর। উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ফকির মফিজুল হক মুক্তিযুদ্ধের কাহিনি শোনান নতুন প্রজন্মকে। এ ছাড়া আলোচনা সভায় বন্ধুসভার সভাপতি শেখ শরিফুল ইসলাম ও প্রথম আলোর সহায়তাপ্রাপ্ত অদম্য মেধাবী পূর্ণিমা বিশ্বাস বক্তব্য দেন। ফাঁকে ফাঁকে সংগীত পরিবেশন করেন বন্ধুসভার সদস্যরা।
মিরসরাই (চট্টগ্রাম): বন্ধুসভার সদস্যরা রক্তের গ্রুপ নির্ণয়ের কাজ করেন। বেলা ১১টায় এই কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহম্মদ আশরাফ হোসেন। বেলা দুইটা পর্যন্ত শতাধিক নারী-পুরুষকে রক্তের গ্রুপ বিনা মূল্যে নির্ণয় করে দেওয়া হয়। বিকেলে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন হয়। এ ছাড়া আলোচনায় অংশ নেন অধ্যক্ষ মো. নুরুল আবসার, অধ্যক্ষ মো. কামরুল ইসলাম, মো. জসিম উদ্দীন, বন্ধুসভার সভাপতি বোরহান উদ্দীন প্রমুখ।
লালপুর (নাটোর): সকাল সাতটায় লালপুর বাজারের রাস্তার ময়লা পরিষ্কার করেন বন্ধুসভার সদস্যরা। কর্মসূচিতে এলাকার গণ্যমান্য ব্যক্তিরাও অংশ নেন। বিকেল তিনটায় লালপুর ইউনিয়ন পরিষদ মিলনায়তনে আনন্দ আয়োজনে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও মিষ্টি মুখের ব্যবস্থা করা হয়। বক্তব্য দেন আলতাফ হোসেন, মো. আকিয়াব হোসেন, সাইফুল ইসলাম, সিমানুর রহমান প্রমুখ। এরপর সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
রাজশাহী: গোদাগাড়ী বন্ধুসভার উদ্যোগে উপজেলা সদরে কৃষকদের মধ্যে বিনা মূল্যে গাছের চারা বিতরণ করা হয়। বিকেলে উপজেলা শহীদ মিনার চত্বরে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে বক্তৃতা করেন নূর হামিম রিজভী বীর প্রতীক, বরজাহান আলী, জুলফিকার হায়দার, শিহাব উদ্দিন ও বন্ধুসভার এস এম তিতুমীর।
রায়গঞ্জ (সিরাজগঞ্জ): সকালে উপজেলার ধানগড়ায় বিশ্বসাহিত্য কেন্দ্র পাঠাগারে বই সাজানো ও আঙিনা পরিষ্কার করা হয়। বেলা তিনটায় বিশ্বসাহিত্য কেন্দ্র পাঠাগারে আনন্দ আয়োজন করা হয়। রায়গঞ্জ বন্ধুসভার সভাপতি ফিরোজা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে শিক্ষক বিজয় কুমার সাহা, যোগেন্দ্রনাথ সরকার, কামরুল হাসান, আছাবুর রহমান প্রমুখ বক্তব্য দেন।
সরিষাবাড়ী (জামালপুর): দুপুরে শিল্পকলা একাডেমী মিলনায়তনে বন্ধুসভার উদ্যোগে বৃক্ষরোপণ করা হয়। মিলনায়তনের ময়লা-আবর্জনাও পরিষ্কার করেন বন্ধুসভার সদস্যরা। পরে কেক কেটে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্বোধন করা করা হয়। নিরক্ষর ভ্যানচালক মানিক মিয়াকে ১৫ দিনব্যাপী সাক্ষরজ্ঞান প্রশিক্ষণ দেওয়ার পর অনুষ্ঠানে সবার সামনে তিনি স্বাক্ষর দেন। আলোচনা সভায় বক্তৃতা করেন আবদুল মান্নান, অধ্যক্ষ সৈয়দ আবদুর রউফ, আনিসুর রহমান, বন্ধুসভার সভাপতি মঞ্জুরুল ইসলাম প্রমুখ।
নবাবগঞ্জ (ঢাকা): ইছামতী নদীকে দূষণমুক্ত করার দাবিতে বন্ধুসভার উদ্যোগে নবাবগঞ্জ সদরে শহীদ মিনারের সামনে বেলা সাড়ে তিনটায় মানববন্ধন করা হয়। এতে বন্ধুসভার সঙ্গে স্থানীয় শিল্পী, সাহিত্যিক, শিক্ষক, ছাত্র, জনপ্রতিনিধিসহ নানা শ্রেণী-পেশার মানুষ অংশ নেয়। বিকেল চারটায় কেন্দ্রীয় শহীদ মিনারে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। আলোচনা সভায় বক্তব্য দেন দোহার নবাবগঞ্জ কলেজের অধ্যক্ষ মানবেন্দ্র দত্ত, উপাধ্যক্ষ আনোয়ার হোসেন, শফিউর রহমান ও প্রথম আলোর নবাবগঞ্জ প্রতিনিধি আজহারুল হক। অনুষ্ঠান সঞ্চালনা করেন দোহার নবাবগঞ্জ কলেজ বন্ধুসভার সভাপতি ওমর ফারুক।
এ ছাড়া প্রথম আলোর কর্মকাণ্ড নিয়ে রচিত উত্তরাঞ্চলের ঐতিহ্য গম্ভীরা পালা পরিবেশন করা হয়। অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন মিলন সরকার, বাউল আনছার ও বন্ধুসভার সদস্য ভারতী রানী সরদার। অনুষ্ঠান শেষে অতিথি, সুধী ও হকারদের মধ্যে মিষ্টি বিতরণ করা হয়।
এ ছাড়া গত মঙ্গলবার আরও কয়েকটি স্থানে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান পালিত হয়—
বান্দরবান: স্থানীয় প্রেসক্লাব মিলনায়তনে সুধীজনদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করা হয়। এতে জেলায় বসবাসরত আদিবাসী এবং বাঙালি জনগোষ্ঠীর গণ্যমান্য ও সাধারণ ব্যক্তিরা উপস্থিত ছিলেন। বিকেলে শুভেচ্ছা বিনিময় সভায় বক্তৃতা করেন বোধিরঞ্জন বড়ুয়া, জাবেদ রেজা, ইমতিয়াজ আহমেদ, আবু তাহের, ওসমান গণি প্রমুখ। বক্তারা বলেন, ‘ধর্ম ও কৃষ্টি-সংস্কৃতি যার যার হলেও প্রথম আলো সবার। ধর্ম-সংস্কৃতি নির্বিশেষে ও সব বয়সের মানুষের গ্রহণযোগ্য অবস্থানই প্রথম আলোর শক্তি।’
মাগুরা: মাগুরা সরকারি হোসেন শহীদ সোহ্্রাওয়ার্দী কলেজ শহীদ মিনারে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও বৃষ্টির কারণে তা কলেজের মিলনায়তনে অনুষ্ঠিত হয়। বেলা তিনটায় বন্ধুসভার বন্ধুদের স্বেচ্ছায় রক্তদানের মাধ্যমে বর্ষপূর্তির অনুষ্ঠান শুরু হয়। রক্তদানের পাশাপাশি আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান চলে। বক্তব্য দেন মো. মাহফুজুল হক, বন্ধুসভার উপদেষ্টা মো. মফুজার রহমান ও আবদুল আলীম, কাজী শামসুজ্জামান প্রমুখ।
ঝালকাঠি: জীবন রক্ষাকারী ওষুধের দাম কমানোর দাবিতে ঝালকাঠিতে বন্ধুসভার উদ্যোগে মানববন্ধন পালিত হয়েছে। বিকেলে ঝালকাঠি প্রেসক্লাবের সামনের সড়কে অনুষ্ঠিত মানববন্ধনে বন্ধুসভার সদস্য ছাড়াও বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অংশ নেন। মানববন্ধন চলাকালে বক্তৃতা করেন দুলাল সাহা, কাজী খলিলুর রহমান, কাজী শফিকুল ইসলাম, খলিলুর রহমান, মো. আফজাল হোসেন প্রমুখ। বক্তারা সরকারের প্রতি জীবন রক্ষাকারী ওষুধ মানুষের ক্রয়সীমার মধ্যে রাখা এবং এ জন্য একটি নীতিমালা তৈরির আহ্বান জানান। পরে প্রথম আলোর বর্ষপূর্তি উপলক্ষে প্রেসক্লাব মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
নড়াইল: সকালে বন্ধুসভার সদস্যরা শোভাযাত্রা বের করেন। পরে জজকোর্ট-সংলগ্ন চিত্রা নদীর পাড়ের বধ্যভূমিতে পুষ্পমাল্য অর্পণ শেষে সেখানকার বনজঙ্গল পরিষ্কার করেন বন্ধুরা। বিকেলে শিল্পকলা একাডেমী মিলনায়তনে আলোচনা সভায় সভাপতিত্ব করেন ভাষাসৈনিক রিজিয়া খাতুন। বক্তব্য দেন মো. ইউসুফ আলী, রাবেয়া ইউসুফ, সাইফুল হাসান, মনিরুজ্জামান মল্লিক, মুত্তাকীন বিল্লাহ প্রমুখ। সন্ধ্যায় কেক কাটার পর মোমবাতির আলোয় বন্ধুসভার সদস্যরা গান, কবিতা আবৃত্তি ও নৃত্য পরিবেশন করেন।
খাগড়াছড়ি: খাগড়াছড়ি পৌরসভা মিলনায়তনে বিকেলে আলোচনা সভায় বক্তব্য দেন খাগড়াছড়ি সরকারি উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্রীলা তালুকদার, সাংবাদিক দিলীপ চৌধুরী, জহুরুল আলম, প্রদীপ চৌধুরী, সাথোয়াই মারমা, বন্ধুসভার সভাপতি দুলাল হোসেন। এরপর সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। সকালে সংবাদপত্র বিক্রয়কর্মী ও সংবাদপত্রের পরিবেশকদের মিষ্টিমুখ করানো হয়।
পাবনা: বন্ধুসভার সদস্যরা দিনভর পরিচ্ছন্নতা অভিযান চালিয়ে শহরের ঐতিহ্যবাহী প্রত্ন নিদর্শন ‘রায় বাহাদুর গেট’ থেকে সব পোস্টার-ব্যানার অপসারণ করেন। বিকেলে শহরের মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম বকুল পৌর মুক্তমঞ্চ মিলনায়তনে আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং কেক কাটা হয়। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন বন্ধুসভার উপদেষ্টা অচিন্ত কুমার ষোষ ও চিকিৎসক সরোয়ার জাহান, পাবনা রিপোর্টার্স ইউনিটির সভাপতি হাবিবুর রহমান, শিক্ষক আখতার জামান, শমির আহমেঞ্চদ, শামসুন্নাহার, গোপাল সান্যাল, পাবনা মেডিকেল কলেজ বন্ধুসভার আহ্বায়ক লিমন পারভেজ ও প্রথম আলোর পাবনা প্রতিনিধি সরোয়ার মোর্শেদ।
সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেন বন্ধুসভার এ এস এম ফরিদ, ফাহমিদা চাঁদনী, মিজানুর রহমান, অনামিকা পাল ও অঞ্জন সরকার। অনুষ্ঠান উপস্থাপনা করেন পাবনা বন্ধুসভার সভাপতি স্বাধীন মজুমদার। এর আগে শহরের মুক্তমঞ্চ প্রাঙ্গণে গাছের চারা রোপণ করা হয়।
ঝিনাইদহ: শহরের বিহঙ্গ সাংস্কৃতিক চর্চা কেন্দ্র প্রাঙ্গণে আলোচনা সভা, কেক কাটা, মিষ্টি বিতরণ ও সুবিধাবঞ্চিত শিশুদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়। আলোচনা সভায় বক্তব্য দেন আমেনা খাতুন ডিগ্রি কলেজের অধ্যক্ষ আমিনুর রহমান, সাংবাদিক এম সাইফুল মাবুদ, এম রায়হান, পত্রিকা পরিবেশক বসির আহমঞ্চদ, শাহীনুর আলম, হাবিবুর রহমান, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক আজাদ রহমান, বন্ধুসভার মাসুদ রানা, সাঈক লিশন, পল্লব বিশ্বাস প্রমুখ।
সাতক্ষীরা: প্রেসক্লাবের সামনে থেকে সকাল পৌনে ১০টার দিকে শোভাযাত্রা বের হয়। এরপর সাতক্ষীরা প্রেসক্লাব মিলনায়তনে আলোচনা সভায় বক্তব্য দেন পুলিশ সুপার মো. আসাদুজ্জামান, শিক্ষক সুকুমার দাস, আবদুল হামিদ, সুভাষ সরকার, প্রেসক্লাবের সভাপতি আবুল কালাম আজাদ, সম্পাদক আবদুল বারী, ইয়ারব হোসেন, মাধব দত্ত, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক কল্যাণ ব্যানার্জি। এর আগে রক্তদান কর্মসূচির অংশ হিসেবে বন্ধুসভার ১০ জন সদস্য রক্ত দেন।
মাদারীপুর: সকালে কেন্দ্রীয় শহীদ মিনার পরিষ্কার-পরিচ্ছন্ন করার পর স্থানীয় লোকজনকে পাশের লেকে কাপড়চোপড় ধোয়া বন্ধের আহ্বান জানানো হয়। এ ছাড়া ভাষা ও ভাষাশহীদদের সমঞ্চান সমুন্নত রাখার শপথ করেন বন্ধুসভার সদস্যরা। শপথ পড়ান প্রথম আলোর মাদারীপুর প্রতিনিধি জহিরুল ইসলাম খান। বিকেলে মাদারীপুর বিএমএ ভবনে আবদুল বারির সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন সুবল বিশ্বাস, সাগর হোসেন, কুমার লাভলু, রতন কুমার দাস প্রমুখ।
শরীয়তপুর: সদর হাসপাতাল মাঠে বন্ধুসভার সদস্যরা ইতিপূর্বে বৃক্ষ রোপণ করে যে বন্ধু উদ্যান গড়ে তুলেছিলেন, গতকাল সকাল আটটায় সেই উদ্যান তাঁরা পরিষ্কার করেন। দুপুর সাড়ে ১২টায় নড়িয়া সরকারি কলেজ মাঠে আলোচনা সভা হয়। বক্তব্য দেন অধ্যক্ষ শাহজাহান হাওলাদার, সাংবাদিক বরকত আলী, প্রথম আলোর শরীয়তপুর প্রতিনিধি সত্যজিৎ ঘোষ।
রায়পুর (লক্ষ্মীপুর): উপজেলা পরিষদ মিলনায়তনে সকাল ১০টায় আলোচনা সভা হয়। এতে বক্তব্য দেন অধ্যক্ষ সফিক উদ্দিন, ব্যাংকার জাকির হোসেন, মামুনুর রশিদ, প্রথম আলোর রায়পুর প্রতিনিধি এ বি এম রিপন প্রমুখ। আলোচনা সভা শেষে উপস্থিত লোকজনকে মিষ্টিমুখ করান বন্ধুসভার সদস্যরা। পরে তাঁরা রায়পুর কেন্দ্রীয় শহীদ মিনার পরিষ্কার-পরিচ্ছন্ন করেন।
পিরোজপুর: বেলা ১১টার দিকে সদর উপজেলার ২ নম্বর মাছিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১০ জন দরিদ্র শিক্ষার্থীর বার্ষিক পরীক্ষার ফির ৪০০ টাকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক শিরিন আক্তারের হাতে তুলে দেন বন্ধুসভার সদস্যরা। পরে পিরোজপুর শহরতলির হোরের হাওলা এলাকার বাসিন্দা প্রয়াত মুক্তিযোদ্ধা হাবিবুর রহমানের স্ত্রীর কাছে চারটি ফলদ গাছ ও তাঁর দুই সন্তানের বার্ষিক পরীক্ষার ফির টাকা তুলে দেওয়া হয়। বিকেলে জেলা বণিক সমিতি মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য দেন গণেশ চন্দ্র অধিকারী, আ. জলিল আকন, প্রতুল ব্রহ্ম, এম এ মান্নান, মনিকা মণ্ডল, মইনুল আহসান, আলমগীর হোসেন প্রমুখ।
রাজশাহী বিশ্ববিদ্যালয়: রাজশাহী বিশ্ববিদ্যালয় বন্ধুসভার উদ্যোগে সকালে নগরের হেতেমখাঁ এলাকায় হরিজনপল্লির প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের নিয়ে স্বাস্থ্য সচেতনতামূলক একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। পরে বিদ্যালয়ে ১০০ শিশুর মধ্যে নিয়মিত নখ কাটার জন্য একটি করে নেইল কাটার বিতরণ করা হয়। বিকেলে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে বক্তব্য দেন সাদিকুল আরেফিন, নেপাল চন্দ্র দে, রায়হানুল ইসলাম ও আরিফুল ইসলাম।

No comments

Powered by Blogger.