'আমি ভোট দিয়েছি' by শরীফুল ইসলাম শরীফ

বারাক ওবামার জয়ের খবর ও নির্বাচন নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো ছিল সরগরম। টুইটার ও ফেসবুকে অধিকাংশ ভোটাররাই ভোট দেওয়ার পর উচ্ছ্বাস প্রকাশ করে লেখেন, 'আই ভোটেড' আ আমি ভোট দিয়েছি। ভোট দেওয়ার পর অধিকাংশ মার্কিন ভোটার সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোয় তাঁদের ভোট দেওয়ার বিষয়টি নিশ্চিত করে বার্তা লেখেন।


পিউ গবেষণা কেন্দ্রের জরিপ অনুযায়ী, এক-চতুর্থাংশ নিবন্ধিত ভোটার ভোট দেওয়ার কথা সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোয় জানান। এর মধ্যে 'আমি ভোট দিয়েছি' লেখা ও স্টিকারসহ ছবি ও বার্তা পোস্ট করেন তাঁরা।
এক ভোটার টুইট করেন, 'মাত্রই ভোট দিলাম। আমার দাদা এতে গর্বিত হবেন।' তিনি এর সঙ্গে একটি ছবিও পোস্ট করেন। তাতে তাঁর পোশাকের সঙ্গে 'আই ভোটেড' স্টিকার শোভা পাচ্ছে। শত শত টুইটার ব্যবহারকারী একই ধরনের স্টিকার পোস্ট করেন। নির্বাচনের দিন শুধু টুইটারে দুই কোটিরও বেশি টুইট হয়েছে।
জরিপের ফলে আরো দেখা যায়, টুইটকারীদের ২৫ শতাংশ ভোটার বারাক ওবামার পক্ষে তাদের সমর্থনের বিষয়টি স্বীকার করেন। মিট রমনির ক্ষেত্রে এ হার ২০ শতাংশ। প্রায় এক-তৃতীয়াংশ ভোটার সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোয় বিভিন্ন বার্তার মাধ্যমে ওবামা বা রমনিকে ভোট দিতে উৎসাহিত করেন। আর এক-পঞ্চমাংশ অন্যদের ভোট দেওয়ার কথা বলেন। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.