হোয়াইট হাউসে ফিরেছেন ওবামা

পুনর্নির্বাচিত হওয়ার পরের দিনই সপরিবারে হোয়াইট হাউসে ফিরলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। বিবিসি অনলাইনে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, গতকাল বুধবার নিজ শহর শিকাগো থেকে ওয়াশিংটন ডিসিতে আসেন ওবামা। গত মঙ্গলবারের নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী মিট রমনিকে সহজেই হারিয়ে দেন ওবামা।


৫৩৮টি ইলেকটোরাল কলেজ ভোটের মধ্যে ওবামা পেয়েছেন ৩০৩টি ভোট। আর তাঁর প্রতিদ্বন্দ্বী রমনি পেয়েছেন ২০৬টি। ফ্লোরিডা অঙ্গরাজ্যের ২৯টি ভোট কে পাবেন তা এখনো নির্ধারিত হয়নি। যদিও এর ওপর কোনো কিছুই নির্ভর করছে না।
নির্বাচনে পরাজিত হলেও মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ গেছে রিপাবলিকানদের হাতে। তাই অর্থনীতিসহ অনেক বিষয়েই ওবামাকে রিপাবলিকানদের চ্যালেঞ্জের মুখে পড়তে হবে, বিশেষ করে অর্থনৈতিক সংস্কারের বিষয়ে সমঝোতা ও ছাড় দেওয়ার নীতি অনুসরণ করতে হতে পারে তাঁকে। কর বৃদ্ধি ও ব্যয় হ্রাসের বিষয়ে রিপাবলিকানদের সঙ্গে প্রেসিডেন্টকে সমঝোতা করতে হবে বলে প্রতিনিধি পরিষদের স্পিকার জন বোহেনার ইঙ্গিত দিয়েছেন। তিনি জানিয়েছেন, প্রতিনিধি পরিষদের রিপাবলিকান সদস্যরা প্রেসিডেন্টের সঙ্গে সমঝোতার ভিত্তিতে কাজ করতে প্রস্তুত।
বিশ্লেষকেরা বলছেন, অর্থনীতির ব্যাপারে সঠিক সিদ্ধান্ত গ্রহণ করতে ব্যর্থ হলে মার্কিন যুক্তরাষ্ট্রকে আবারও মন্দায় পড়তে হতে পারে।

No comments

Powered by Blogger.