নাতির বিজয়ে আপ্লুত দাদি by সোহানা তুলি

'কিভাবে মানুষকে ভালোবাসতে হয় ও জানে। ভালোবাসার কারণেই জয়ী হয়েছে আমাদের সন্তান'- ওবামা পুনর্নির্বাচিত হওয়ার পর এমনটাই প্রতিক্রিয়া জানিয়েছেন ওবামার সৎদাদি সারাহ ওবামা। ৯০ বছর বয়সী সারাহর মতো কেনিয়ার প্রত্যন্ত গ্রাম কোগোলোর লোকও গতকাল বুধবার উৎসবে মেতেছিল ওবামার জয়ের গৌরবে। এ গ্রামেই মার্কিন প্রেসিডেন্টের পূর্বপুরুষের বাস।


ওবামার জয়ের আনন্দ দেশের সীমানা ছাড়িয়ে বাইরেও ছড়িয়ে পড়েছে। তারই ছোঁয়া লেগেছে কেনিয়ার ছোট্ট এ গ্রামটিতে। নির্বাচনের আগের দিন নির্ঘুম রাত কেটেছে কোগেলোর লোকজনের। রাত জেগে কেউ বাড়িতে বসে, কেউবা বড় পর্দায় নির্বাচন দেখেছেন। নির্বাচনের পর ফলের জন্য ছিল রুদ্ধশ্বাস প্রতীক্ষা। রাতভরই কোগেলোতে হৈই-হুল্লোড় হয়েছে ঠিকই, তবে ভেতরে ভেতরে একটা আশঙ্কাও কাজ করছিল 'প্রিয় ওবামা'র জন্য। সবাই প্রার্থনা করেছেন তাঁদের সন্তান যেন জিতে যায়।
ফল ঘোষণার শুরুতে কিছুটা হলেও উদ্বিগ্ন ছিল কোগেলোবাসী। সকালের দিকে স্থানীয় সরকারি কর্মকর্তা ফেডরিক ওডিনগা বলেন, 'আশা করছি ওবামার শক্ত ঘাঁটিই নির্বাচনের মোড় ঘুরিয়ে তাঁর দিকে আনবে।' তবে যখনই ওবামার দিকে নির্বাচনের ফল ঝুঁকতে শুরু করে, তখন থেকেই উৎসবে মেতে উঠেছে কোগেলোবাসী। নেচে-গেয়ে উৎসব পালন করেন তাঁরা। এ সময় তাঁরা 'ওবামা, ইয়েস' বলে রব তোলেন।
ওবামার দাদার তৃতীয় স্ত্রী সারাহ। স্থানীয়দের কাছে তিনি পরিচিত মামা সারাহ নামে। নাতির জয়ের খবর শুনে আপ্লুত সারাহ বলেন, 'ঈশ্বর তাঁকে (ওবামা) নিজ হাতে এ উপহার দিয়েছেন। তাঁই ও জয়ী হয়েছে। তাঁর জয়ের দ্বিতীয় কারণ হলো, সে জানে কিভাবে মানুষকে ভালোবাসতে হয়। মানুষে-মানুষে বিভেদ করা ও জানে না।' রাজনীতি বিশেষ করে যুক্তরাষ্ট্রের মতো ক্ষমতাধর দেশের রাজধানী সম্পর্কে বলতে গেলে কোনো ধারণাই নেই সারাহর। তার পরও তিনি জানান, চার বছর আগের জয়ের চেয়ে প্রেসিডেন্ট পদে পুনর্নির্বাচিত হওয়াটাই তাঁর জন্য বেশি গুরুত্বপূর্ণ ছিল। 'ও জিতেছে এবং দ্বিতীয়বার ক্ষমতায় এসেছে। এটা আনন্দের সংবাদ।' তবে প্রথমবার প্রেসিডেন্ট হওয়ার পরও কোগেলোবাসীর ওবামাকে দেখার ইচ্ছা পূরণ না হওয়ায় আশাভঙ্গের কথাও জানান তিনি।
কোগোলো গ্রামের রসায়নবিদ ক্যালভিন ওডিনহা বলেন, 'আগেরবারের মতো এবার নির্বাচন ওবামার জন্য সহজ ছিল না। এবার তাঁকে বেশ ধকল সইতে হয়েছে। তবে শেষ হাসি ওবামাই হাসতে পেরেছেন এ জন্য আমরা খুশি।' সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.