জো বাইডেন ২০১৬-তেও থাকবেন!

রানিং মেট হিসেবে ২০০৮ সালে ডেমোক্রেটিক পার্টি থেকে বারাক ওবামা তাঁকে মনোনয়ন দেন। এবারও দিয়েছেন। ফলে এ নিয়ে টানা দুইবার ভাইস প্রেসিডেন্ট হলেন জো বাইডেন। মারমুখী হিসেবে পরিচিত ৭০ বছর বয়সী এই নেতা রসিকতায়ও কম যান না। নির্বাচনের চূড়ান্ত ফলাফল না পাওয়ার আগেই ঘোষণা দিয়ে বসেছেন, আগামী ২০১৬ সালের নির্বাচনেও তিনি থাকছেন।


মঙ্গলবার নিজ শহর ডেলাওয়ারে ভোট দেওয়ার সময় বাইডেন সাংবাদিকদের বলেন, 'মনে হয় না এটা আমার শেষ নির্বাচন। আগামী ২০১৬ সালের নির্বাচনেও আমি থাকব।' তিনি বলেন, 'ভোট দেওয়ার মধ্যে এক ধরনের সম্মান রয়েছে। এ ছাড়া লাইনে দাঁড়িয়ে ভোট দেওয়ার মানে কেবল ভোট দেওয়াই নয়, একই সঙ্গে ভোট ব্যবস্থার পক্ষেও দাঁড়ানো।' এর আগে ক্লিভল্যান্ডে নির্বাচনী প্রচারের সময় এক দোকানদারের সঙ্গে রসিকতা করে বাইডেন জানান, ভবিষ্যতে তিনি স্থানীয় নির্বাচনে অংশ নিতে পারেন।
১৯৪২ সালে জন্ম নেওয়া বাইডেন ১৯৭২ সালে সিনেট সদস্য নির্বাচিত হন। এরপর তিনি মোট ছয়বার এই সদস্য পদ লাভ করেন। এ ছাড়া দেশটির বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন তিনি।
বাইডেন ভাইস প্রেসিডেন্ট পদে মনোনয়নের জন্য প্রথম আবেদন করেন ১৯৮৮ সালে। কিন্তু সফল হননি। এরপর ২০০৮ সালে পুনরায় আবেদন করলে ওবামা তাঁকে মনোনয়ন দেন। এবারও তাঁর ব্যতিক্রম হয়নি। আগামী চার বছরের জন্য মার্কিন ভাইস প্রেসিডেন্ট থাকবেন তিনি।
বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে বাইডেনের সহায়তা নিয়ে থাকেন ওবামা। এ ছাড়া কূটনৈতিক বিষয়েও ওবামার পছন্দের তালিকার শীর্ষে রয়েছেন এই প্রবীণ ও অভিজ্ঞ রাজনৈতিক ব্যক্তি। সূত্র : ফিটস নিউজ।

No comments

Powered by Blogger.