জারদারির মামলা চালু করতে সুইস কর্তৃপক্ষকে অনুরোধ

পাকিস্তানের প্রধানমন্ত্রী রাজা পারভেজ আশরাফ অবশেষে প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির বিরুদ্ধে দুর্নীতির মামলা আবার চালু করতে সুইস কর্তৃপক্ষকে অনুরোধ জানিয়েছেন। সুপ্রিম কোর্টের অব্যাহত চাপের মুখে রাজা পারভেজ এ পদক্ষেপ নিতে বাধ্য হলেন। সুপ্রিম কোর্ট রাজা পারভেজকে ১৪ নভেম্বরের মধ্যে জারদারির ওই মামলা চালু করতে সুইস কর্তৃপক্ষকে অনুরোধ জানানোর সময়সীমা বেঁধে দেন।


অন্যথায় তাঁর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনা বা তাঁকে প্রধানমন্ত্রীর পদের জন্য অযোগ্য ঘোষণার হুমকি দেওয়া হয়।
জারদারির ওই মামলার প্রশ্নে দীর্ঘদিন ধরে পাকিস্তানের সরকার ও বিচার বিভাগের মধ্যে টানাপোড়েন শুরু হয়েছে। গত জুনে একই ইস্যুতে রাজা পারভেজের পূর্বসূরি ইউসুফ রাজা গিলানিকে আদালত অবমাননার দায়ে অভিযুক্ত করা হয় এবং প্রধানমন্ত্রীর পদে তাঁকে অযোগ্য ঘোষণা করা হয়।
পাকিস্তানের সাবেক সামরিক শাসক পারভেজ মোশাররফের আমলে দায়মুক্তি আইন পাস করা হয়। ওই আইনের আওতায় ২০০৭ সালে কয়েক হাজার দুর্নীতির মামলা প্রত্যাহার করে নেওয়া হয়। এর দুই বছর পর সুপ্রিম কোর্ট আইনটিকে অবৈধ ঘোষণা করেন এবং জারদারির বিরুদ্ধে সুইস ব্যাংকে অর্থ পাচারের মামলা আবার চালুর নির্দেশ দেন।
পাকিস্তানের রাজনৈতিক বিশ্লেষক বাবর সাত্তার বলেন, ‘এখন পুরো বিষয়টি সুইস কর্তৃপক্ষের হাতে। তারা চাইলে তাৎক্ষণিক মামলা চালু করতে পারে কিংবা মামলা ধামাচাপাও দিতে পারে।’
নব্বইয়ের দশকে সুইজারল্যান্ডের বিচার বিভাগ দুর্নীতির অভিযোগে আসিফ আলী জারদারি ও তাঁর স্ত্রী পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর বিরুদ্ধে তদন্ত শুরু করেছিল। রয়টার্স।

No comments

Powered by Blogger.