প্রতিক্রিয়া-গওহর রিজভীর মন্তব্য-ঢাকা-ওয়াশিংটন সম্পর্ক একই থাকবে

যুক্তরাষ্ট্রের নির্বাচনের ফল ঢাকা-ওয়াশিংটন সম্পর্কে প্রভাব ফেলবে না বলে মনে করেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। গতকাল বুধবার ঢাকায় ওয়েস্টিন হোটেলে যুক্তরাষ্ট্রের নাগরিকদের জন্য আয়োজিত ভোট অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। গওহর রিজভী বলেন, বাংলাদেশ যুক্তরাষ্ট্রের কাছে অগ্রাধিকার পাওয়া দেশ।


ঢাকা-ওয়াশিংটন সম্পর্ক গভীর। যুক্তরাষ্ট্রের নির্বাচনে যে-ই জয়ী হোক না কেন, বাংলাদেশের ওপর এর কোনো প্রভাব পড়বে না। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক একই থাকবে।
এ সময় মিট রমনির নীতির পার্থক্য প্রসঙ্গে গওহর রিজভী বলেন, এটা কিছুটা ঠিক- রমনি ও তাঁর দল জলবায়ু পরিবর্তনের বিষয়টি বিশ্বাস করে না। তবে যুক্তরাষ্ট্রের জনগণ ও বিশ্ব জনমত জলবায়ু পরিবর্তনের কথা জানে এবং স্বীকার করে।
এই জনমত উপেক্ষা করা কোনো সরকারের পক্ষেই সম্ভব নয়। ক্ষমতার পালাবদলের কারণে রাষ্ট্রের সঙ্গে রাষ্ট্রের মৌলিক সম্পর্কগুলোতে কোনো পরিবর্তন আসে না বলেও তিনি মন্তব্য করেন।
তবে ওবামা হেরে গেলেও যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্কে কোনো প্রভাব পড়বে না বলে গওহর রিজভীর এমন মন্তব্যের সঙ্গে ভিন্নমত পোষণ করেন ঢাকার পেশাদার কূটনীতিকরা। তাঁরা মনে করেন, ওবামা হেরে গেলে বাংলাদেশ পিছিয়ে যেত। কারণ জলবায়ু পরিবর্তনসহ ওবামার বৈশ্বিক চারটি অগ্রাধিকারের প্রতিটির ক্ষেত্রেই বাংলাদেশ সুফল পাচ্ছে। তা ছাড়া গত কয়েক বছরে ঢাকা-ওয়াশিংটন সম্পর্কও অনেক পূর্ণতা পেয়েছে। দুই দেশেরই পরস্পরের কাছে দীর্ঘমেয়াদি চাওয়া-পাওয়ার বিষয় আছে। ওবামা পুনর্নির্বাচিত না হলে এসব ক্ষেত্রে এর প্রভাব পড়ত।

No comments

Powered by Blogger.