সাগর-রুনি হত্যাকাণ্ড-ভিসেরা রিপোর্ট পেয়েছে র‌্যাব

সাংবাদিক দম্পতি সাগর সরওয়ার ও মেহেরুন রুনির দ্বিতীয় দফা ময়নাতদন্তের ভিসেরা প্রতিবেদন গতকাল মঙ্গলবার র‌্যাবের হাতে পৌঁছেছে। আদালতের নির্দেশে কবর থেকে লাশ তুলে ভিসেরা পরীক্ষার জন্য পাঠানোর এক মাস তিন দিন পর এ প্রতিবেদন পাওয়া গেল।


তদন্তকারী সংস্থা র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার এম সোহায়েল সাংবাদিকদের জানান, গতকাল মঙ্গলবার সকালেই তাঁরা প্রতিবেদনটি পেয়েছেন। এ প্রতিবেদন হত্যা মামলার তদন্তে সহায়ক হবে জানিয়ে তিনি বলেন, 'তদন্তের স্বার্থে এখনই এটা প্রকাশ করা যাবে না।'
র‌্যাব সূত্র জানায়, গত ১৮ এপ্রিল গোয়েন্দা পুলিশ (ডিবি) আলোচিত এ হত্যা মামলাটির তদন্তে ব্যর্থতার দ্বায় স্বীকার করলে আদালত র‌্যাবের কাছে তদন্তভার হস্তান্তরের নির্দেশ দেন। আদালতের আরেক নির্দেশে গত ২৬ এপ্রিল সাগর-রুনির লাশের পুনঃময়নাতদন্ত এবং ভিসেরা রিপোর্টের জন্য লাশ কবর থেকে তোলা হয়। র‌্যাব কর্মকর্তাদের দাবি, প্রাথমিক তথ্য ও আলামত না থাকার কারণে তাঁদের তদন্তে সমস্যা হচ্ছে। এ ভিসেরা রিপোর্ট তৈরির জন্য মহাখালীর পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) নিয়ন্ত্রণাধীন ল্যাবে আলামত পাঠিয়ে অপেক্ষা করতে হলো এক মাস তিন দিন। দীর্ঘদিন পর ভিসেরা পরীক্ষার রিপোর্টে ইতিবাচক কোনো তথ্য পাওয়া নিয়ে দেখা দিয়েছে সংশয়। ঢাকা মেডিক্যাল কলেজের ফরেনসিক বিভাগের প্রধান কাজী গোলাম মোখলেসুর রহমান ময়নাতদন্ত করে বলেছিলেন, 'বডি হাইলি ডিকম্পোজড হয়ে গেছে। পেশি ও চামড়া হাড় থেকে অনেকটাই সরে গেছে। অর্গানগুলোও ঠিকমতো বোঝা যাচ্ছিল না।' র‌্যাব কর্মকর্তারা জানান, পরীক্ষায় আশানুরূপ ফল না পাওয়া গেলে প্রয়োজনে বিদেশে পাঠিয়ে পরীক্ষা করা হবে। এ জন্য কিছু নমুনা র‌্যাবের ল্যাবে সংরক্ষণ করা হয়েছে।
এদিকে দায়িত্ব গ্রহণের এক মাস ১১ দিনেও সাগর-রুনি হত্যাকাণ্ডের তদন্তে র‌্যাবের কোনো দৃশ্যমান অগ্রগতি নেই বলে ক্ষোভ প্রকাশ করেছেন নিহতের পরিবার ও সাংবাদিকরা। সাংবাদিক সংগঠনগুলো তাদের আন্দোলন কর্মসূচি অব্যাহত রেখেছে। গত ১৫ মে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে অবস্থান থেকে সাংবাদিক নেতারা ঘোষণা দেন, সাগর-রুনির খুনি গ্রেপ্তার না হওয়া পর্যন্ত তাঁদের আন্দোলন চলবে। এসব কর্মসূচির মধ্যে রয়েছে- ১৫ জুন পর্যন্ত গণমাধ্যম কার্যালয়ে কর্মীদের সঙ্গে সাংবাদিক নেতাদের বৈঠক, সাংবাদিকদের নিরাপত্তায় আইন প্রণয়ণের জন্য আগামী ৫ জুন স্পিকারের কাছে স্মারকলিপি প্রদান এবং ২৬ জুন সব পত্রিকার সম্পাদক, টেলিভিশনের প্রধান ও প্রবীণ সাংবাদিকসহ প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রা।
প্রসঙ্গত, গত ১১ ফেব্রুয়ারি সকালে রাজধানীর রাজাবাজারের নিজেদের ভাড়া বাসা থেকে মাছারাঙা টেলিভিশনের বার্তা সম্পাদক সাগর সরওয়ার ও তাঁর স্ত্রী এটিএন বাংলার জ্যেষ্ঠ প্রতিবেদক মেহেরুন রুনির লাশ উদ্ধার করে পুলিশ।

No comments

Powered by Blogger.