সাংবাদিকদের 'পুলিশ থেকে নিরাপদ দূরত্বে' থাকার পরামর্শ টুকুর

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু সাংবাদিকদের পরামর্শ দিয়েছেন পুলিশ থেকে নিরাপদ দূরত্বে অবস্থান করে দায়িত্ব পালনের। গতকাল মঙ্গলবার রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সেমিনার শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ পরামর্শ দেন।


ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ডিজিটাল বাংলাদেশ ফোরাম আয়োজিত 'জঙ্গিবাদ ও হরতাল : সমৃদ্ধ দেশ গড়ার অন্তরায়' শীর্ষক এক সেমিনারে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু। সেমিনারে ডিজিটাল বাংলাদেশ ফোরামের সভাপতি এম কে এম রানা চৌধুরীর সভাপতিত্বে আরো বক্তব্য দেন ওয়ার্ল্ড ইউনিভার্সিটির ভিসি প্রফেসর আবদুল মান্নান চৌধুরী, সংসদ সদস্য তাজুল ইসলাম, অগ্রণী ব্যাংকের পরিচালক শাহজাদা মহিউদ্দিন, মুক্তিযোদ্ধা যুব কমান্ডের সভাপতি নজরুল ইসলাম বাচ্চু প্রমুখ।
সেমিনারে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, 'হরতাল মানুষের গণতান্ত্রিক অধিকার আদায়ের একমাত্র অস্ত্র। কারণ জনগণ যখন তার মৌলিক অধিকার হারিয়ে ফেলে তখন হরতালের মাধ্যমে তাদের অধিকার প্রতিষ্ঠা করতে হয়। আওয়ামী লীগ হরতালকে জনগণের অধিকার আদায়ের অস্ত্র হিসেবে ব্যবহার করেছিল। কিন্তু বিরোধী দল এ অস্ত্রের অপব্যবহার করেছে। এ হাতিয়ারকে ভোঁতা ও অকার্যকর করেছে। আন্দোলন ও হরতালের মাধ্যমেই আমরা স্বাধীনতার দিকে এগিয়ে গিয়েছিলাম। ছয় দফা উপস্থাপনের জন্য শেখ মুজিবসহ অন্যদের বিরুদ্ধে যখন আগরতলা ষড়যন্ত্র মামলা হয়েছিল তখনো আমরা হরতাল করে বঙ্গবন্ধুকে মুক্ত করেছিলাম। বর্তমানে হরতাল আর মানুষের অধিকার আদায়ে ব্যবহার করা হচ্ছে না। হরতাল আর হরতাল নেই, বিরোধী দল এটাকে ভয়তালে পরিণত করেছে। তারা হরতালের নামে গাড়ি পুড়িয়ে মানুষ হত্যা করছে। এর বিরুদ্ধে শুধু আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নয়, গণতন্ত্রকামী সব মানুষকে সোচ্চার হতে হবে।'
সেমিনার শেষে উপস্থিত সাংবাদিকরা স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর কাছে জানতে চান সাংবাদিকদের ওপর হামলা ও পুলিশি নির্যাতনের বিষয়ে। সংবাদ সংস্থা বিডিনিউজ কর্মীদের ওপর সন্ত্রাসীদের হামলা প্রসঙ্গে তিনি বলেন, 'এটা দুঃখজনক। এ ধরনের ঘটনা কারোরই কাম্য নয়। তদন্ত চলছে। এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।'
পুলিশের হাতে সাংবাদিক নির্যাতনের ঘটনা প্রসঙ্গে প্রশ্ন করা হলে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দায়িত্ব পালনের সময় সাংবাদিকদের নিরাপদ দূরত্বে থাকার পরামর্শ দেন।

No comments

Powered by Blogger.