স্মরণ-এ কষ্ট ভুলি কী করে? by আছিয়া খান

মানুষের মৃত্যু চিরসত্য। মুক্তিযোদ্ধা ও সাংবাদিক জি এম ইয়াকুবকেও গত বছর ৩০ মে দুনিয়া ছেড়ে যেতে হয়েছিল ঘাতকব্যাধি ক্যানসারে আক্রান্ত হয়ে। হঠাৎ করেই অসুখটি ধরা পড়ে। যখন ডা. আজাদ খানের কাছে নিয়ে গেলাম, তিনি ইয়াকুবকে বারডেম হাসপাতালে ভর্তি করতে বললেন।


রিপোর্টে ধরা পড়ল, তাঁর পাকস্থলীতে টিউমারটি ক্যানসারে রূপ নিয়েছে। কিন্তু অপারেশন কক্ষে নিয়ে গিয়েও ফেরত আনতে হলো। চিকিৎসকেরা বললেন, তাঁর অসুখটি এতই গভীরে চলে গিয়েছিল যে টিউমারটি ফেলে দিলেই তিনি মারা যাবেন। খাওয়ানোর জন্য বিকল্প পাকস্থলীতে একটা রাইচ টিউব লাগিয়ে দেওয়া হলো। কিন্তু ইয়াকুব তাঁর রোগ সম্পর্কে কিছুই জানতেন না। তাঁর ধারণা ছিল, তিনি সুস্থ
হয়ে উঠবেন। পাঁচ-ছয় দিন পর তাঁকে বাসায় নিয়ে এলাম। ইতিমধ্যে সাংবাদিক হামিদুজ্জামান জনকণ্ঠ-এ ইয়াকুবের অসুখের খবরটা প্রকাশ করলে
অনেকেই তাঁকে দেখতে এসেছিলেন।
সে সময়ে প্রেসক্লাবে সাংবাদিক নেতাদের সঙ্গে দেখা করলে তাঁরা আশ্বাস দিলেন, ‘ভাবি, আপনি কিছু চিন্তা করবেন না, আমরা যতটুকু পারি সাংবাদিক ইউনিয়ন থেকে সাহায্য করব, আর ইয়াকুব ভাই তো আমাদের বড় ভাই ও সহকর্মী, এটা আমাদের কর্তব্য।’ পরে তাঁরা সেই কর্তব্য ভুলে গিয়ে বলেছিলেন, ‘দুঃখিত, আমাদের ফান্ড একেবারে শূন্য, আপনাদের জন্য কিছু করতে পারলাম না।’ সারা জীবন যে মানুষটি সাংবাদিকতায় কাটিয়েছেন, সহকর্মীদের বিপদে-আপদে পাশে দাঁড়িয়েছেন, দুঃসময়ে তিনি কোনো সহায়তা পাননি।
ইয়াকুব তাঁর কর্মময় জীবনে প্রথম থেকে শেষ পর্যন্ত দৈনিক সংবাদ-এ ছিলেন। তখন সংবাদ ছিল একটা পরিবারের মতো। কিন্তু দুঃখের বিষয়, তাঁর অসুস্থতার সময় সেই পত্রিকার হাতেগোনা কয়েকজন ছাড়া আর কেউ খোঁজ নেননি; বরং অন্য সাংবাদিকেরা তাঁর কমবেশি খোঁজখবর নিয়েছেন এবং ব্যক্তিগতভাবে সহযোগিতার হাত বাড়ানোর চেষ্টা করেছেন। তাঁদের কাছে আমি চিরকৃতজ্ঞ। আওয়ামী লীগের মুকুল চৌধুরীসহ অনেকে তাঁর খোঁজখবর করে দেখতে এসেছিলেন।
জি এম ইয়াকুব ৯ নম্বর সেক্টরে মুক্তিযুদ্ধ করেছিলেন। সমুদ্রপথে তিনি ভারতে গিয়ে সেখান থেকে মুক্তিযুদ্ধে অংশ নেন। ইয়াকুবরা পাঁচ ভাই-ই ছিলেন মুক্তিযোদ্ধা। যুদ্ধ শেষে তিনি ৯ নম্বর সেক্টরের কমান্ডারের স্বাক্ষর করা সনদ নিয়ে ঘরে ফেরেন। কিন্তু দুর্ভাগ্যজনক হলো, ১৯৮৮ সালের বন্যায় অনেক দরকারি কাগজপত্রের সঙ্গে সেই সনদটি ভেসে হারিয়ে গিয়েছিল। তারপর তিনি আর মন্ত্রণালয় থেকে সনদ তোলেননি। বিগত আওয়ামী লীগ আমলে ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে জি এম ইয়াকুব সাংবাদিক মুক্তিযোদ্ধা রিপোর্টার্স ইউনিটি সনদ ও মেডেল উপহার পেয়েছিলেন। ২০০৭ সালে তিনি ভারতের ইস্টার্ন কমান্ড থেকে বিশেষ সম্মানসহ ক্রেস্ট উপহার পান। ইয়াকুব বলতেন ‘এই দুটো সম্মানই আমার মুক্তিযুদ্ধের প্রধান স্বীকৃতি, আর কিছু চাওয়ার নেই।’
মারা যাওয়ার কয়েক মাস আগে জি এম ইয়াকুব মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ে একটা সনদের আবেদন করেছিলেন। ডেপুটি স্পিকার কর্নেল শওকত আলীর স্বাক্ষরসহ আবেদনপত্রটি মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ে জমা দেওয়া হলেও আজও সনদ পাইনি।
জি এম ইয়াকুব যখন অসুস্থ, তখন প্রধানমন্ত্রীর কাছেও সাহায্যের আবেদন করেছিলাম। মৃত্যুর কয়েক দিন পর আবেদনটি সংগত কারণেই বাতিল হয়ে যায়। এরপর পরিবারের পক্ষ থেকে সাহায্যের আবারও একটি আবেদনপত্র জমা দিই, জবাব পাইনি।
জি এম ইয়াকুব মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের সহসভাপতি ছিলেন, সাম্প্রদায়িকতাবিরোধী শক্তি ও বিভিন্ন সংগঠনের সঙ্গে সক্রিয় ছিলেন। কিন্তু খুবই কষ্ট ও বেদনার বিষয় হলো, ইয়াকুব একজন মুক্তিযোদ্ধা হয়েও তাঁর শেষ শ্রদ্ধা ও ‘গার্ড অব অনার’ পেলেন না। এ কষ্ট ভুলি কী করে?
মৃত্যুর খবর পেয়ে সেদিন অনেকে বাসায় এসেছিলেন। সেদিন চরম মানসিক বিপর্যস্ত অবস্থায়ও আমি তাঁর সতীর্থ সাংবাদিকদের প্রধানমন্ত্রীর দেওয়া সনদ দেখিয়ে বলেছিলাম, মুক্তিযোদ্ধা হিসেবে তাঁর প্রাপ্যটুকু দেওয়া হোক। তাঁরা তখন বললেন যে সরকারিভাবে নির্দেশ না পেলে গার্ড অব অনার দেওয়া সম্ভব নয়। আর কোনো মুক্তিযোদ্ধা যেন এভাবে অপমানিত না হন, আর কোনো মুক্তিযোদ্ধার স্ত্রী ও সন্তানকে যেন এভাবে বুকে কষ্ট বয়ে না বেড়াতে না হয়। যে মানুষটি দেশের জন্য যুদ্ধ করেছেন, মৃত্যুর সময়ও তিনি কেন তাঁর সম্মানটুকু পাবেন না?
ইয়াকুব ১৯৬৮ সালে আইয়ুববিরোধী আন্দোলনে কারাবরণ করেন। ১৯৬৯-এর গণ-অভ্যুত্থানেও ছিল তাঁর সক্রিয় ভূমিকা। তিনি ছিলেন তৎকালীন ছাত্র ইউনিয়নের ঢাকা মহানগর কমিটির সাধারণ সম্পাদক এবং তৎকালীন জগন্নাথ কলেজের ছাত্রনেতা। এর পাশাপাশি তিনি দৈনিক সংবাদ-এ কাজ করতেন। উদীচীর জন্মলগ্ন থেকে তিনি সত্যেন সেনের সঙ্গে ছিলেন। ’৭১-এ অসহযোগ আন্দোলনের সময় তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একটি ঘরের তালা খুলে নারীদের প্রশিক্ষণের জন্য ডামি রাইফেল বের করে দিয়েছিলেন। ’৭১-এর ২৫ মার্চ কালরাতে যখন পাকিস্তানি সেনাদের আক্রমণ শুরু হয়, তখন তিনি সংবাদ-এ কাজে ব্যস্ত ছিলেন। গোলাগুলির আওয়াজ শুনে বাইরে বেরিয়ে দেখেন, বংশাল পুলিশ ফাঁড়ির সামনে পুলিশ সদস্যদের মৃতদেহ পড়ে আছে। এরপর তিনি একটি তামাকের গুদামে তিন দিন আত্মগোপন করে ছিলেন। পরে জি এম ইয়াকুব নৌকাযোগে ভারতে পালিয়ে যান এবং অশোকনগরে প্রশিক্ষণ নেন। এরপর দেশে ফিরে তিনি সক্রিয়ভাবে মুক্তিযুদ্ধে অংশ নেন।
আজ তাঁর প্রথম মৃত্যুবার্ষিকীতে মুক্তিযোদ্ধা জি এম ইয়াকুবকে জানাই লাল সালাম।
আছিয়া খান
taru3210@gmail.com

No comments

Powered by Blogger.