প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সম্পর্ক সুদৃঢ় করতে হবে-চীনা ভাইস প্রেসিডেন্টের সফর

গণপ্রজাতন্ত্রী চীনের ভাইস প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাম্প্রতিক বাংলাদেশ সফর একাধিক কারণে গুরুত্বপূর্ণ। বর্তমানে তিনি শুধু সেই দেশটির দ্বিতীয় প্রধান ব্যক্তিত্ব নন, চীনের আগামী নেতৃত্বও তাঁর ওপরই অর্পিত হতে যাচ্ছে। তাঁর বর্তমান সফর কর্মসূচিতে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও লাওসের পাশে বাংলাদেশকে স্থান দেওয়াও কম তাৎপর্যপূর্ণ নয়।


১৯৭৫ সালে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার পর থেকেই যে বাংলাদেশকে চীন ঘনিষ্ঠ বন্ধু হিসেবে বিবেচনা করছে, সফরকারী নেতা সে কথাটি বেশ জোরের সঙ্গেই জানালেন। দুই দিনের ঢাকা সফরকালে চীনা ভাইস প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক ছাড়াও রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান, স্পিকার আবদুল হামিদ, বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়ার সঙ্গে দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। তিনি পাগলায় পানি শোধনাগার ও সিলেটে সার কারখানা প্রতিষ্ঠা এবং সোনাদিয়ায় গভীর সমুদ্রবন্দর নির্মাণে সহায়তার আশ্বাস দেন। তাঁর সফরের সময়ে ৪০ মিলিয়ন ইউয়ানের একটি অর্থনৈতিক সহযোগিতা চুক্তিও সই হয়।
আনুষ্ঠানিক বৈঠকে বাংলাদেশ অর্থনৈতিক সহযোগিতা বাড়ানোর পাশাপাশি চীনের বাজারে বাংলাদেশি পণ্যের সহজ প্রবেশাধিকারের যে প্রস্তাব দেয়, তাতেও ইতিবাচক সাড়া মিলেছে। চীন আমাদের অন্যতম প্রধান বাণিজ্যিক অংশীদার হলেও আমদানি-রপ্তানিতে ভারসাম্য নেই। প্রতিবছর চীন থেকে আমরা যে পরিমাণ পণ্য আমদানি করি, রপ্তানি করি তার এক-দশমাংশেরও কম। এ ক্ষেত্রে চীনা বাজারে বাংলাদেশি পণ্যের সহজ প্রবেশাধিকার বাণিজ্যিক সমতা আনতে না পারলেও বৈষম্য কমাতে সহায়ক হবে। একই সমস্যা রয়েছে ভারতের সঙ্গেও। গত দুই দশকে বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে চীন প্রশংসনীয় ভূমিকা রেখেছে। চীনা ভাইস প্রেসিডেন্ট রাজনৈতিক স্থিতির প্রশংসা করে বলেছেন, অচিরেই বাংলাদেশ মধ্যম-আয়ের দেশ হিসেবে আবির্ভূত হবে। তাঁর এ আশাবাদে অতিশয়োক্তি না থাকলেও তা বাস্তবায়িত হবে কি না, সেটি নির্ভর করছে দেশের রাজনৈতিক নেতৃত্বের ওপর। যেকোনো দেশের উন্নয়ন-অগ্রগতির জন্য রাজনৈতিক স্থিতি জরুরি।
চীনা ভাইস প্রেসিডেন্টের সঙ্গে বৈঠককালে বিরোধীদলীয় নেত্রী কুনমিংয়ের সঙ্গে বাংলাদেশের সরাসরি সড়ক যোগাযোগ প্রতিষ্ঠায় চীনের যে সহযোগিতা চেয়েছেন, তা ইতিবাচক বলেই মনে করি। এর আগে গত মার্চে চীন সফরকালে প্রধানমন্ত্রীও অনুরূপ প্রস্তাব দিয়েছিলেন। চীনসহ সব প্রতিবেশী দেশের সঙ্গে সম্পর্ক সুদৃঢ় করতে হবে। বর্তমান যুগে দরজা বন্ধ রেখে অর্থনৈতিক উন্নয়ন বা বাণিজ্যিক সমৃদ্ধি কোনোটাই সম্ভব নয়। আশার কথা, চীনের সঙ্গে সম্পর্কোন্নয়নের ক্ষেত্রে সরকার ও বিরোধী দলের মধ্যে এক ধরনের মতৈক্য লক্ষ করা গেছে। অন্যান্য জাতীয় গুরুত্বপূর্ণ বিষয়েও এ ধরনের মতৈক্য থাকা জরুরি। জাতীয় স্বার্থকে অবশ্যই ক্ষুদ্র, দলীয় ও গোষ্ঠীস্বার্থের ওপরে স্থান দিতে হবে। চীনা ভাইস প্রেসিডেন্ট দেশের উন্নতি ও অগ্রগতির পূর্বশর্ত হিসেবে যে রাজনৈতিক স্থিতির ওপর জোর দিয়েছেন, আমাদের নেতা-নেত্রীরা তা গুরুত্বের সঙ্গে আমলে নেবেন আশা করি।

No comments

Powered by Blogger.