এমপি শামসুল কারাগারে-জামায়াত হরতাল ডেকেছে চট্টগ্রামে

চট্টগ্রামে গাড়ি পোড়ানো ও ভাঙচুরের অভিযোগে করা দ্রুত বিচার আইনের মামলায় জামায়াতে ইসলামীর সংসদ সদস্য আ ন ম শামসুল ইসলামের জামিন নামঞ্জুর করেছেন নিম্ন আদালত। পরে তাঁকে কারাগারে পাঠানো হয়।
এ ঘটনায় বিএনপি নেতৃত্বাধীন বিরোধী জোটের শরিক জামায়াত চট্টগ্রাম জেলায় আজ বুধবার আধা বেলা হরতাল ডেকেছে।


আদালত সূত্রে জানা যায়, পুলিশের করা দ্রুত বিচার আইনের মামলাটিতে সংসদ সদস্য শামসুল ইসলাম আগে উচ্চ আদালত থেকে জামিন নিয়েছিলেন। উচ্চ আদালত জামিন দেওয়ার পরবর্তী সাত দিনের মধ্যে নিম্ন আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছিলেন। গতকাল নিম্ন আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন জানান তিনি। একই সময় পুলিশ ওই মামলায় দাখিল করা অভিযোগপত্র আমলে নেওয়ার আবেদন জানায়। শুনানি শেষে আদালত অভিযোগপত্র আমলে নেন এবং সংসদ সদস্যের জামিন নামঞ্জুর করে তাঁকে কারাগারে পাঠানোর আদেশ দেন।
চট্টগ্রাম নগর জামায়াতের আমির শামসুল ইসলামকে কারাগারে পাঠানো আইন সিদ্ধ হয়নি দাবি করে তাঁর আইনজীবী সাবেক পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট আবদুস সাত্তার সাংবাদিকদের বলেন, 'আইনি পেশায় আমার দীর্ঘ অভিজ্ঞতায় এই ধরনের অনিয়ম আর দেখিনি। উচ্চ আদালত জামিন দেওয়া সত্ত্বেও ম্যাজিস্ট্রেট আদালত জামিন নামঞ্জুর করেছেন।' তিনি এই ঘটনাকে আদালতের ওপর সরকারের নগ্ন হস্তক্ষেপ হিসেবে আখ্যায়িত করেছেন।
এদিকে, শামসুল ইসলামকে কারাগারে পাঠানোর তাৎক্ষণিক প্রতিবাদ হিসেবে নগরীর চেরাগী পাহাড় মোড় এলাকায় ঝটিকা মিছিল করে জামায়াতের নেতা-কর্মীরা। চট্টগ্রাম নগর জামায়াতের নায়েবে আমির আফসার উদ্দিন চৌধুরী কালের কণ্ঠকে বলেন, 'আজ বুধবার সারা জেলায় সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত হরতাল পালন করবে জামায়াত।'
উল্লেখ্য, গত ১৩ মে চট্টগ্রামে পুলিশের সঙ্গে ১৮ দলীয় জোটের কর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটে। ওই ঘটনায় মোট ছয়টি মামলার মধ্যে তিনটি দ্রুত বিচার আইনের মামলা। এ তিন মামলার অভিযোগপত্র আদালতে দাখিল করেছে পুলিশ।
আজ হরতাল চলাকালে জামায়াত-শিবিরকে কোনো অবস্থাতেই নাশকতা সৃষ্টির সুযোগ দেওয়া হবে না বলে জানিয়েছেন নগর পুলিশের কমিশনার মো. শফিকুল ইসলাম। তিনি কালের কণ্ঠকে বলেন, 'নগরবাসীর নিরাপত্তা নিশ্চিত করা পুলিশের দায়িত্ব। তাই হরতালের নামে কেউ সাধারণ মানুষের নিরাপত্তা বিঘ্নিত করার চেষ্টা করলে পুলিশ সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেবে।'

No comments

Powered by Blogger.