পাহাড়ধস-উদাসীনতার খেসারত by মেহেদি আহমেদ আনসারি

বহুদিনের অবহেলা, দায়িত্বহীনতা আর উদাসীনতার খেসারত হচ্ছে দলে দলে এভাবে মানুষের মর্মান্তিক মৃত্যু। তদরাকি ও নজরদারি না থাকায়ই বেগুনবাড়িতে খালের ধারে মাটি পুরে ভবন তৈরি হয়েছে এবং তা উপড়ে পড়েছে। পুরান ঢাকায় আগুনে পুড়ে মানুষ মারা গেছে। আর এখন ধস নামছে পার্বত্য চট্টগ্রামের পাহাড়ের ঢালে।


অর্ধশতাধিক মানুষ মারা গেছে পাহাড়ধসে। কয়েক দশক ধরে দেখা যাচ্ছে, প্রতিবছরের এ সময়টিতে অর্থাৎ জুন-জুলাই-আগস্ট মাসে বৃষ্টিপাত বাড়লে বিভিন্ন স্থানে ভূমিধস হয়। এর মাত্রা ও ব্যাপকতা ক্রমশ বাড়ছে। এর কিছু কারণ প্রাকৃতিক আর কিছু কারণ মানুষের তৈরি। তবে প্রধান কারণ হচ্ছে, আমাদের পাহাড়গুলোর গঠন। বাংলাদেশের যে ভূমিরূপ, তাতে পাহাড়গুলো মূলত মাটির এবং সেই মাটির আবার দুটি ধরন—বালুমাটি আর আঠালো মাটি বা ক্লে। চট্টগ্রাম ও সিলেটের পাহাড়গুলো এসব বালু ও আঠালো মাটি জমাট বেঁধেই তৈরি হয়েছে। বালুমাটি থাকে পাথর (স্যান্ডস্টোন) হিসেবে। পানির সংস্পর্শে এলে তা জমাটবদ্ধ থাকার ক্ষমতা হারিয়ে ফেলে এবং স্থিতিশীলতা কমে যায়। তাই বৃষ্টির পরিমাণ বেড়ে গেলে পাহাড় নিজেই আর নিজেকে ধরে রাখতে পারে না। তখন এর প্রবণতা থাকে ধসে পড়ার।
সাধারণত পাহাড়ের ঢাল বা স্লোপ ২৬.৫ ডিগ্রি কোণে থাকলে ধসের সম্ভাবনা কম থাকে। কিন্তু অনেক জায়গায়ই ঢালের মাটি কেটে কেটে ঢাল ৭০ ডিগ্রি কোণের মতো খাড়া হয়ে যাচ্ছে। খেয়াল করলে দেখা যাবে, চট্টগ্রাম ও সিলেটে অনেক পাহাড়ই ৮০-৯০ ডিগ্রি হয়ে আছে। সাধারণত, ঘাস ও গাছের আচ্ছাদন থাকার জন্যও পাহাড়ের গভীরে পানি যেতে পারে না। কিন্তু গাছ কাটা ও পাহাড়ের ওপর নিয়ম না মেনে বসতি স্থাপন করার ফলে অনেক ক্ষেত্রে এই প্রাকৃতিক সুরক্ষাও আর থাকছে না। এতে করে পাহাড়ধসের ঝুঁকি অনেকগুণ বেড়ে গেছে।
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী অধ্যাপক আবদুল জব্বার এ সমস্যার একটি সমাধান বের করেছেন। তাঁর নেতৃত্বে পার্বত্য এলাকায় অবস্থিত সেনাবাহিনীর ১৬ ইসিবি’র মাধ্যমে সেখানের দুটি পাহাড়ের ধস ঠেকানো সম্ভব হয়েছে। এর জন্য তাঁদের খুব বড় কোনো আয়োজন বা খরচ লাগেনি। পাহাড়ের ওপর সস্তা পাটের চট, জিও টেক্সটাইল এবং বিশেষ জাতের ঘাস ব্যবহার করে এটা করা হয়েছে খুবই অল্প খরচে। এ ধরনের সুরক্ষার ফলে গত দুই বছর ওই পাহাড়গুলো ভালোভাবে টিকে আছে। অন্যদিকে যেসব পাহাড় থেকে মাটি কাটার ফলে ঢাল খুব খাড়া হয়ে গেছে, সেখানে স্তরে স্তরে মাটি কেটে আবার ঢাল সৃষ্টি করা যায়।
এটা গেল কারিগরি দিক। তবে সমস্যার মনুষ্যসৃষ্ট দিকটাও কম গুরুত্বপূর্ণ নয়। পাহাড়ধস হলেই মানুষের মৃত্যু হবে, তা নয়। বিপজ্জনক পাহাড়ের নিচে ঘরবাড়ি বানানোর ফলেই মৃত্যুঝুঁকি বেড়ে গেছে। সরকার, জনপ্রশাসন, সিটি করপোরেশনসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের দায়িত্ব ছিল পাহাড়কাটা বন্ধ এবং ঝুঁকিপূর্ণ পাহাড়ি ঢালে তৈরি হওয়া বসতবাড়ি সরানোর ব্যবস্থা করা। এ বিষয়ে কঠোর হতে হবে যে অনুমোদন ছাড়া ঘরবাড়ি বানানো যাবে না। ২০০৭ সালে চট্টগ্রাম শহরে পাহাড়ধসে ১২৮ জন মানুষের মৃত্যুর ঘটনা তদন্তে সরকারের নিযুক্ত কমিটি অবিলম্বে পাহাড়ের ঢাল থেকে বাসাবাড়ি সরিয়ে নেওয়ার সুপারিশ করেছিল। কিন্তু তা পালন করা হয়েছিল কি?
দেখা যায়, গরিব মানুষই হয় এসব বিপর্যয়ের প্রধান শিকার। সাধারণত ক্ষমতাহীন এসব গরিবের পক্ষে সম্ভব হয় না সরকারি জমিতে কিংবা নদী-খাল-ঝিল ভরাট করে বা পাহাড় কেটে বসতি বানানো। একশ্রেণীর প্রভাবশালী লোক পাহাড়ের মাটি কেটে ব্যবসা করেন। তাঁদেরই কেউ কেউ আবার সেসব জায়গায় ঘরবাড়ি তুলে গরিব মানুষকে ভাড়া দেন। এভাবে দিনে দিনে জায়গাটি দখলের পাঁয়তারা চলতে থাকে। গোড়া থেকেই যদি এটা ঠেকানো যেত, তাহলে এই বিপন্নতার মধ্যে আমাদের পড়তে হতো না।
অন্যদিকে এটাও লক্ষণীয়, পাহাড়ি অঞ্চলে যুগ যুগ ধরে বসবাসকারী আদিবাসীরা কিন্তু এ ধরনের ধসে কম ক্ষতির শিকার হয়। প্রথমত, তারা পাহাড়ের ঢালে বাড়ি না বানিয়ে পাহাড়ের ওপরে বানায়। দ্বিতীয়ত, তারা পাহাড়কে জানে এবং জানে বলে এর ক্ষতি না করে সেখানে বসবাসের রীতিকৌশল তাদের জানা। গত মঙ্গলবারের পাহাড়ধসে তাই পার্বত্য এলাকার আদিবাসীরা মারা যায়নি। যারা বাইরে থেকে গেছে, তারাই হতাহত হয়েছে বেশি। উন্নয়নকাজ করার সময়ও খেয়াল রাখতে হবে, যাতে প্রকৃতির ওপর বড় ধরনের হস্তক্ষেপ না হয়। সরকার ভূমিধস ঠেকানোর বিষয়ে কমিটি করেছে, কিন্তু সেখানে বিশেষজ্ঞদের রাখা হয়নি। ১৯৯৩ সালে দুর্যোগব্যবস্থাপনা দপ্তরের উদ্যোগে চারটি দুর্যোগ মানচিত্র তৈরি করা হয়েছিল। এগুলো হলো—সাইক্লোন, টর্নেডো, বন্যা ও নদীভাঙনের হুমকির মানচিত্র। এই মানচিত্রের তালিকায় ভূমিকম্পের বিষয়টি গত বছর অন্তর্ভুক্ত হয়েছে। জেলাওয়ারি দুর্যোগের ঝুঁকির এই মানচিত্র প্রণয়ন করা আছে। বুয়েট থেকে এটাকে হালনাগাদ করা হয়েছে। এ ছাড়া স্ট্যান্ডিং অর্ডার অন ডিজাস্টার বা এসইডি প্রণীত হয়েছে ১৯৯৯ সালে। দুর্যোগের সময় মানুষ ও সরকারকে কী করতে হবে, এতে তার দিকনির্দেশনা দেওয়া আছে। তাতে পরিষ্কার করে বলা হয়েছে, দুর্যোগ হলে বিশেষজ্ঞদের নিয়ে কমিটি করে ত্বরিত ব্যবস্থা নিতে হবে। এ কমিটির কাজ হবে দুর্যোগ মোকাবিলা ও তার ঝুঁকি কমিয়ে আনায় সরকারকে পরামর্শ দেওয়া। বর্তমান সরকার মার্চ ২০১০ সালে এই কমিটি গঠন করেছে, আটজন সাংসদ সেই কমিটিতে আছেন।
এখন সবদিকেই তো বিপদ। সরকারি তদারকি না থাকায় এবং ভবনগুলোর মাননিয়ন্ত্রণ ও বসতিস্থাপনের ঝুঁকি নিরূপণ ঠিক না হওয়ায় পরিস্থিতির উন্নতি হচ্ছে না। কারণ, দায়িত্বপ্রাপ্তরা ঠিকমতো কাজ করছেন না।
যথাযথ ব্যবস্থা না নিলে এবং এ অবস্থা চলতে থাকলে, দুর্যোগ আরও বাড়বে। সবচেয়ে বেশি সংকট সৃষ্টি হয়েছে রাজধানী ঢাকা এবং চট্টগ্রামের মতো বড় শহরে। এখনই যদি সুদূরপ্রসারি সমাধানের পদক্ষেপ না নেওয়া হয়, তাহলে অনেক শহর বসবাসের অনুপোযোগী হয়ে পড়বে।
ড. মেহেদি আহমেদ আনসারি: অধ্যাপক এবং বুয়েটের ইনস্টিটিউট অব ডিজাস্টার প্রিভেনশন অ্যান্ড আরবান সেফটির পরিচালক।

No comments

Powered by Blogger.