এসব সন্ত্রাসী হামলার বিচার হবে কি?-সাংবাদিকই যখন আক্রমণের লক্ষ্য

কি সন্ত্রাসী, কি পুলিশ—সবারই যেন এখন সাধারণ টার্গেটে পরিণত হয়েছেন সাংবাদিকেরা। গত সোমবার রাতে হামলার শিকার হলেন অনলাইন সংবাদমাধ্যম বিডিনিউজ টোয়েন্টিফোর ডট কমের সাংবাদিকেরা। সন্ত্রাসীরা অফিসে হামলা চালিয়ে কুপিয়ে ক্ষতবিক্ষত করেছে সাংবাদিকদের।


এর দুই দিন আগে পুলিশের বর্বর নির্যাতনের শিকার প্রথম আলোর তিন আলোকচিত্র সাংবাদিক হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার আগেই আবার হাসপাতালে ঠাঁই নিতে হলো সাংবাদিকদের। সভ্য হিসেবে বিবেচিত একটি সমাজে একের পর এক এ ধরনের ঘটনা অকল্পনীয়।
সাংবাদিকদের ওপর অত্যাচার-নির্যাতন হলে, এমনকি তাঁরা খুন হয়ে গেলেও এর কোনো বিচার হয় না—এ ধরনের বাস্তবতার কারণেই মনে হচ্ছে সাংবাদিকদের ওপর হামলায় সবাই উৎসাহী হয়ে উঠেছে। সোমবার রাতে বিডিনিউজ টোয়েন্টিফোরের কার্যালয়ে যেভাবে হামলার ঘটনা ঘটেছে, তাতে এমন ধারণা হওয়া খুবই স্বাভাবিক। তা না হলে সন্ত্রাসীরা একটি গণমাধ্যমের কার্যালয়ে হামলা চালানোর আগে, সাংবাদিকদের কুপিয়ে আহত করার আগে এর পরিণতি বিবেচনা করত। আর এ ধরনের ঘটনা একই সঙ্গে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কেও একটা ধারণা দিচ্ছে। ফুটপাতে মালামাল রাখার মতো সামান্য ঘটনা নিয়ে যখন এক সন্ত্রাসী বিডিনিউজ টোয়েন্টিফোরের অফিস সহকারীকে ছুরিকাঘাত করে বসে এবং এরপর সেই সন্ত্রাসীকে উদ্ধার করতে দলবল নিয়ে হামলা চলে, তখন আর যা-ই হোক, আইনশৃঙ্খলা পরিস্থিতিকে খুব স্বাভাবিক বলা যাবে না।
বিডিনিউজ টোয়েন্টিফোরের সাংবাদিকদের ওপর যে হামলার ঘটনা ঘটল, তাতে আমরা গভীরভাবে উদ্বিগ্ন, এর নিন্দা জানাই। আমরা আহত সাংবাদিকদের দ্রুত সুস্থতা কামনা করছি। বিডিনিউজ টোয়েন্টিফোরের কার্যালয়ে হামলাকারী সন্ত্রাসীদের ধরে বিচারের মুখোমুখি করার দায়িত্ব পুলিশের। ঘটনার পর স্বরাষ্ট্রমন্ত্রী ও আইন প্রতিমন্ত্রী বিডিনিউজ টোয়েন্টিফোরের কার্যালয়ে গিয়ে সাংবাদিকদের সমবেদনা জানিয়েছেন, ‘শিগগিরই’ হামলাকারীদের গ্রেপ্তারের আশ্বাস দিয়েছেন। আমরা চাই, শুধু আশ্বাস নয়, কাজের মাধ্যমে পুলিশ তাদের দায়িত্ববোধের পরিচয় দিক। সন্দেহভাজন তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। আর সাংবাদিকদের ওপর একের পর এক নানা হামলার যে ঘটনা ঘটেই চলেছে, তার বিহিত সরকারকেই করতে হবে।

No comments

Powered by Blogger.